Chhattisgarh: চাকরি-শিক্ষাক্ষেত্রে ৭৬% সংরক্ষণ, ভোটের আগে চমক কংগ্রেস সরকারের!

বিলে বলা হয়েছে, SC-রা ১৩ শতাংশ, ST-রা ৩২ শতাংশ, অন্যান্য অনগ্রসর শ্রেণি (OBC) ২৭ শতাংশ সংরক্ষণের সুবিধা পাবেন। একইসঙ্গে, অর্থনৈতিকভাবে দুর্বল অংশের জন্য ৪ শতাংশ সংরক্ষণের বিধান রাখা হয়েছে বিলে।
ভূপেশ বাঘেল
ভূপেশ বাঘেল

সরকারি চাকরী ও শিক্ষায় (ভর্তির জন্য) সংরক্ষনের মাত্রা বৃদ্ধি করেছে ছত্তীসগড় (Chhattisgarh) সরকার। শনিবার, এ নিয়ে দুটি বিল পাশ করেছে বাঘেল সরকার। যেখানে রাজ্যের তপশিলি জাতি (SC), তপশিলি উপজাতি (ST), অন্যান্য অনগ্রসর শ্রেণী (OBC) এবং অর্থনৈতিকভাবে দুর্বল (EWC) শ্রেণীর মানুষের জন্য চাকরি ও শিক্ষায় ৭৬ শতাংশ সংরক্ষণের প্রস্তাবে সম্মতি জানিয়েছেন সংখ্যাগরিষ্ঠ কংগ্রেস বিধায়কেরা।

সূত্রের খবর, শনিবার, বিধানসভার বিশেষ অধিবেশনে ছত্তীসগড় পাবলিক সার্ভিস (SC, ST ও OBC সংরক্ষণ) সংশোধনী বিল এবং ছত্তীসগড় শিক্ষা প্রতিষ্ঠান (ভর্তি সংরক্ষণ) সংশোধনী বিল পাশ করিয়েছেন মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল (CM Bhupesh Baghel)।

যে বিলে বলা হয়েছে, তপশিলি জাতিরা (SC) ১৩ শতাংশ, তফসিলি উপজাতিরা (ST) ৩২ শতাংশ, অন্যান্য অনগ্রসর শ্রেণির (OBC) মানুষেরা ২৭ শতাংশ সংরক্ষণের সুবিধা পাবেন। একইসঙ্গে, অর্থনৈতিকভাবে দুর্বল অংশের জন্য ৪ শতাংশ সংরক্ষণের বিধান রাখা হয়েছে বিলে।

বিধানসভায় বিল পাশের পর মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল জানান, আগের বিজেপি সরকার তিন দফা ক্ষমতায় থাকলেও এই ব্যাপারে কোনও পদক্ষেপ করেনি। নতুন সংরক্ষণ নীতিতে জনসংখ্যার অনুপাতকে মানদণ্ড করা হয়েছে।

জানা যাচ্ছে, রাজ্যে সংরক্ষণ বৃদ্ধির জন্য ২০১৯-এ একটি কমিটি গঠন করেছিল বাঘেল সরকার। মহামারী করোনার কারণে সেই কমিটি সময়মতো রিপোর্ট দিতে পারেনি। গতমাসে কমিটি রিপোর্ট দেওয়া মাত্র রাজ্য সরকার তা কার্যকরের সিদ্ধান্ত নিল।

প্রসঙ্গত, গত ১৫ সেপ্টেম্বর, সরকারি চাকরীতে সংরক্ষনের মাত্রা বৃদ্ধি করে ৭৬ শতাংশ করেছে ঝাড়খণ্ড (Jharkhand) সরকার। তফসিলি জাতি (SC)-র সংরক্ষণের মাত্রা ১০% থেকে বাড়িয়ে ১২% এবং তপশিলি উপজাতি (ST)-র সংরক্ষণের মাত্রা ২৬% থেকে বাড়িয়ে ২৮% করার প্রস্তাব গ্রহণ করেছে রাজ্যের মন্ত্রিসভা।

এছাড়া, অত্যন্ত অনগ্রসর শ্রেণী (EBC)-র জন্য ১৫% সংরক্ষণ, অন্যান্য অনগ্রসর শ্রেণী (OBC)-র জন্য ১২% সংরক্ষণ, এবং অর্থনৈতিকভাবে দুর্বল (EWC) শ্রেণীর জন্য ১০% সংরক্ষণ করার পক্ষে মত দিয়েছে হেমন্ত সোরেনের মন্ত্রিসভা।

তবে জানা যাচ্ছে, শুধু বিধানসভায় বিল পাশ করালেই এই সংরক্ষণ কার্যকর করা যাবে না। এর জন্য কেন্দ্রীয় সরকারের অনুমতি নিতে হবে। কারণ, সুপ্রিম কোর্টের রায় হল, সংরক্ষণের মাত্রা কখনই ৫০ শতাংশের উপর হতে পারবে না। কিন্তু, সংবিধানের নবম তফসিলে উল্লেখিত জনগোষ্ঠীগুলির ক্ষেত্রে, বিশেষ পরিস্থিতির বিচারে বাড়তি সংরক্ষণ অনুমোদনের ক্ষমতা সংসদের আছে।

আর, তা যাতে করা যায় সেজন্য প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর সঙ্গে দেখা করতে পারেন ছত্তীসগড়ের মুখ্যমন্ত্রী বাঘেল। একইসঙ্গে, মোদীর সঙ্গে দেখা করার জন্য সমস্ত দলের বিধায়কদের অনুরোধ করছেন তিনি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in