MGNREGA: ৪ মাসেই প্রায় ৬৭% টাকা খরচ করে ফেলেছে কেন্দ্র - মজুরি না পেয়ে দিল্লিতে বিক্ষোভ কর্মীদের

প্রকল্পের মোট বাজেট ৭৩ হাজার কোটি টাকা। তবে এই অর্থের মধ্যে গত চার মাসে ব্যয় হয়েছে ৩৬ হাজার ১২২ কোটি টাকা (৪৯.৫%)। বাকি, ১২ হাজার ৩৯০ কোটি টাকা খরচ হয়েছে গত অর্থ বছরের বকেয়া এবং প্রশাসনিক খরচ মেটাতে।
ছবি - প্রতীকী
ছবি - প্রতীকী

১০০ দিনের কাজ বা MGNREGA প্রকল্পের জন্য বাজেটে ৭৩ হাজার কোটি টাকা বরাদ্দ করেছিল কেন্দ্র। কিন্তু, ২০২২-২৩ অর্থবর্ষের চার মাস (এপ্রিল-জুলাই) না পেরোতেই, মোট বাজেটের ৬৬.৪৪ শতাংশ খরচ করে ফেলেছে মোদী সরকার। ইতিমধ্যেই ৪৮ হাজার ৫০২ কোটি টাকা ব্যয় হয়েছে এই প্রকল্পে। কিন্তু, তারপরেও এই প্রকল্পে নিযুক্ত কর্মীদের ৬ মাসের মাইনে দেয়নি কেন্দ্র।

এদিকে, বকেয়া মাইনে, এই প্রকল্পের অপর্যাপ্ত তহবিল বরাদ্দের দাবিতে দিল্লিতে বিক্ষোভ অবস্থান শুরু করেছে MGNREGA-র কর্মীরা। ২ আগস্ট, মঙ্গলবার থেকে ৪ আগস্ট, বৃহস্পতিবার - তিনদিনের জন্য তারা অবস্থান বিক্ষোভ চালিয়ে যাবে বলে জানা যাচ্ছে।

জানা যাচ্ছে, MGNREGA- প্রকল্পের মোট বাজেট ৭৩ হাজার কোটি টাকা। তবে এই অর্থের মধ্যে গত চার মাসে ব্যয় হয়েছে ৩৬ হাজার ১২২ কোটি টাকা (৪৯.৫%)। বাকি, ১২ হাজার ৩৯০ কোটি টাকা খরচ হয়েছে গত অর্থ বছরের বকেয়া এবং প্রশাসনিক খরচ মেটাতে।আর, ১ আগস্ট ২০২২ সাল পর্যন্ত ১০০ দিনের কাজের মজুরি এবং প্রশাসনিক কাজের জন্য রাজ্য সরকারগুলির কাছে ৪ হাজার ৪১৯ কোটি টাকা বকেয়া রয়েছে।

একাধিক রাজ্যেই ১০০ দিনের মজুরি ও প্রশাসনিক কাজে নিযুক্ত কর্মচারীদের বেতন বকেয়া রয়েছে। সকলের শীর্ষে রয়েছে কর্ণাটক, এই রাজ্যে বকেয়ার পরিমাণ ৬৬৫ কোটি টাকা। এরপরেই রয়েছে পশ্চিমবঙ্গ (৪৮২ কোটি টাকা), মধ্যপ্রদেশ (৪৫৬ কোটি টাকা), উত্তরপ্রদেশ (৪৩৪ কোটি টাকা), ওডিশা (৩৪৯ কোটি টাকা) এবং তেলেঙ্গানা (২৫৭ কোটি টাকা)।

ইন্ডিয়ান ইনস্টিটিউট অফ টেকনোলজি (IIT) দিল্লির অর্থনীতির অধ্যাপক ঋতিকা খেরা (Ritika Khera) বলেন, 'MNREGA প্রকল্পের সবথেকে বড় সমস্যা হল- চাহিদার সঙ্গে বাজেটে অর্থ বরাদ্দের কোনও ভারসাম্য নেই।' জানা যাচ্ছে, ২০২২-২৩ সালে গ্রামীণ কর্মসংস্থান প্রকল্পের জন্য কেন্দ্রীয় বাজেটে ৭৩ হাজার কোটি টাকা বরাদ্দ করা হয়। যেখানে, ২০২১-২২ সালে এই প্রকল্পের জন্য কেন্দ্রের বরাদ্দ করা হয়েছিল ৯৮ হাজার কোটি টাকা।

তবে চিন্তার বিষয় এই যে, ২০২২-২৩ মোট বাজেটের অর্থ থেকে ১৮ হাজার ৩৫০ কোটি টাকা চলে যায় ২০২১-২২ সালের বকেয়া মেটাতেই। ফলে, ২০২২-২৩ অর্থবছরে MGNREGA প্রকল্পের জন্য প্রকৃত বরাদ্দ অর্থের পরিমাণ দাঁড়ায় মাত্র ৫৪ হাজার ৬৫০ কোটি টাকা। যেখানে, ২০২১-২২ সালের এই প্রকল্পের জন্য প্রকৃত মোট খরচ ছিল ১ লক্ষ ১১ হাজার ১৭০ কোটি টাকা।

ছবি - প্রতীকী
Malda: ১০০ দিনের কাজের ৬৮ লক্ষ টাকা তছরূপের অভিযোগ তৃণমূলের বিরুদ্ধে, FIR দায়ের BDO-র

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in