GDP-র উল্লেখযোগ্য বৃদ্ধির দাবি কেন্দ্রের, অথচ আগস্ট মাসেই কর্মহীন হয়েছেন ১৫ লক্ষ মানুষ!
ছবি প্রতীকীছবি সৌজন্য - নিউজক্লিক

GDP-র উল্লেখযোগ্য বৃদ্ধির দাবি কেন্দ্রের, অথচ আগস্ট মাসেই কর্মহীন হয়েছেন ১৫ লক্ষ মানুষ!

সেন্টার ফর মনিটরিং অফ ইন্ডয়ান ইকনমির মাসিক রিপোর্ট থেকে জানা গিয়েছে - আগস্ট মাসে বেকারত্ব বেড়েছে প্রায় দেড় শতাংশ। কর্মহীন হয়েছেন ১৫ লক্ষ মানুষ।

কেন্দ্রীয় সরকারের দাবি দেশের মাথাপিছু আয় অর্থাৎ জিডিপি বেড়েছে। অর্থনীতি ঘুরে দাঁড়াচ্ছে। এব্যাপারে প্রথম ত্রৈমাসিকে জিডিপি বৃদ্ধির হারের রেকর্ড পরিসংখ্যানকেই কেন্দ্র অস্ত্র করেছে। কিন্তু তা সত্বেও বাড়ছে বেকারত্ব।

আগস্ট মাসে বেকারত্ব বেড়েছে প্রায় দেড় শতাংশ। কর্মহীন হয়েছেন ১৫ লক্ষ মানুষ। সেন্টার ফর মনিটরিং অফ ইন্ডয়ান ইকনমির মাসিক রিপোর্ট থেকে জানা গিয়েছে, জুলাই মাসে বেকারত্বের হার ছিল ৬.৯৫ শতাংশ। আগস্ট মাসে তা বেড়ে হয়েছে ৮.২ শতাংশ।

এদিকে প্রশ্ন উঠছে,গত বছরের মাইনাস ২৪ শতাংশ জিডিপির প্লাস ২০ শতাংশ জিডিপি-তে পৌঁছলে কীভাবে তা রেকর্ড হয়? এরই মধ্যে আগস্ট মাসের কর্মসংস্থানের রিপোর্টও অস্বস্তিতে ফেলেছে সরকারকে।

ছবি প্রতীকী
GDP: বৃদ্ধির হার ২০.১ শতাংশ - যদিও উচ্ছ্বাসের কারণ খুঁজে পাচ্ছেন না অর্থনীতিবিদেরা, কেন?

কর্মহীনতার পরিসংখ্যানে সবার উপরে আছে হরিয়ানা। সেখানকার বেকারত্ব ৩৫ শতাংশ। অসম, ত্রিপুরা, রাজস্থান, ঝাড়খণ্ডেও বেকারত্ব ক্রমশ বাড়ছে। এই রিপোর্ট প্রকাশের পর অর্থনৈতিক মহল মনে করছে, আগস্টে কারখানা ও শিল্পোৎপাদনের হার সেভাবে বাড়েনি।

তাছাড়া জুলাই মাসে জিএসটি সংগ্রহের পরিমাণ ছিল ১ লক্ষ ১৬ হাজার কোটি টাকা। আগস্টে প্রায় সব রাজ্যেই লকডাউন উঠে গেলেও জিএসটি সংগ্রহের পরিমাণ কমে হয়েছে ১ লক্ষ ১২ হাজার কোটি টাকা।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in