ব্যক্তিগত কারণ দেখিয়ে ছ'বছরে নাগরিকত্ব ছেড়েছে ৭.৫ লক্ষ ভারতীয়, জানালো কেন্দ্র

২০১৬ তে ১.৪১ লক্ষ ভারতীয় এ দেশের নাগরিকত্ব ত্যাগ করেছেন। যদিও ২০২০ সালে এই প্রবণতা অনেকটাই নিম্নমুখী হয়েছিল। ওই বছর নাগরিকত্ব ছেড়েছিলেন ৮৫,২৪৮ জন।
ব্যক্তিগত কারণ দেখিয়ে ছ'বছরে নাগরিকত্ব ছেড়েছে ৭.৫ লক্ষ ভারতীয়, জানালো কেন্দ্র
ছবি - প্রতীকী

কেন্দ্রীয় সরকারের তথ্য বলছে, ২০১৬ সাল থেকে ২০২১ সাল পর্যন্ত সাড়ে সাত লক্ষ ভারতীয় এদেশের নাগরিকত্ব ত্যাগ করেছেন। আরও দাবি কেন্দ্রের, ব্যক্তিগত কারণ দেখিয়ে বিদেশে পাড়ি দিয়েছিল তাঁরা। এই মূহূর্তে বিশ্বের প্রায় ১০৬টি দেশে তারা বসবাস করছেন, এমনটাই দাবি কেন্দ্রের।

আরও বলা হয়, পাকিস্তান, বাংলাদেশ-সহ প্রতিবেশী দেশগুলি থেকে প্রায় ছ’হাজার সংখ্যালঘু সম্প্রদায়ের নাগরিককে এ দেশে আশ্রয় দেওয়া হয়েছে। ২০১৮ থেকে ’২১ সালের মধ্যে পাকিস্তান, বাংলাদেশ এবং আফগানিস্তানের হিন্দু, শিখ-সহ সে দেশের সংখ্যালঘু সম্প্রদায়ের মোট ৮,২৪৪ জন নাগরিক এ দেশে আশ্রয়ের জন্য আবেদন করেছেন।

বিদেশ মন্ত্রকের তথ্য অনুযায়ী, ২০১৬-’২১ সালের মধ্যে মোট ৭,৪৯,৭৬৫ জন ভারতীয় নাগরিকত্ব ছেড়েছেন। ২০১৯-এ সবচেয়ে বেশি (১.৪৪ লক্ষ) ভারতীয় নাগরিকত্ব ছেড়েছেন। আরও জানা গেছে, ২০১৭ সাল থেকে আমেরিকার নাগরিকত্ব গ্রহণ করেছেন এ দেশের ২.৫৬ লক্ষ প্রাক্তন নাগরিক। এ ছাড়া, ৯১ হাজারেরও বেশি মানুষ আশ্রয় নিয়েছেন কানাডায়।

পাশাপাশি, ২০২০-’২১ সালে পাকিস্তান এবং বাংলাদেশেও আশ্রয় নিয়েছেন বেশ কিছু ভারতীয়। এমনকি, ২০১৭ থাকে ’২১ পর্যন্ত চিনের মাটিতেও ঠাঁই নিয়েছেন অনেক নাগরিক। অন্য দিকে, ’১৬ থেকে ছ’বছরে মোট ৫,৮৯১ জন বিদেশিকে এ দেশের নাগরিকত্ব দেওয়া হয়েছে।

কেন্দ্রের পরিসংখ্যান অনুযায়ী, ২০১৭ সালে যেসকল ভারতীয়রা এদেশের নাগরিকত্ব ত্যাগ করেছেন , তাঁদের অধিকাংশই আমেরিকা, কানাডা, অস্ট্রেলিয়া এবং ইংল্যান্ডে আশ্রয় নিয়েছেন। সেই বছর থেকে ২০২১ সাল পর্যন্ত দেশছাড়াদের ৮২ শতাংশই এই চারটি দেশে আশ্রয় নিয়েছেন।

ছবি - প্রতীকী
কর্পোরেটের চাপে পড়ে লক্ষ্যের অর্ধেক গমও কিনছে না কেন্দ্র! বাড়ছে গমের দাম বৃদ্ধির সম্ভাবনা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.