ঠিকাদারদের থেকে ৫০ শতাংশ ‘কমিশন’! কর্ণাটকের পর মধ্যপ্রদেশ সরকারের বিরুদ্ধেও অভিযোগ কংগ্রেসের

প্রিয়াঙ্কা গান্ধী টুইটারে লিখেছেন, “কর্ণাটকের বিজেপি সরকার ঠিকাদারদের থেকে ৪০ শতাংশ কমিশন নিয়েছিল। এবার মধ্যপ্রদেশের বিজেপি সরকার ৫০ শতাংশ কমিশন নিচ্ছে। বিজেপি নিজেই নিজের দুর্নীতির রেকর্ড ভাঙছে।”
প্রিয়াঙ্কা গান্ধী
প্রিয়াঙ্কা গান্ধী ফাইল ছবি - সংগৃহীত

মধ্যপ্রদেশের বিজেপি সরকারের বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ তুললো কংগ্রেস। চলতি বছরের মে মাসে কর্ণাটক বিধানসভা নির্বাচনের আগে সে রাজ্যের বিজেপি সরকারের উপর যেমন ’৪০ শতাংশের দুর্নীতি’র অভিযোগ তুলেছিল কংগ্রেস, সেই একই কায়দায় এবার মধ্যপ্রদেশ সরকারের বিরুদ্ধেও সে রাজ্যের ক্ষুদ্র ঠিকাদারদের থেকে ৫০ শতাংশ ‘কমিশন’ পকেটস্থ করার অভিযোগ তুলেছে কংগ্রেস। দলের কেন্দ্রীয় নেতৃত্বের তরফে প্রিয়াঙ্কা গান্ধী ও জয়রাম রমেশ মুখ খুলেছেন শিবরাজ সিং চৌহানের সরকারের বিরুদ্ধে।

বৃহস্পতিবার মধ্যপ্রদেশের কং প্রেসিডেন্ট অরুন যাদব টুইটারে একটি চিঠি পোস্ট করে জানান, এই চিঠিটি রাজ্যের গোয়ালিয়র শহরের ক্ষুদ্র ঠিকাদার সংগঠনের তরফে মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতিকে লেখা হয়েছে। টুইটারে যাদব লিখেছেন, “মধ্যপ্রদেশের কোনও ঠিকাদারকে ৫০ শতাংশ কমিশন না রেখে টাকা দেয়না সরকার। এই চিঠিই তার প্রমাণ। মধ্যপ্রদেশ ক্ষুদ্র ঠিকাদার অ্যাসোসিয়েশন-এর পক্ষ থেকে এই চিঠি মধ্যপ্রদেশ হাইকোর্টের প্রধান বিচারপতিকে লেখা হয়েছে। এখানে স্পষ্ট হয়েছে যে রাজ্য সরকারের পক্ষ থেকে ৫০ শতাংশ কমিশন কেটে নেওয়ার পরেই টাকা দেওয়া হয়েছে সমস্ত ঠিকাদারদের। মুখ্যমন্ত্রী শিবরাজ (সিং চৌহান) জি, আপনার তত্ত্বাবধানে এটা কি কোনও খেলা চলছে রাজ্যে?”

প্রসঙ্গত, যে ক্ষুদ্র ঠিকাদার সংগঠনের তরফে ওই চিঠি, সেইসব ঠিকাদাররা মূলত রাস্তা, বিল্ডিং, পুকুর ভরাট-সহ অন্যান্য রাজ্য সরকারি কাজ করে থাকেন। কিন্তু তাঁদের অভিযোগ, গত বেশ কয়েকমাস ধরেই সরকারের কাছে একাধিক ঠিকাদারের প্রচুর টাকা বকেয়া পড়ে রয়েছে। বেশ কিছু জেলায় কাজের জন্য বাজেটে বরাদ্দ অর্থ সরকারের তরফ থেকে দেওয়া হচ্ছে না বলেই জানিয়েছে তারা।

এই নিয়ে কংগ্রেসের সাধারণ সম্পাদক প্রিয়াঙ্কা গান্ধী শুক্রবার টুইটারে লিখেছেন, “কর্ণাটকের বিজেপি সরকার ঠিকাদারদের থেকে ৪০ শতাংশ কমিশন নিয়েছিল। এবার মধ্যপ্রদেশের বিজেপি সরকার তাঁদের দলেরই রেকর্ড ভাঙল। সেই রাজ্যে ক্ষুদ্র ঠিকাদারদের থেকে ৫০ শতাংশ কমিশন নেওয়া হচ্ছে। বিজেপি নিজেই নিজের দুর্নীতির রেকর্ড ভাঙছে।”

প্রিয়াঙ্কার করা টুইটকে সমর্থন করে মধ্যপ্রদেশের কংগ্রেস প্রধান তথা সে রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী কমল নাথ টুইটারে লিখেছেন, “সম্মানীয় প্রিয়াঙ্কা জি, আপনি মধ্যপ্রদেশে ছড়িয়ে যাওয়া দুর্নীতির পাহাড়কে সারা পৃথিবীর সামনে তুলে ধরেছেন। মধ্যপ্রদেশের মানুষ কীভাবে এই কমিশন দুর্নীতির শিকার হয়েছে এবং রাজ্যে কীভাবে দিনের পর দিন ধরে রাজ্যে লুঠপাট চালাচ্ছে সরকার, সেগুলো সবার সামনে আসা দরকার।”

আবার কংগ্রেসের রাজ্যসভার সাংসদ জয়রাম রমেশ টুইটারে লিখেছেন, “কর্ণাটকের বিজেপি সরকার ৪০ শতাংশ কমিশন নিয়েছিল। মধ্যপ্রদেশের বিজেপি সরকার তো তার থেকেও একধাপ এগিয়ে রয়েছে। তারা ৫০ শতাংশ কমিশন নিচ্ছে। কর্ণাটকের মানুষ যেমন ৪০ শতাংশ কমিশন নেওয়ায় দুর্নীতিগ্রস্ত বিজেপিকে ক্ষমতাচ্যুত করেছে, এবার মধ্যপ্রদেশের মানুষও তাই করবে।”

প্রিয়াঙ্কা গান্ধী
Adhir Chowdhury: 'সাসপেন্ড হওয়ার মতো কিছু করিনি' - সাংবাদিক সম্মেলনে দাবি অধীরের

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in