ক্ষমতায় এলে কৃষকদের MSP-র আইনি অধিকার দেওয়া হবে, প্রস্তাব গ্রহণ কংগ্রেসের অধিবেশনে

ক্ষমতায় ফিরলে কৃষকদের ৬ লক্ষ টাকা পর্যন্ত ঋণ মকুব করবে বলে জানিয়েছে কংগ্রেস। এছাড়া, কৃষকদের ঋণের বোঝার সমস্যার পাকাপাকি সমাধানে জাতীয় কৃষক ঋণ সুরাহা কমিশন তৈরি হবে।
কংগ্রেসের অধিবেশন
কংগ্রেসের অধিবেশনছবি সংগৃহীত

নজরে ২০২৪। সাধারণ নির্বাচনের আগে দেশের কৃষকদের মন পেতে একাধিক পরিকল্পনার কথা জানিয়েছে কংগ্রেস। রায়পুরে হওয়া কংগ্রেসের প্লেনারি অধিবেশনে কৃষি সংক্রান্ত প্রস্তাবে বলা হয়েছে, ক্ষমতায় এলে চাষিদের ন্যূনতম সহায়ক মূল্যের (MSP)-র আইনি অধিকার দেওয়া হবে। এমএসপি-র থেকে কেউ কম দামে ফসল কিনলে, তা আইনত দণ্ডনীয় অপরাধ হিসাবে গন্য করা হবে।

ফসলের এমএসপি (MSP)-র দাবীতে দীর্ঘদিন ধরে আন্দোলন চালিয়ে আসছেন কৃষকেরা। কিন্তু, এখনও সেই দাবী মানেনি কেন্দ্রের নরেন্দ্র মোদী সরকার। যা নিয়ে একাধিক বার ক্ষোভ জানিয়েছে সংযুক্ত কিষাণ মোর্চা (SKM)-সহ একাধিক কৃষক সংগঠন।

এবার, সেই কৃষকদের জন্য আশার আলো জাগিয়ে তুলতে এমএসপি চালুর প্রস্তাবনা নিয়েছে রাহুল গান্ধীর দল।

শুধু তাই নয়, ক্ষমতায় ফিরলে কৃষকদের ৬ লক্ষ টাকা পর্যন্ত ঋণ মকুব করবে বলে জানিয়েছে কংগ্রেস। এছাড়া, কৃষকদের ঋণের বোঝার সমস্যার পাকাপাকি সমাধানে জাতীয় কৃষক ঋণ সুরাহা কমিশন তৈরি হবে।

দলের পক্ষ থেকে বলা হয়েছে, ঋণ শোধ করতে না পারলে কৃষকদের বিরুদ্ধে কোনও ফৌজদারি মামলা নেওয়া হবে না এবং বকেয়া ঋণ পুনরুদ্ধারের জন্য কোনও জমি নিলাম করা হবে না।

এছাড়া, ন্যূনতম প্রিমিয়ামে ক্ষুদ্র ও প্রান্তিক কৃষক এবং কৃষি শ্রমিকদের ১০ লক্ষ টাকা পর্যন্ত জীবন বীমা ও স্বাস্থ্য বীমা প্রদান করার কথা জানিয়েছে কংগ্রেস।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in