কংক্রিটের দেওয়াল তুলে কৃষকদের আলোচনার জন্য ডাকতে পারেন না: বিকাশরঞ্জন ভট্টাচার্য

কোনও গণতান্ত্রিক সরকার এই উপায়ে চলতে পারে না। অবিলম্বে কৃষকদের সঙ্গে আলোচনায় বসতে হবে সরকারকে এবং এই তিন কৃষি আইন প্রত্যাহার করতে হবে।
কংক্রিটের দেওয়াল তুলে কৃষকদের আলোচনার জন্য ডাকতে পারেন না: বিকাশরঞ্জন ভট্টাচার্য
সিপিআই(এম) সাংসদ বিকাশ রঞ্জন ভট্টাচার্যফাইল ছবি সংগৃহীত

কৃষক বিরোধী ৩ কৃষি আইন অবিলম্বে প্রত্যাহারের দাবি তুললেন রাজ্যসভার সাংসদ তথা সিপিআই(এম)-নেতা বিকাশরঞ্জন ভট্টাচার্য। বৃহস্পতিবার বাজেট অধিবেশন চলাকালীনই তিনি এই দাবি করেন। এমনকী, ব্যারিকেড দিয়ে, সিমেন্ট ব্লক দিয়ে, কংক্রিটের দেওয়াল তুলে, কাঁটাতার লাগিয়ে কৃষকদের আলোচনার আমন্ত্রণ জানানো হচ্ছে। যা কখনই মেনে নেওয়া যায় না। সরকারের এই পথ আটকানোর চেষ্টা করার সমালোচনা করে তিনি জানিয়েছেন, কোনও গণতান্ত্রিক সরকার এই উপায়ে চলতে পারে না। অবিলম্বে কৃষকদের সঙ্গে আলোচনায় বসতে হবে সরকারকে এবং এই তিন কৃষি আইন প্রত্যাহার করতে হবে।

রবীন্দ্রনাথ ঠাকুরের কবিতার লাইন উদ্ধৃত করে সিপিআই(এম) নেতা বলেন, 'চিত্ত যেথা ভয়শূন্য, উচ্চ যেথা শির...'। কেন্দ্রের উচিত সকলের ব্যক্তিগত স্বাধীনতাকে সম্মান করা এবং বুদ্ধিজীবীদের আরবান নকশাল বলা ও তাঁদের জেলের ভিতরে ঢোকানো বন্ধ করা হোক। যুক্তরাষ্ট্রীয় পরিকাঠামোয় বৈচিত্র ও একতার মধ্যে রয়েছে। কিন্তু সরকার তা কখনই মেনে চলছে না। তিনি আরও বলেন, রাষ্ট্রপতি এই বিষয়টি নিয়ে কিছুই বলছেন না। কৃষকদের উপর এই অত্যাচার মুখ চুপ করে দেখে যাওয়া তাঁর উচিত নয়। তিনি বলেন, রাষ্ট্রপতি দেশের প্রধান, কিন্তু তাঁর মন্তব্য এমন হচ্ছে, যা সরকারের ভাষা প্রতিফলিত করছে।

রাষ্ট্রপতি তাঁর বক্তৃতায় জানিয়েছেন, 'আমাদের একক চেতনা, একটি চিন্তা, একটি নিষ্ঠা, একটি অনুপ্রেরণার মাধ্যমেই একত্রিত হতে হবে।'

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in