মণিপুর নিয়ে সংসদে আলোচনায় রাজি কেন্দ্র, সোমবার দুপুর ২টায় বিরোধীদের আহ্বান মন্ত্রী গোয়েলের

বিরোধীদের দাবি, প্রধানমন্ত্রীকে সংসদে উপস্থিত হয়ে মণিপুর নিয়ে তাঁর বিবৃতি জানাতে হবে। তারা এখনও সংসদের ২৬৭ নং নিয়মে আলোচনার দাবিতেই অনড়।
সংসদে মণিপুর ইস্যুতে বিক্ষোভ বিরোধী সাংসদদের
সংসদে মণিপুর ইস্যুতে বিক্ষোভ বিরোধী সাংসদদেরফাইল ছবি

অবশেষে সংসদে মণিপুর ইস্যু নিয়ে বিরোধীদের সঙ্গে আলোচনায় রাজি হল কেন্দ্র। সোমবার রাজ্যসভার অধিবেশনে বেলা ২টোয় বিরোধী মহাজোটের প্রতিনিধিদের আলোচনায় আহ্বান করেছেন কেন্দ্রীয় মন্ত্রী তথা রাজ্যসভার দলনেতা পীযূষ গোয়েল। মণিপুর নিয়ে বিরোধীদের প্রতিবাদের জন্য ইতিমধ্যেই সংসদের অনেক গুরুত্বপূর্ণ সময় নষ্ট হয়ে গিয়েছে বলে জানিয়েছেন তিনি। তবে বিরোধীরা এখনও সংসদের ২৬৭ নং নিয়মে আলোচনার দাবিতেই অনড়।

জাতিগত দাঙ্গার জেরে সন্ত্রাস কবলিত মণিপুর নিয়ে সংসদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর বিবৃতি দাবি জানিয়ে গত প্রায় এক সপ্তাহ ধরে সংসদ চত্বরে চলছে বিরোধী মহাজোট INDIA-এর প্রতিবাদ। বিরোধীদের দাবি, প্রধানমন্ত্রীকে সংসদে উপস্থিত হয়ে মণিপুর নিয়ে তাঁর বিবৃতি জানাতে হবে। এর পাশাপাশি, সংসদের ২৬৭ নং নিয়মের আওতায় মণিপুর নিয়ে কেন্দ্রের সঙ্গে সংসদে দীর্ঘ আলোচনাও করতে চায় তারা। এর জন্যই গত এক সপ্তাহ ধরে বিরোধীরা সংসদের দুই কক্ষেই লাগাতার বিক্ষোভ-আন্দোলন দেখিয়ে চলেছে।

সোমবার এই নিয়ে কেন্দ্রীয় বাণিজ্যমন্ত্রী পীযূষ গোয়েল জানিয়েছেন, “আমরা আজ সংসদে বেলা ২টো নাগাদ মণিপুর নিয়ে আলোচনায় রাজি আছি। সংসদের সদস্যদের যে স্বাধীনতা রয়েছে, বিরোধীরা তার অপব্যবহার করছেন। সরকার মণিপুর নিয়ে আলোচনায় রাজি আছে, কিন্তু বিরোধীরা ইতিমধ্যেই সংসদের গুরুত্বপূর্ণ ৯টি দিন নষ্ট করে দিয়েছেন।” তবে এখনও পর্যন্ত বিরোধী দাবি মেনে সেই আলোচনা ২৬৭ নং নিয়মের আওতায়েই হবে কি না, সেই নিয়ে স্পষ্ট কিছু জানা যায়নি।

প্রসঙ্গত, বিরোধীরা তাঁদের প্রতিবাদের শুরু থেকেই মণিপুর নিয়ে সংসদের ২৬৭ নং নিয়মের আওতায় আলোচনা চেয়ে এসেছে। সংসদের এই নিয়ম অনুযায়ী, কক্ষের কোনও এক সদস্যের করা এই নিয়মের আওতায় আলোচনার আবেদন সভার চেয়ারম্যান মঞ্জুর করলেই সভার অন্য সমস্ত বিষয় মুলতবি করে দিয়ে শুধুমাত্র ওই একটি নির্দিষ্ট বিষয় নিয়ে সদস্যরা দীর্ঘ আলোচনা করতে পারেন।

সংসদে মণিপুর ইস্যুতে বিক্ষোভ বিরোধী সাংসদদের
পুলওয়ামা হামলা যে করাতে পারে, ২৪-এর ভোটে জিততে রাম মন্দিরে বিস্ফোরণও সে করাতে পারে: সত্যপাল মালিক
সংসদে মণিপুর ইস্যুতে বিক্ষোভ বিরোধী সাংসদদের
'ছোটলোক' - বুদ্ধদেব ভট্টাচার্যের অসুস্থতায় বিতর্কিত মন্তব্যের জেরে বিরোধীদের আক্রমণের মুখে কুণাল

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in