মোদী সরকারের নানা নীতি নিয়ে প্রশ্ন তোলা Oxfam India-র বিরুদ্ধে মামলা CBI-র

২০১৩ থেকে ২০১৬ সালের মধ্যে নির্ধারিত ব্যাঙ্ক অ্যাকাউন্টের পরিবর্তে বেআইনি ভাবে অন্য অ্যাকাউন্টে প্রায় দেড় কোটি টাকা বিদেশি অনুদান নিয়েছে অক্সফ্যামের ভারতীয় শাখা অক্সফ্যাম ইন্ডিয়া।
মোদী সরকারের নানা নীতি নিয়ে প্রশ্ন তোলা Oxfam India-র বিরুদ্ধে মামলা CBI-র
ফাইল ছবি

বিদেশি তহবিল আইন লঙ্ঘনের অভিযোগে, আন্তর্জাতিক স্বেচ্ছাসেবী সংস্থার ভারতীয় শাখা - অক্সফ্যাম ইন্ডিয়া (Oxfam India)-র বিরুদ্ধে মামলা দায়ের করেছে সিবিআই (CBI)। একইসঙ্গে বুধবার, এই সংস্থার দিল্লির অফিসে তল্লাশি চালিয়েছে কেন্দ্রীয় তদন্তকারী সংস্থা।

সম্প্রতি, বিদেশি এই সেচ্ছাসেবী সংস্থার বিরুদ্ধে সিবিআই তদন্ত করার নির্দেশ দিয়েছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সেই নির্দেশ মেনে, মামলা দায়ের করে অক্সফ্যাম ইন্ডিয়ার বিরুদ্ধে তদন্ত শুরু করেছে সিবিআই।

কেন্দ্রের স্বরাষ্ট্র মন্ত্রক দাবি করেছে, ফরেন কন্ট্রিবিউশন রেগুলেশন অ্যামেন্ডমেন্ট অ্যাক্ট ২০২০ (FCRA 2020) বা বিদেশি অনুদান আইন লাগু হওয়ার পর, বহু জায়গায় বিদেশি অর্থ পাঠিয়েছে অক্সফ্যাম ভারত, যা বেআইনি।

২০২১’র মার্চেই অক্সফ্যাম ইন্ডিয়ার এফসিআরএ (FCRA) লাইসেন্স বাতিল করেছিল কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। যার ফলে অক্স্যফামের বিদেশি তহবিল আদান প্রদান বন্ধ হয়ে যায়।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক অভিযোগ করেছে, FCRA লাইসেন্সে বাতিলের নিষেধাজ্ঞা উপেক্ষা করে অন্য উপায়ে বিদেশি তহবিল জোগাড় করছে অক্সফ্যাম ইন্ডিয়া। এই অভিযোগের ভিত্তিতে ২০২২ সালের সেপ্টেম্বরে, অক্সফ্যামের দিল্লি অফিসে তল্লাশি অভিযান চালিয়েছিল আয়কর দফতর। কিন্তু, সে সময় কোনও মামলা দায়ের করা হয়নি।

জানা যাচ্ছে, কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের ডিরেক্টর (বিদেশি-২ বিভাগ) জিতেন্দ্র চাড্ডার অভিযোগের ভিত্তিতে মামলা দায়ের করা হয়েছে।

চাড্ডা অভিযোগ করেন যে, 'আয়কর সমীক্ষার সময় পাওয়া ইমেল থেকে বোঝা গেছে যে বিদেশী সরকার এবং প্রতিষ্ঠানের মাধ্যমে এফসিআরএ লাইসেন্স পুনর্নবীকরণের জন্য ভারত সরকারকে চাপ দেওয়ার পরিকল্পনা করছে অক্সফাম ইন্ডিয়া।'

তিনি দাবি করেন, '২০১৩ থেকে ২০১৬ সালের মধ্যে নির্ধারিত ব্যাঙ্ক অ্যাকাউন্টের পরিবর্তে বেআইনি ভাবে অন্য অ্যাকাউন্টে প্রায় দেড় কোটি টাকা বিদেশি অনুদান নিয়েছে অক্সফ্যামের ভারতীয় শাখা অক্সফ্যাম ইন্ডিয়া।'

প্রসঙ্গত, আদিবাসী, দলিত, মুসলিম, নারী ও শিশু অধিকার নিয়ে কাজ করা অক্সফ্যাম বিভিন্ন সময় নরেন্দ্র মোদী সরকারের নানা নীতি নিয়ে প্রশ্ন তুলেছে। গত বছরের সেপ্টেম্বরে তাদের দফতরে তল্লাশি অভিযান চালিয়েছিল আয়কর বিভাগ। যা নিয়ে কেন্দ্রের বিরুদ্ধে সরব হয়েছিল বিরোধীরা। 

মোদী সরকারের নানা নীতি নিয়ে প্রশ্ন তোলা Oxfam India-র বিরুদ্ধে মামলা CBI-র
MGNREGA: ১০০ দিনের কাজে মজুরি বকেয়ার অভিযোগ! কেন্দ্রের অবস্থান জানতে চাইল সুপ্রিম কোর্ট

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in