CITU: দুই ডাক ইউনিয়নের স্বীকৃতি প্রত্যাহার - সরকারের শ্রমিক বিরোধী নীতির প্রতিবাদে CITU

এক বিবৃতিতে CITU জানিয়েছে, "এটি সরকারের ধ্বংসাত্মক এবং শ্রমিক বিরোধী নীতির বিরুদ্ধে শ্রমিক ও কর্মচারীদের বিরোধিতাকে স্তব্ধ করার জন্য সরকারের কঠোর পদক্ষেপ ছাড়া আর কিছুই নয়।"
ফাইল ছবি
ফাইল ছবি ছবি সৌজন্য NFPE ফেসবুক পেজের সৌজন্যে

ভারতীয় ডাক বিভাগ গৃহীত ট্রেড ইউনিয়ন বিরোধী পদক্ষেপের তীব্র নিন্দা জানালো সেন্টার অফ ইন্ডিয়ান ট্রেড ইউনিয়ন (সিটু)। CITU-র মতে, ক্ষমতাসীন RSS-BJP-র নির্দেশে এই পদক্ষেপ নেওয়া হয়েছে এবং ন্যাশনাল ফেডারেশন অফ পোস্টাল এমপ্লয়িজ (NFPE), ডাক বিভাগের সংখ্যাগরিষ্ঠ ইউনিয়ন, যাদের সঙ্গে ৭০ শতাংশ কর্মচারীর সমর্থন রয়েছে, সেই সংগঠনের স্বীকৃতি প্রত্যাহার করা হয়েছে। সিআইটিইউ এই পদক্ষেপকে ‘প্রতিশোধমূলক’ হিসেবে আখ্যা দিয়েছে।

এক বিবৃতিতে CITU জানিয়েছে, "এটি সরকারের ধ্বংসাত্মক এবং শ্রমিক বিরোধী নীতির বিরুদ্ধে শ্রমিক ও কর্মচারীদের বিরোধিতাকে স্তব্ধ করার জন্য সরকারের কঠোর পদক্ষেপ ছাড়া আর কিছুই নয়।"

সম্প্রতি দ্য হিন্দু-তে এই সংক্রান্ত বিষয়ে এক প্রতিবেদন প্রকাশিত হয়েছে। যে প্রতিবেদনে দুই ডাক ইউনিয়নের স্বীকৃতি প্রত্যাহারের কথা জানিয়ে বলা হয়েছে রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ প্রভাবিত ভারতীয় পোস্টাল এমপ্লয়িজ অ্যাসোসিয়েশনের করা এক অভিযোগের ভিত্তিতে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

এনএফপিই এবং অল ইন্ডিয়া পোস্টাল এমপ্লয়িজ ইউনিয়ন (AIPEU) ভারতের ডাক পরিষেবাগুলির কর্পোরেট-এর হাতে তুলে দেওয়া এবং বেসরকারীকরণের বিরুদ্ধে ধারাবাহিকভাবে ডাক বিভাগের কর্মচারীদের সংগঠিত করেছে এবং বিরোধিতা করেছে। এই সংগঠন বিভিন্ন ট্রেড ইউনিয়নের আন্দোলনে অংশ নিয়েছে এবং প্রতিটি পর্যায়ে সরকারের ধ্বংসাত্মক নীতির বিরোধিতা করেছে।

CITU-এর মতে, সরকার এই বিরোধিতায় ক্ষুব্ধ হয়েছে এবং NFPE এবং AIPEU-এর স্বীকৃতি বাতিল করার ষড়যন্ত্র করেছে, যারা এই ক্ষেত্রের সংখ্যাগরিষ্ঠ কর্মচারীদের প্রতিনিধিত্ব করে এবং প্রতি ক্ষেত্রে সংশ্লিষ্ট মন্ত্রণালয় ও অন্যান্য সংস্থার ষড়যন্ত্রকে প্রতিহত করে।

ডাক কর্মচারীদের আন্দোলনকে সমর্থন করা এবং কৃষকদের মতো অন্যান্য শ্রমজীবী ​​মানুষের সাথে একাত্মতা দেখানোর পাশাপাশি, NFPE এখন সরকারের কর্মী-বিরোধী এবং জনবিরোধী নীতির তীব্রভাবে প্রতিরোধ করছে।

NFPE কেন্দ্রীয় সরকারের কর্মচারী ও শ্রমিকদের কনফেডারেশনের একটি অংশ। কৃষক আন্দোলনের সময়, কনফেডারেশন কৃষকদের জন্য সংহতি তহবিল সংগ্রহে সক্রিয় অংশগ্রহণ করেছিল।

CITU জানিয়েছে, "NFPE এবং P-III ইউনিয়নগুলি কৃষক আন্দোলনের সময় বেশ কিছু তহবিল সংগ্রহ করে এবং কনফেডারেশনের মাধ্যমে কৃষকদের কাছে পাঠায়। কৃষক বিরোধী RSS সহযোগীরা একে একটি রাজনৈতিক অনুদান হিসাবে দেখিয়ে এই সংহতি পদক্ষেপের বিরুদ্ধে মামলা করেছে।" এছাড়াও, CITU-তে অনুদান প্রদানের একটি অতিরিক্ত অভিযোগ রয়েছে, যা "অর্থহীন" এবং "সন্দেহজনক" বলে বিবেচিত হয়েছে।

সিআইটিইউ-র বিবৃতিতে প্রশ্ন তোলা হয়েছে, "আসলে, কনফেডারেশনের পক্ষ থেকে (যার মধ্যে NFPE এবং AIPEU অবিচ্ছেদ্য অংশ), ওয়ার্ল্ড ফেডারেশন অফ ট্রেড ইউনিয়ন (WFTU) কে প্রদেয় অ্যাফিলিয়েশন ফি CITU-এর মাধ্যমে পাঠানো হয়েছিল, যারা WFTU-এর সহযোগীও। WFTU-এর অ্যাফিলিয়েশন ফি দেওয়া কি অপরাধ?”

CITU আরও ঘোষণা করেছে যে NFPE-এর স্বীকৃতি এবং সম্পর্কিত অধিকারের উপর প্রতিশোধমূলক আক্রমণ "কর্মচারী ও শ্রমিক এবং তাদের সংগঠনগুলির অধিকার ও অধিকারের উপর শাসনে কর্পোরেট সাম্প্রদায়িক আঁতাত দ্বারা পরিচালিত সামগ্রিক আক্রমণের একটি অবিচ্ছেদ্য অংশ।"

"সিআইটিইউ ডাক এবং কেন্দ্রীয় সরকারী কর্মচারীদের দ্বারা সরকারের এই ধরনের প্রতিশোধমূলক কর্মকাণ্ডের বিরুদ্ধে সংগঠিত প্রতিবাদ সংগ্রামে পূর্ণ সমর্থন জানাচ্ছে এবং শ্রমজীবী ​​জনগণের মৌলিক ট্রেড ইউনিয়ন অধিকারের উপর সরকারের এই ধরনের আক্রমণের বিরুদ্ধে তাদের আওয়াজ তুলতে আহ্বান জানাচ্ছে।”

এনএফপিই এবং এআইপিইইউ-কে নিঃশর্তভাবে স্বীকৃতি মুক্ত করার এই ধরনের প্রতিশোধমূলক আদেশ প্রত্যাহার করার জন্য সরকার এবং ডাক বিভাগের কাছে দাবি জানিয়েছে সিআইটিইউ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in