Chattisgarh: নেতৃত্বের সমস্যা মেটাতে রাজ্য সফরে উদ্যোগী রাহুল গান্ধী
কংগ্রেস সাংসদ রাহুল গান্ধীফাইল ছবি সংগৃহীত

Chattisgarh: নেতৃত্বের সমস্যা মেটাতে রাজ্য সফরে উদ্যোগী রাহুল গান্ধী

নেতৃত্ব প্রশ্নে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এবং স্বাস্থ্যমন্ত্রী টি এস সিংদেও-এর সাম্প্রতিক বিবাদ সংবাদ শিরোনামে। বিবাদ মেটাতে ছত্তিশগড় সফরের সিদ্ধান্ত নিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

পাঞ্জাবের সমস্যা আপাতত মেটানোর পর এবার ছত্তিশগড়ে নেতৃত্বের সমস্যা মেটাতে উদ্যোগী কংগ্রেস। নেতৃত্ব নিয়ে মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল এবং স্বাস্থ্যমন্ত্রী টি এস সিংদেও-এর সাম্প্রতিক বিবাদ সংবাদ শিরোনামে। এই বিবাদ মেটানোর উদ্দেশ্যে ছত্তিশগড় সফরের সিদ্ধান্ত নিয়েছেন প্রাক্তন কংগ্রেস সভাপতি রাহুল গান্ধী।

ছত্তিশগড় কংগ্রেস সভাপতি মোহন মারকম জানিয়েছেন তিনি রাহুল গান্ধীর আসন্ন সফর সূচি নিয়ে আপাতত ব্যস্ত। যদিও এখনও পর্যন্ত রাহুল গান্ধীর সফরের তারিখ চূড়ান্ত না হলেও জানা গেছে তিনি সারাগুজা এবং বস্তার জেলায় সফর করবেন। উল্লেখযোগ্যভাবে এই দুই এলাকাই আদিবাসী অধ্যুষিত এবং কংগ্রেসের শক্ত ঘাঁটি। যার মধ্যে সারাগুজায় টি এস সিংদেওর প্রভাব অবিসংবাদিত। মারকাম জানিয়েছেন, তিনি রাজ্য কংগ্রেসের সভাপতি এবং তিনি কোনো শিবিরের অন্তর্ভুক্ত নন।

কংগ্রেস সূত্র অনুসারে অক্টোবর মাসের দ্বিতীয় সপ্তাহে রাজ্য সফরে আসতে পারেন রাহুল গান্ধী। তিনি আসার পরে রাজ্য কংগ্রেসের নেতৃত্ব বিবাদ মিটতে পারে। জানা যাচ্ছে, উত্তরপ্রদেশের নির্বাচনের আগে পর্যন্ত ক্ষমতায় থাকতে আগ্রহী বর্তমান মুখ্যমন্ত্রী ভূপেশ বাঘেল। তিনি জানিয়েছেন, উত্তরপ্রদেশ বিধানসভা নির্বাচনে তাঁর টিম কাজ করছে এবং প্রিয়াঙ্কা গান্ধী বঢরা বিষয়টি সম্পর্কে অবহিত।

যদিও সময়ের সঙ্গে সঙ্গে ভূপেশ বাঘেল এবং টি এস সিংদেও শিবিরের লড়াই ক্রমশ বাড়ছে। একাধিকবার টি এস সিংদেও তাঁর সমর্থকদের হেনস্থা করা হচ্ছে বলে অভিযোগ তুলেছেন। তিনি আরও জানিয়েছেন পুরো বিষয়টিই কংগ্রেসের কেন্দ্রীয় নেতৃত্ব জানে। এই সপ্তাহেই পুলিশের পক্ষ থেকে বিলাসপুরে পঙ্কজ সিং নামক এক কংগ্রেস কর্মীর বিরুদ্ধে মামলা দায়ের করা হয়েছে। জানা গেছে পঙ্কজ সিং টি এস সিংদেও ঘনিষ্ঠ। এই ঘটনার প্রতিবাদে টি এস সিংদেও শিবিরের বিধায়ক শৈলেশ পান্ডে থানায় গিয়ে বিক্ষোভ দেখান।

উল্লেখ্য, ভূপেশ বাঘেলের মুখ্যমন্ত্রীত্বের আড়াই বছর পূর্ণ হয়ে যাবার পরেই রাজ্যে মুখ্যমন্ত্রী পদে বদল আনার দাবি তুলে সরব হয়েছেন টি এস সিংদেও। তাঁর অভিযোগ এই বিষয়ে কংগ্রেস নেতৃত্বের নীরবতা তাঁকে বিস্মিত করেছে। কারণ তাঁর দাবি, ভূপেশ বাঘেল মুখ্যমন্ত্রী হবার সময়েই কথা ছিলো তিনি এবং টি এস সিংদেও – দুজন আড়াই বছর করে মুখ্যমন্ত্রী থাকবেন।

কংগ্রেসের পাঞ্জাব অপারেশানের পর আপাতত সব নজর রাজস্থান এবং ছত্তিশগড়ের দিকে। ছত্তিশগড়ের মতই রাজস্থানেও নেতৃত্বের দাবি নিয়ে দীর্ঘদিন ধরে বিবাদ চলছে মুখ্যমন্ত্রী অশোক গেহলট এবং প্রাক্তন উপ মুখ্যমন্ত্রী শচীন পাইলটের মধ্যে। গত সপ্তাহেই দু’বার রাহুল গান্ধীর সঙ্গে দেখা করেছেন শচীন পাইলট।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.