অক্সিজেন নিয়ে কেন্দ্র-দিল্লি সংঘাত, নাজেহাল অক্সিজেন উৎপাদক সংস্থা হাইকোর্টের দারস্থ
ফাইল ছবি

অক্সিজেন নিয়ে কেন্দ্র-দিল্লি সংঘাত, নাজেহাল অক্সিজেন উৎপাদক সংস্থা হাইকোর্টের দারস্থ

"হাসপাতালগুলি বারবার আমাদের জরুরি বার্তা পাঠাচ্ছে। আমাদের বলে দিন, কোন হাসপাতালে কতটা পরিমাণে অক্সিজেন সরবরাহ করব আমরা।"

বর্তমান কোভিড পরিস্থিতিটে গোটা দেশেই অক্সিজেনের আকাল। ভ্যাকসিনও পর্যাপ্ত পরিমাণে নেই বলে শোনা যাচ্ছে। এই পরিস্থিতিতে রাজ্যের বিভিন্ন এবং কেন্দ্রের মধ্যে দ্বৈরথ চলছেই। এরই মধ্যে আবার দিল্লি হাইকোর্টের দ্বারস্থ হল অক্সিজেন উৎপাদক সংস্থা আইনক্স। তাদের সমস্যার অভিযোগ রাজ্য এবং কেন্দ্র উভয়ের দিকেই।

দেশের ৮০০টি হাসপাতালে অক্সিজেন সরবরাহ করছে তারা। সংস্থার দাবি, দিল্লির জন্য বরাদ্দ অক্সিজেনের পরিমাণ কমানো হয়েছে। সেখান থেকে কাটছাঁট করে তা পাঠানো হয়েছে রাজস্থান ও উত্তরপ্রদেশে। দিল্লির জন্য বরাদ্দ ছিল ১০৫ মেট্রিক টন অক্সিজেন। এখন পাঠানো হয় ৮০ মেট্রিক টন। আইনক্সের অভিযোগ, এই বিষয়ে কেন্দ্র ও দিল্লি সরকারের নীতি ও নির্দেশ পরস্পরবিরোধী। যার জেরে সমস্যায় পড়তে হচ্ছে তাদের।

সংস্থার প্রধান সিদ্ধার্থ জৈন এই প্রসঙ্গে আদালতে জানান, দিল্লি সরকারের নির্দেশিকা অনুযায়ী, রাজধানীর হাসপাতালগুলিতে ১২৫ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করতে হবে। এদিকে, গতকালই আরও একটি নির্দেশিকা জারি করে কেন্দ্র বলেছে, দিল্লির জন্য ৮০ মেট্রিক টন অক্সিজেন সরবরাহ করতে হবে। তাহলে আমরা কী করব?

সিদ্ধার্থ জৈন বলেন, ‘দিল্লির জন্য বরাদ্দ ছিল ৪৯০ মেট্রিক টন অক্সিজেন। কমিয়ে করা হয়েছে মাত্র ৩০০ মেট্রিক টন। হাসপাতালগুলি বারবার আমাদের জরুরি বার্তা পাঠাচ্ছে। আমাদের বলে দিন, কোন হাসপাতালে কতটা পরিমাণে অক্সিজেন সরবরাহ করব আমরা।' পাশাপাশি দেশের নানা প্রান্তে তাদের অক্সিজেন বোঝাই গাড়ি আটকানো এবং রুট বদলে দেওয়ারও অভিযোগ করেছে কর্তৃপক্ষ।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in