Pegasus Row: জাতীয় নিরাপত্তার স্বার্থে হলফনামা দিতে নারাজ কেন্দ্র, আদেশ স্থগিত সুপ্রিম কোর্টের

গোটা বিষয়টিতে অত‍্যন্ত বিরক্তি প্রকাশ করে প্রধান বিচারপতি বলেন, "শেষ শুনানিতে আমরা হলফনামা চেয়েছিলাম এবং সেজন্য আমরা আপনাকে সময় দিয়েছি। এখন আপনি এই কথা বলছেন।"
Pegasus Row: জাতীয় নিরাপত্তার স্বার্থে হলফনামা দিতে নারাজ কেন্দ্র, আদেশ স্থগিত সুপ্রিম কোর্টের
সুপ্রিম কোর্ট ফাইল ছবি সংগৃহীত

পেগাসাস কেলেঙ্কারির তদন্ত চেয়ে করা আবেদনের শুনানিতে অন্তর্বর্তীকালীন স্থগিতাদেশ জারি করলো সুপ্রিম কোর্ট। জাতীয় নিরাপত্তার স্বার্থে পাবলিক ডোমেইনে পেগাসাস নিয়ে কোনো তথ‍্য প্রকাশ করবে না সরকার। কেন্দ্রের তরফ থেকে সুপ্রিম কোর্টে একথা জানানোর পরই শুনানির ওপর স্থগিতাদেশ জারি করেছে আদালত।

আবেদনকারী এবং সলিসিটর জেনারেল তুষার মেহেতার মন্তব্য শোনার পর প্রধান বিচারপতি এন ভি রমানার নেতৃত্বাধীন বেঞ্চ বলে, "আমরা রায় সংরক্ষণ করছি‌।"

তুষার মেহেতা আদালতে বলেন, "আমাদের লুকানোর কিছু নেই। কিন্তু কিছু সমস্যা আছে। এখানে এমন কিছু স্পর্শকাতর বিষয় আছে যা হলফনামার মাধ্যমে পাবলিক ডোমেইনে প্রকাশ করা সম্ভব নয় কারণ এটা জাতীয় নিরাপত্তাকে প্রভাবিত করবে। আমরা সন্ত্রাসীদের জানাতে পারি না কোন সফটওয়্যার ব্যবহার করি আমরা। ব‍্যক্তিদের গোপনীয়তাকে সম্মান করে সরকার প্রস্তাব দিচ্ছে কমিটির সামনে জবাবদিহি করবে সরকার।"

প্রধান বিচারপতি এর জবাবে মিঃ মেহতাকে বলেন, "শেষ শুনানিতে আমরা হলফনামা চেয়েছিলাম এবং সেজন্য আমরা আপনাকে সময় দিয়েছি। এখন আপনি এই কথা বলছেন। আমরা বারবার একই জায়গায় ফিরে যাচ্ছি। একই কথার পুনরাবৃত্তি করছি। জাতীয় নিরাপত্তা নিয়ে আমরা কিছু জানতে চাইছি না। বিষয়টি হলো আমাদের নাগরিকরা বলছেন তাঁদের ফোন ট‍্যাপ করা হচ্ছে।"

তা সত্ত্বেও পেগাসাস নিয়ে হলফনামা দেওয়ার ইচ্ছা প্রকাশ করেননি সলিসিটর জেনারেল। বারবার বিভিন্ন অজুহাতে তা এড়িয়ে যাওয়ার চেষ্টা করেন ‌তিনি। গোটা বিষয়টিতে অত‍্যন্ত বিরক্তি প্রকাশ করেন প্রধান বিচারপতি।

বিচারপতি সূর্যকান্ত এবং বিচারপতি হিমা কোহলি সমন্বিত বেঞ্চ বলে, আদালত আপাতত অন্তর্বর্তীকালীন আদেশের ওপর স্থগিতাদেশ জারি করছে। আগামী দুই থেকে তিন দিনের মধ্যেই তা ঘোষণা করা হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in