চীন কয়েক বছর ধরেই ভারতের ভূখন্ড দখল করে নির্মাণ চালাচ্ছে - বিরোধীদের দাবি স্বীকার কেন্দ্রের

প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সেনা বাড়াচ্ছে চীন। অরুণাচল প্রদেশের উত্তর সুবনসিরি জেলায় আস্ত একটি গ্রাম তৈরি করে ফেলেছে চীনা সৈন‍্যরা। সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা দপ্তর এরকম একটি রিপোর্ট প্রকাশ করেছে।
চীন কয়েক বছর ধরেই ভারতের ভূখন্ড দখল করে নির্মাণ চালাচ্ছে - বিরোধীদের দাবি স্বীকার কেন্দ্রের
অরুণাচল প্রদেশে চীনা সৈন‍্যদের তৈরি করা গ্রামছবি সৌজন্যে ন্যাশনাল হেরাল্ড

চীনের ভারতের ভূখন্ড দখল করা সংক্রান্ত বিরোধীদের দাবি স্বীকার করে নিলো কেন্দ্র। বৃহস্পতিবার বিদেশ মন্ত্রক জানিয়েছে, চীন গত কয়েক বছর ধরে ভারতের ভূখন্ড দখল করে যাচ্ছে এবং তাতে নির্মাণ কার্য চালিয়ে যাচ্ছে।

লাদাখ থেকে অরুণাচল প্রদেশের দীর্ঘ প্রায় সাড়ে ৩ হাজার কিমি প্রকৃত নিয়ন্ত্রণ রেখা বরাবর সেনা বাড়াচ্ছে চীন। অরুণাচল প্রদেশের উত্তর সুবনসিরি জেলায় আস্ত একটি গ্রাম তৈরি করে ফেলেছে চীনা সৈন‍্যরা। সম্প্রতি মার্কিন প্রতিরক্ষা দপ্তর এরকম একটি রিপোর্ট প্রকাশ করেছে। ভারত সরকারের বিদেশ মন্ত্রকের মুখপাত্র অরিন্দম বাগচি জানিয়েছেন, মার্কিন প্রতিরক্ষা মন্ত্রকের রিপোর্টটি নোট করেছেন তারা।

তিনি জানিয়েছেন, "বেশ কিছু বছর ধরে সীমান্ত এলাকায় নির্মাণ কার্য চালিয়ে যাচ্ছে চীন। এর মধ্যে বেআইনিভাবে অধিগ্রহণ করা ভূখন্ডও রয়েছে। ভারতের ভূখণ্ডে এইধরণের অবৈধ দখলদারিত্ব আমরা কোনোদিন মেনে নেইনি এবং চীনের অন‍্যায‍্য দাবিও আমরা মেনে নেব না‌।"

বাগচি জানিয়েছেন, ভারত সরকার সবসময় কূটনৈতিক চ‍্যানেলের মাধ্যমে চীনের এই জাতীয় কার্যকলাপের তীব্র প্রতিবাদ জানিয়ে আসছে এবং ভবিষ্যতেও তা অব‍্যাহত থাকবে। এছাড়া ভারত সরকার সীমান্তে রাস্তা, সেতু ইত‍্যাদি নির্মাণ সহ পরিকাঠামোর উন্নয়ন করছে, যা স্থানীয় মানুষদের প্রয়োজনীয় জিনিস আদান-প্রদানে সহায়তা করছে।

বিদেশ মন্ত্রকের মুখপাত্রের মন্তব্য প্রকাশ‍্যে আসার পর ফের একবার এই বিষয়ে সরব হয়েছে কংগ্রেস। প্রধানমন্ত্রীকে মেকি জাতীয়তাবাদ থেকে বেরিয়ে এসে সত‍্য কথা বলার আহ্বান জানিয়েছে কংগ্রেস।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in