৩৬ দিনের মাথায় শীর্ষ আদালতের নির্দেশে অন্তর্বর্তীকালীন জামিন পেলেন কমেডিয়ান মুনাব্বর ফারুকি

গত ১ জানুয়ারি ইন্দোরে এক অনুষ্ঠান চলাকালীন এক বিজেপি বিধায়কের ছেলের অভিযোগে কমেডিয়ান ফারুকি সহ আরও চারজনকে গ্রেপ্তার করা হয়। যদিও কমেডিয়ানের আইনজীবী জানিয়েছেন ওইদিন ফারুকি কোনো অনুষ্ঠান করেননি।
৩৬ দিনের মাথায় শীর্ষ আদালতের নির্দেশে অন্তর্বর্তীকালীন জামিন পেলেন কমেডিয়ান মুনাব্বর ফারুকি
কমেডিয়ান মুনাব্বর ফারুকিফাইল ছবি - দ্য নিউজ মিনিটের সৌজন্যে

সুপ্রিম কোর্টের নির্দেশে অন্তর্বর্তীকালীন জামিন পেলেন কমেডিয়ান মুনাব্বর ফারুকি। তিনি একমাসের বেশি জেলে আটক ছিলেন। তাঁর বিরুদ্ধে মধ্যপ্রদেশে হিন্দু দেবদেবীকে অসম্মান করার অভিযোগ উঠেছিলো। যদিও এই প্রসঙ্গে কমেডিয়ান ফারুকির দাবী ছিলো – তিনি ওই অনুষ্ঠানে কোনো মন্তব্যই করেননি।

এদিন মুনাব্বর ফারুকিকে অন্তর্বর্তীকালীন জামিন দেবার পাশাপাশি সুপ্রিম কোর্টের পক্ষ থেকে মধ্যপ্রদেশ সরকারকে এক নোটিশ পাঠিয়েছে সুপ্রিম কোর্ট। একই সঙ্গে উত্তরপ্রদেশ সরকারকে মুনাব্বর ফারুকির বিরুদ্ধে কোনো ওয়ারেন্ট জারি করতেও বারণ করা হয়েছে।

প্রসঙ্গত, এর আগে তিনবার মধ্যপ্রদেশ হাইকোর্ট মুনাব্বর ফারুকির জামিনের আবেদন খারিজ করে। গত ২৮ জানুয়ারি মধ্যপ্রদেশ আদালত তাঁকে জামিন দিতে অস্বীকার করে। যদিও এদিন শীর্ষ আদালত মুনাব্বর ফারুকির আইনজীবীর সাথে সহমত হয়। যেখানে তাঁর আইনজীবী দাবী করেন মুনাব্বর ফারুকিকে গ্রেপ্তারের সময় পদ্ধতি মানা হয়নি।

এদিন আদালতে ফারুকির আইনজীবী বলেন কোনো ব্যক্তিকে ক্রিমিনাল কোড ধারা ৪১ অনুসারে ম্যাজিস্ট্রেট অর্ডার বা ওয়ারেন্ট ছাড়া গ্রেপ্তার করা যায় না। কিন্তু এক্ষেত্রে সেই নিয়ম মানা হয়নি। আইনজীবী গৌরব কৃপালের সঙ্গে সহমত হয়ে এদিন আদালত জানায় এক্ষেত্রে নিয়ম মানা হয়নি।

উল্লেখ্য, গত ১ জানুয়ারি ইন্দোরে এক অনুষ্ঠান চলাকালীন এক বিজেপি বিধায়কের ছেলের অভিযোগে কমেডিয়ান ফারুকিকে গ্রেপ্তার করা হয়। ওইদিন একইসঙ্গে আরও চারজনকে গ্রেপ্তার করা হয়েছিলো।

এদিন আদালতে ফারুকির আইনজীবী জানান, ১লা জানুয়ারির ওই অনুষ্ঠানে মুনাব্বর ফারুকিকে উদ্যোক্তাদের পক্ষ থেকে আমন্ত্রণ জানানো হয়েছিলো। তিনি ওই অনুষ্ঠানে উপস্থিত থাকলেও নিজে অংশগ্রহণ করেননি।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in