জন্মদিনেও জামিন পেলেন না কমেডিয়ান ফারুকি, এই নিয়ে তিনবার খারিজ আবেদন

ফারুকির আইনজীবীর দাবি, কৌতুক অনুষ্ঠানের আয়োজকরা তাঁকে আমন্ত্রণ জানিয়েছিলেন। তিনি গিয়েছিলেন সেখানে কিন্তু কোনও বক্তব্য দেননি। তাঁর বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা সম্পূর্ণ মিথ্যা।
জন্মদিনেও জামিন পেলেন না কমেডিয়ান ফারুকি, এই নিয়ে তিনবার খারিজ আবেদন
মুনাব্বর ফারুকিফাইল ছবি সংগৃহীত

স্ট‍্যান্ড-আপ কমেডিয়ান মুনাব্বর ফারুকিকে আজও জামিন দিল না মধ্যপ্রদেশ হাইকোর্ট। অনুষ্ঠান চলাকালীন তিনি কোনো অপরাধ করেননি, তা আগে প্রমাণিত হোক, তারপর তাঁকে জামিনে মুক্ত করা হবে বলে জানিয়েছে আদালত। অনুষ্ঠানে কোনো মন্তব্য করেননি তিনি, মুনাওয়ার ফারুকির এই দাবি প্রত‍্যাখান করে দিয়ে আদালত আরও জানিয়েছে, তদন্ত চলছে এবং অপরাধী প্রমাণিত করার মতো কোনো প্রমাণ ভবিষ‍্যতে পাওয়া যেতেও পারে।

গত ২ জানুয়ারি হিন্দু দেবদেবীদের অবমাননা ও কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে নিয়ে অশ্লীল মন্তব্য করার অভিযোগে মুনাব্বর ফারুকি সহ পাঁচজন কমেডিয়ানকে গ্রেপ্তার করা হয়। স্থানীয় বিজেপি বিধায়ক তথা ইন্দোরের প্রাক্তন মেয়র মালিনী গৌড়ের ছেলে একলব্য সিং গৌড়ের অভিযোগের ভিত্তিতে তাঁদের গ্রেপ্তার করা হয়। বাকি চারজন হলেন - নলীন যাদব, এডভিন অ‍্যান্টনি, প্রখর ব্যাস এবং প্রিয়ম ব‍্যাস।

আদালত আজ আদেশে জানিয়েছে, এখনও পর্যন্ত যে প্রমাণ বা উপাদান পাওয়া গেছে তা দেখে প্রাথমিকভাবে মনে হচ্ছে পাবলিক প্লেসে স্ট‍্যান্ড-আপ কমেডির নামে একটি অনুষ্ঠানের আয়োজন করা হয়েছিল। সেখানে আয়োজকরা উদ্দেশ্যমূলকভাবে ও ইচ্ছাকৃতভাবে ভারতের এক শ্রেণীর নাগরিকের ধর্মীয় অনুভূতি নিয়ে অশ্লীল কৌতুক করেছে।"

ফারুকির আইনজীবীর দাবি, কৌতুক অনুষ্ঠানের আয়োজকরা মুনাব্বরকে আমন্ত্রণ জানিয়েছিলেন। তিনি গিয়েছিলেন সেখানে কিন্তু কোনও বক্তব্য দেননি। তাঁর বিরুদ্ধে যে অভিযোগ উঠেছে তা সম্পূর্ণ মিথ্যা। কিন্তু আদালত আইনজীবীর অভিযোগ খারিজ করে দিয়ে বলে, যেহেতু তদন্ত চলছে তাই আরো "ইনক্রিমিন‍্যাটিং ম্যাটারিয়াল" পাওয়ার সম্ভাবনা উড়িয়ে দেওয়া যায় না।

এই নিয়ে তিনবার ফারুকির জামিনের আবেদন খারিজ করে দেওয়া হয়েছে। আজ তাঁর জন্মদিন। তাঁর বন্ধু সাদ শেখ রয়টার্সকে জানিয়েছেন, "ওঁর পরিবার হতাশায় ডুবে গেছে। আজ ওঁর জন্মদিন এবং আমরা ওঁর জন্য কোনও আয়োজনই করতে পারলাম না।"

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in