Card Less Cash Withdrawal: এটিএম কার্ডের দিন শেষ, বড়ো ঘোষণা আরবিআই-এর

এটিএম জালিয়াতি আটকাতে খুব শীঘ্রই দেশে চালু করা হবে কার্ড বিহীন এটিএম লেনদেন। যেখানে কার্ড ছাড়াই এটিএম থেকে তোলা যাবে টাকা। শুক্রবার একথা জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া।
Card Less Cash Withdrawal: এটিএম কার্ডের দিন শেষ, বড়ো ঘোষণা আরবিআই-এর
ছবি প্রতীকী গ্রাফিক্স সুমিত্রা নন্দন

এটিএম জালিয়াতি আটকাতে খুব শীঘ্রই দেশে চালু করা হবে কার্ড বিহীন এটিএম লেনদেন। যেখানে কার্ড ছাড়াই এটিএম থেকে তোলা যাবে টাকা। শুক্রবার একথা জানিয়েছে রিজার্ভ ব্যাঙ্ক অফ ইন্ডিয়া। বর্তমানে নির্দিষ্ট কিছু ব্যাঙ্কের এটিএম-এ শুধুমাত্র তাদের গ্রাহকদের জন্যই এই সুবিধা চালু আছে।

শুক্রবার আরবিআই গভর্নর শক্তিকান্ত দাস জানিয়েছেন, এখন থেকে ইউপিআই ব্যবহার করে কার্ড ছাড়াই এটিএম থেকে টাকা তোলার বিষয়ে ভাবনাচিন্তা করা হচ্ছে। ইতিমধ্যেই এই বিষয়ে সমস্ত ব্যাঙ্কের কাছে প্রস্তাব পাঠানো হয়েছে। কার্ড ছাড়া লেনদেন হলে অনেকক্ষেত্রেই এটিএম জালিয়াতি এড়ানো যাবে। কার্ড ক্লোনিং বা কার্ড স্কিমিং-এর সমস্যা থাকবে না।

এদিন এক বিবৃতিতে জানানো হয়েছে, অতি দ্রুত এই বিষয়ে সমস্ত এটিএম নেটওয়ার্কের কাছে এবং এনপিসিআই-এর কাছে নির্দেশিকা জারি করা হবে। এই বিবৃতিতে আরও বলা হয়েছে, কার্ড বিহীন টাকা তোলাকে উৎসাহিত করতে ইউনিফায়েড পেমেন্ট ইন্টারফেস (ইউপিআই) ব্যবহারের করে এটিএম নেটওয়ার্কের মাধ্যমে লেনদেন করা হবে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.