প্রতিরক্ষায় বেসরকারিকরণের পথে কেন্দ্র, তুলে দেওয়া হল অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড
ফাইল চিত্র

প্রতিরক্ষায় বেসরকারিকরণের পথে কেন্দ্র, তুলে দেওয়া হল অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ড

এর আগেই কেন্দ্র বেসরকারি সংস্থাকে সামরিক বিভাগের উপকরণ, যন্ত্রাংশ এবং অস্ত্র নির্মাণের বরাত দেওয়ার ব্যবস্থা করেছে।

বিভিন্ন সরকারি সংগঠনকে বেসরকারি হাতে তুলে দেওয়ার নীতি নিয়েছে কেন্দ্রীয় সরকার। বেসরকারিকরণের মাধ্যমে দেশের পরিকাঠামো খাতে খরচ তোলার জন্যই এই উদ্যোগ বলে কেন্দ্রের পক্ষ থেকে সাফাইও দেওয়া হয়েছে। এবার অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডই তুলে দিল কেন্দ্র।

অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের আওতাভুক্ত কর্মী, সম্পদ, কারখানা এবং দফতর এবার প্রতিরক্ষা মন্ত্রকের অধীনস্থ সাতটি কেন্দ্রীয় রাষ্ট্রায়ত্ত সংস্থার হাতে তুলে দেওয়া হবে। তারাই কর্মী ও দফতরের কাজ করবে। ১লা অক্টোবর থেকেই গোটা প্রক্রিয়া চালু হবে। এই সংস্থাগুলি হল, মিউনিশন ইন্ডিয়া লিমিটেড, আর্মারড ভেহিকেলস নিগম লিমিটেড, অ্যাডভান্সড ওয়েপনস অ্যান্ড ইকুইপমেন্ট ইন্ডিয়া লিমিটেড, ট্রুপ কমফোর্টস লিমিটেড, যন্ত্র ইন্ডিয়া লিমিটেড, ইন্ডিয়া অপটেল লিমিটেড এবং গ্লাইডারস ইন্ডিয়া লিমিটেড।

মোদি সরকার আগেই ঘোষণা করেছিল, আত্মনির্ভর ভারত প্রকল্প অনুযায়ী অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডকে কর্পোরেট ধাঁচে গড়ে তোলা হবে। এই সিদ্ধান্তে বেসরকারিকরণের গন্ধই পাচ্ছেন কর্মচারীরা। এই সিদ্ধান্তের বিরুদ্ধে অর্ডন্যান্স ফ্যাক্টরির বামপন্থী সম্মিলিত কর্মচারী সংগঠন প্রতিবাদে সরব হয়েছে। তাদের বক্তব্য, অর্ডন্যান্স ফ্যাক্টরির কর্পোরেটাইজেশনের নামে বেসরকারিকরণের পদক্ষেপ নিয়েছে কেন্দ্র। মাদ্রাজ হাইকোর্টে মামলাও চলছে। আদালত সরকারকে আদালত হলফনামা জমা দেওয়ার নির্দেশও দিয়েছে। মামলা হয়েছে দিল্লি হাইকোর্টেও। ১লা অক্টোবর কর্মচারী ফেডারেশন কালো দিন পালন করবে বলে স্থির করেছে।

এদিকে প্রতিরক্ষামন্ত্রী রাজনাথ সিং এক অনুষ্ঠানে বেসরকারি সেক্টরগুলিকে আরও বেশি করে প্রতিরক্ষা ক্ষেত্রে এগিয়ে আসার জন্যই আহ্বান করেছেন। এর আগেই কেন্দ্র বেসরকারি সংস্থাকে সামরিক বিভাগের উপকরণ, যন্ত্রাংশ এবং অস্ত্র নির্মাণের বরাত দেওয়ার ব্যবস্থা করেছে। মঙ্গলবারই রাজনাথ সিং বলেছেন, সামরিক উপকরণ সংক্রান্ত গবেষণা এবং উন্নয়নের কাজে বেসরকারি সংস্থাগুলি লগ্নি করুক।

উল্লেখ্য, দেশের ৪১টি অর্ডন্যান্স ফ্যাক্টরি থেকে সেনা ও আধা সেনার কাছে অস্ত্র, যন্ত্রাংশ ও সামরিক উপকরণ সরবরাহ করা হয়। জানা গিয়েছে, আগামী ১ অক্টোবর থেকে ৪১টি ইউনিটের কর্মীরা আর অর্ডন্যান্স ফ্যাক্টরি বোর্ডের নয়, সরাসরি কেন্দ্রীয় প্রতিরক্ষা রাষ্ট্রায়ত্ত সংস্থার কর্মী হয়ে যাবেন। সরকারি বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, প্রতিটি রাষ্ট্রায়ত্ত সংস্থাকে নতুন নিয়ম তৈরি করতে হবে। তবে কোনও কর্মী যে পদে ও যে বেতন কাঠামোর অন্তর্গত, তা একই থাকবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.