উপনির্বাচনে ধাক্কার পরেই পেট্রোল-ডিজেলে শুল্ক কমালো কেন্দ্র - দাম কমালো ৯ BJP শাসিত রাজ্যও

৩০ অক্টোবর হওয়া উপনির্বাচনে একরকম বিপর্যস্তই হয়েছে বিজেপি। একাধিক জায়গায় দখলে থাকা কেন্দ্র হাতছাড়া হয়েছে। দেশজুড়ে বাড়তে থাকা মূল‍্যবৃদ্ধির খেসারত দিতে হয়েছে বলে মনে করছেন দিল্লির নেতারা।
উপনির্বাচনে ধাক্কার পরেই পেট্রোল-ডিজেলে শুল্ক কমালো কেন্দ্র - দাম কমালো ৯ BJP শাসিত রাজ্যও
প্রতীকী ছবি

৩০ অক্টোবর দেশের ৩৩ কেন্দ্রে হওয়া উপনির্বাচনে একরকম বিপর্যস্তই হয়েছে বিজেপি। একাধিক জায়গায় দখলে থাকা কেন্দ্র হাতছাড়া হয়েছে। দেশজুড়ে বাড়তে থাকা মূল‍্যবৃদ্ধির খেসারত দিতে হয়েছে বলে মনে করছেন দিল্লির নেতারা। কয়েকমাস পরেই উত্তরপ্রদেশ সহ পাঁচ রাজ্যের বিধানসভা নির্বাচন। তাই তার আগেই জনগণের ক্ষোভ প্রশমনে পেট্রোল-ডিজেলের ওপর উৎপাদন শুল্ক কমানোর সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

বুধবার কেন্দ্রীয় সরকার পেট্রোলের ওপর লিটার পিছু ৫ টাকা এবং ডিজেলের ওপর ১০ টাকা উৎপাদন শুল্ক কমানোর কথা ঘোষণা করেছে। কেন্দ্রের ঘোষণার কিছুক্ষণ পর বিজেপি শাসিত ৯টি রাজ‍্য, যার মধ্যে ভোটমুখী ৪টি রাজ‍্য রয়েছে, পেট্রোল-ডিজেলের ওপর অতিরিক্ত ছাড় ঘোষণা করেছে। আসাম, ত্রিপুরা, মণিপুর, কর্ণাটক এবং গোয়া সরকার পেট্রোল ও ডিজেল, উভয়ের দাম লিটার প্রতি ৭ টাকা কমিয়েছে। উত্তরাখণ্ড সরকার পেট্রোলের ওপর লিটার প্রতি ২ টাকা ভ‍্যাট কমানোর কথা ঘোষণা করেছে। উত্তরপ্রদেশ,‌ হিমাচল প্রদেশ ও গুজরাটও দাম কমানোর কথা ঘোষণা করেছে। তবে আজ ৯ রাজ‍্যে এই ঘোষণা কার্যকর হয়নি। বরং উল্টে হিমাচল প্রদেশে আজ পেট্রোল-ডিজেলের দাম বেড়েছে। প্রতি লিটারে পেট্রোলের দাম বেড়েছে ৩.৪৩ টাকা এবং ডিজেলের দাম বেড়েছে ৪৪ পয়সা।

এই ঘোষণার পর দেশের চার মেট্রো শহর - দিল্লি, কলকাতা, মুম্বাই এবং চেন্নাইয়ে পেট্রোলের দাম যথাক্রমে ১০৩.৯৭ (-৬.০৭) টাকা, ১০৪.৬৭ (-৫.৮২) টাকা, ১০৯.৯৮ (-৫.৮৭) টাকা এবং ১০১.৪০ (-৫.২৬) টাকা। ডিজেলের দাম যথাক্রমে ৮৬.৬৭ (-১১.৭৫) টাকা, ৮৯.৭৯ (-১১.৭৭) টাকা, ৯৪.১৪ (-১২.৪৮) টাকা এবং ৯১.৪৩ (-১১.১৬) টাকা।

প্রসঙ্গত, হিমাচল প্রদেশ উপনির্বাচনে ৩ বিধানসভা কেন্দ্র এবং এক লোকসভা কেন্দ্র, চারটিতেই হেরেছে বিজেপি। রাজস্থানে ২টি বিধানসভা কেন্দ্রেই হেরেছে বিজেপি। পশ্চিমবঙ্গে ৪টির মধ্যে একটিতেও জিততে পারেনি বিজেপি। এর মধ্যে ২টি আবার বিজেপির দখলে ছিল। ৩টি লোকসভার মধ্যে একটিতে জিতেছে বিজেপি।

উপনির্বাচনে ধাক্কার পরেই পেট্রোল-ডিজেলে শুল্ক কমালো কেন্দ্র - দাম কমালো ৯ BJP শাসিত রাজ্যও
Himachal Bypoll: 'কংগ্রেসকে অভিনন্দন, জনমত মেনে নিচ্ছি', ৪ আসনেই BJP-র হারের পর মুখ্যমন্ত্রী

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in