Chirag Paswan: কাকা ভাইপোর বিবাদে আনুষ্ঠানিক ভাবে দু'টুকরো লোক জনশক্তি পার্টি

পশুপতি পারস বনাম চিরাগ পাসোয়ানের দ্বন্দ্বে দুই নতুন নামে আত্মপ্রকাশ করলো লোক জনশক্তি পার্টি। চিরাগ পাসোয়ানের অংশের নাম লোক জনশক্তি পার্টি (রামবিলাস)। পশুপতি পারস-এর অংশ রাষ্ট্রীয় লোক জনশক্তি পার্টি।
Chirag Paswan: কাকা ভাইপোর বিবাদে আনুষ্ঠানিক ভাবে দু'টুকরো লোক জনশক্তি পার্টি
চিরাগ পাসোয়ানফাইল ছবি সংগৃহীত

আনুষ্ঠানিকভাবে দ্বিখণ্ডিত হয়ে গেল লোক জনশক্তি পার্টি। কাকা ভাইপো পশুপতি পারস বনাম চিরাগ পাসোয়ানের দ্বন্দ্বে দুই নতুন নামে আত্মপ্রকাশ করলো লোক জনশক্তি পার্টি। চিরাগ পাসোয়ানের অংশের নাম হল লোক জনশক্তি পার্টি (রামবিলাস) এবং পশুপতি পারস-এর অংশের নাম হল রাষ্ট্রীয় লোক জনশক্তি পার্টি। এর আগে নির্বাচন কমিশনের পক্ষ থেকে লোক জনশক্তি পার্টির নাম ও প্রতীক প্রত্যাহার করে নেওয়া হয়।

বিহারের আসন্ন উপনির্বাচনের আগে এদিনই প্রয়াত রামবিলাস পাসোয়ান প্রতিষ্ঠিত লোক জনশক্তি পার্টি ভেঙে গেল। আগামী ৩০ অক্টোবর বিহারের দুই আসনে উপনির্বাচন। কুশেশ্বর আস্থান এবং তারাপুর আসনে নির্বাচনের আগে নির্বাচন কমিশন এই বিষয়ে হস্তক্ষেপ করে।

জানা গেছে সদ্য তৈরি হওয়া চিরাগ পাসোয়ানের লোক জনশক্তি পার্টি (রাম বিলাস)-এর প্রতীক চিহ্ন হবে হেলিকপ্টার। অন্যদিকে পশুপতি পারসের রাষ্ট্রীয় লোক জনশক্তি পার্টির প্রতীক চিহ্ন হবে সেলাই মেশিন।

গত ১৫ জুন ভাইপো চিরাগ পাসোয়ানকে দলের সভাপতির পদ থেকেও সরিয়ে লোক জনশক্তি পার্টির দখল নেন কাকা পশুপতি পারস। ওইদিনই এক জরুরি বৈঠকে এলজেপি সভাপতির পদ থেকে চিরাগ পাসোয়ানকে সরানোর সিদ্ধান্ত নেন পশুপতি নাথ পারস।

এর আগের দিন ১৪ জুন সংসদীয় দলনেতা পদ থেকে চিরাগকে সরিয়ে দলের নতুন নেতা হয়েছিলেন পশুপতি নাথ পারস। এরপরই দিল্লিতে দলের ওয়ার্কিং কমিটির বৈঠক ডাকেন তিনি। সেখানেই চিরাগকে দলের জাতীয় সভাপতির পদ থেকে সরানোর সিদ্ধান্ত নেওয়া হয়। পশুপতি শিবিরের তরফ থেকে বলা হয়েছে, "ওয়ান ম্যান, ওয়ান পোস্ট" নীতি অনুসারে পদ থেকে সরানো হয়েছে চিরাগ পাসোয়ানকে।

এই ঘটনার পর নিজের ট‍্যুইটারে কাকাকে লেখা একটি পুরোনো চিঠি পোস্ট করে চিরাগ পাসোয়ান লেখেন, "বাবার তৈরি এই দল এবং আমার পরিবারকে একসাথে রাখার সম্পূর্ণ চেষ্টা করেছি আমি কিন্তু ব‍্যর্থ হয়েছি আমি। দল আমার কাছে মা এবং মায়ের সাথে প্রতারণা করা উচিত নয়। গণতন্ত্রে জনগণই শেষ কথা বলে। যাঁরা দলের প্রতি বিশ্বাস রেখেছেন তাঁদের ধন্যবাদ জানাচ্ছি।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in