গঙ্গার পাড়ে মৃতদেহ পুঁতে রাখা থেকে বিরত থাকতে কেন্দ্রের নির্দেশ বিহার ও উত্তরপ্রদেশকে

নদীর পাড়ে পড়ে থাকা মৃতদেহের স্তূপ, ছিঁড়ে খাচ্ছে কুকুর। গত কয়েকদিনে অস্বস্তি বাড়িয়েছে এমনই সব ছবি। মাইলের পর মাইল জুড়ে পড়ে আছে হাজার হাজার দেহ। প্রত্যেকদিনই ঘাটে ঘাটে ভেসে উঠছে পচা-গলা দেহ।
গঙ্গার পাড়ে মৃতদেহ পুঁতে রাখা থেকে বিরত থাকতে কেন্দ্রের নির্দেশ বিহার ও উত্তরপ্রদেশকে
ছবি- সংগৃহীত

নদীর পাড়ে করোনায় মৃতদের দেহ পুঁতে দেওয়া থেকে বিরত থাকতে উত্তরপ্রদেশ ও বিহারকে নির্দেশ দিল কেন্দ্র। সুরক্ষিত উপায়ে মৃতদেহের সৎকারের কথাও বলা হয়েছে। সম্প্রতি এই দুই রাজ্যেই গঙ্গায় ভেসে আসতে দেখা যায় মৃতদেহ। ১৫ ও ১৬ মে এই বিষয়টি নিয়ে কেন্দ্রের রিভিউ মিটিং হয়। সেখানে এই ঘটনাকে বিপদ সংকেত বলে উল্লেখ করা হয়।

জল শক্তি মন্ত্রী বলেন, নমামি গঙ্গে-র তরফে রাজ্যগুলোকে করোনায় মৃতদের দেহ এভাবে গঙ্গায় না ফেলে ঠিকভাবে সৎকার করার কথা বলা হয়েছে। এমনকী, রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পরিষদ গঙ্গার জলের গুণগত মান নির্ধারণের জন্য স্বাস্থ্য দপ্তরের সঙ্গে নিয়মিত আলোচনা করার কথাও বলেছে। কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ পর্ষদ এই কাজ আপাতত রাজ্য দূষণ নিয়ন্ত্রণ পর্ষদের উপরই ছেড়ে দিয়েছে।

সময় নষ্ট না করে সরকারের সহায়তায় এই নির্দেশিকাগুলো পালন করার কথাও রাজ্যগুলোকে বলা হয়েছে। এই মর্মে একটি উপদেষ্টা কমিটি গঠন করেছেন ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা-র ডিরেক্টর জেনারেল রাজীব রঞ্জন মিশ্র। যিনি জেলা গঙ্গা কমিটির চেয়ারপার্সন।গঙ্গার পাড়ে যাতে কিছুতেই মৃতদেহ পুঁতে না রাখা হয় সেজন্য রাজ্য প্রশাসনকে নজর রাখতে বলা হয়েছে।

উল্লেখ্য, নদীর পাড়ে পড়ে থাকা মৃতদেহের স্তূপ, ছিঁড়ে খাচ্ছে কুকুর। গত কয়েকদিনে অস্বস্তি বাড়িয়েছে এমনই সব ছবি। মাইলের পর মাইল জুড়ে পড়ে আছে হাজার হাজার দেহ। প্রত্যেকদিনই ঘাটে ঘাটে ভেসে উঠছে পচা-গলা দেহ। সৎকারের উপায় না থাকায় এভাবে নদীতে ভাসিয়ে দেওয়া হয়েছে বলেই অনুমান। সেই প্রক্রিয়া বন্ধ করতে এবার তৎপরতা দেখাল কেন্দ্র।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in