যোগগুরু রামদেবের বিরুদ্ধে FIR দায়ের ছত্তিশগড় পুলিশের

পুলিশ জানিয়েছে, "অভিযোগের তদন্তে নেমে আমরা দেখেছি, রামদেবের মন্তব্য গত বছর ১৩ মার্চ ছত্তিশগড় সরকার কর্তৃক জারি করা নোটিফিকেশন লঙ্ঘন করেছে।"
রামদেব
রামদেবফাইল ছবি

যোগগুরু রামদেবের বিরুদ্ধে এফআইআর দায়ের করলো ছত্তিশগড় পুলিশ। ইন্ডিয়ান মেডিক্যাল অ‍্যাসোসিয়েশন বা আইএমএ-র ছত্তিশগড় ইউনিটের অভিযোগের ভিত্তিতে রায়পুর থানায় FIR দায়ের করা হয়েছে রামদেবের বিরুদ্ধে।

রায়পুরের সিনিয়র পুলিশ সুপার অজয় যাদব জানিয়েছেন, বুধবার রাতে রামকৃষ্ণ যাদব ওরফে রামদেবের বিরুদ্ধে এফআইআর দায়ের করা হয়েছে। কোভিড-১৯ এর চিকিৎসায় চিকিৎসকদের ওষুধ ব‍্যবহার করা নিয়ে "মিথ‍্যে" তথ‍্য ছড়ানোর অভিযোগে ভারতীয় দন্ডবিধির ১৮৮, ২৬৯, ৫০৪ সহ একাধিক ধারায় মামলা দায়ের করা হয়েছে তাঁর বিরুদ্ধে। ২০০৫ সালের প্রভিশন অফ ডিজাস্টার ম‍্যানেজমেন্ট আইনেও রামদেবের বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে।

তিনি জানিয়েছেন রামদেবের বিরুদ্ধে তদন্ত শুরু করেছেন তাঁরা।

এফাআইআরে বলা হয়েছে, গত এক বছর ধরে করোনা‌ চিকিৎসায় ভারত সরকার, আইসিএমআর সহ অন্যান্য ফ্রন্টলাইন সংগঠনগুলোর দ্বারা অনুমোদিত ওষুধের বিরুদ্ধে ইচ্ছাকৃতভাবে লাগাতার ভুল তথ‍্য ছড়াচ্ছেন রামদেব। সোশ্যাল মিডিয়ায় তাঁর এরকম একাধিক ভিডিও রয়েছে, যেখানে নিজের মন্তব্যের দ্বারা মানুষকে বিভ্রান্ত করছেন তিনি।

অভিযোগে বলা হয়েছে, একদিকে যখন চিকিৎসক, প‍্যারামেডিক‍্যাল স্টাফ, সরকার এবং প্রশাসনের সমস্ত বিভাগ একত্রে কোভিডের বিরুদ্ধে লড়াই চালিয়ে যাচ্ছে, তখন তাঁর নিজের চিকিৎসা পদ্ধতির মাধ্যমে লোকজনকে বিভ্রান্ত করছেন। রামদেবের মন্তব্য মানুষের জীবনকে বিপদের দিকে ঠেলে দিচ্ছে।

পুলিশ অফিসার জানিয়েছেন, "অভিযোগের তদন্তে নেমে আমরা দেখেছি, রামদেবের মন্তব্য গত বছর ১৩ মার্চ ছত্তিশগড় সরকার কর্তৃক জারি করা নোটিফিকেশন লঙ্ঘন করেছে।" এই নোটিফিকেশনে বলা ছিল, কোনো ব‍্যক্তি/প্রতিষ্ঠান/সংগঠন রাজ‍্যের স্বাস্থ্য বিভাগের অনুমতি ছাড়া কোভিড-১৯ সম্পর্কিত কোনো তথ্য প্রিন্ট অথবা ইলেকট্রনিক মিডিয়ায় প্রকাশ করবে না।

প্রসঙ্গত, সম্প্রতি রামদেবের একটি ভিডিও ভাইরাল হয় সোশ্যাল মিডিয়ায়। যেখানে তাঁকে অ‍্যালোপ‍্যাথি ও আধুনিক চিকিৎসা পদ্ধতি নিয়ে মন্তব্য করতে দেখা যায়। রামদেব বলেন, অ‍্যালোপ‍্যাথি একটি স্টুপিড সায়েন্স। DCGI অনুমোদিত রেমডেসিভির, ফ‍্যাভি ফ্লু এবং অন্যান্য ওষুধগুলো করোনা রোগীদের সুস্থ করে তুলতে ব‍্যর্থ হয়েছে। অ‍্যালোপ‍্যাথি ওষুধ খেয়ে লক্ষ লক্ষ রোগীর মৃত্যু হয়েছে। আধুনিক চিকিৎসকরা খুনি।

এরপরই তীব্র ক্ষোভ ছড়িয়ে পড়ে চিকিৎসক মহলে। রামদেবের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে গত ১ জুন দেশজুড়ে কালো দিবস পালন করেন চিকিৎসকরা। রামদেবের নিঃশর্ত ক্ষমা প্রার্থনার দাবি তোলেন তাঁরা।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in