বিজেপির অন্তর্দ্বন্দ্বে ফল ঘোষণার ৫০ দিন পরও পুদুচেরিতে গঠিত হয়নি মন্ত্রিসভা

গেরুয়া শিবির নিজের মন্ত্রীদের নিয়েই সমস্যায় পড়েছে। এই পরিস্থিতিতে রাজ্যে নতুন মন্ত্রিসভা গঠন তো দূর, কোনও বিষয়ে ঐক্যমতেও আসতে পারছে না তারা।
বিজেপির অন্তর্দ্বন্দ্বে ফল ঘোষণার ৫০ দিন পরও পুদুচেরিতে গঠিত হয়নি মন্ত্রিসভা
ফাইল চিত্র- সংগৃহীত

পুদুচেরিতে নির্বাচন হওয়ার ৫০ দিন পরও সরকার গঠন নিয়ে দ্বন্দ্ব লেগেই রয়েছে বিজেপির অন্দরে। মূলত বিজেপি ও শরিক অল ইন্ডিয়া এনআর কংগ্রেস জোট থাকা সত্ত্বেও এই দ্বন্দ্বের কারণে এখনও সেখানকার মন্ত্রিসভা গঠন করাই সম্ভব হয়নি। ক্ষমতায় থাকার জন্য দলের অন্দরেই যে লড়াই চলছে, তাতে বিজেপি বেশ বিপাকে।

এদিকে, শরিক এআইএনআরসি এই বিষয়ে বিজেপির ওপর তেমন কোনও চাপ দিতে একেবারেই রাজি নয়। অন্যদিকে গেরুয়া শিবির নিজের মন্ত্রীদের নিয়েই সমস্যায় পড়েছে। এই পরিস্থিতিতে রাজ্যে নতুন মন্ত্রিসভা গঠন তো দূর, কোনও বিষয়ে ঐক্যমতেও আসতে পারছে না তারা।

কামারাজ নগর থেকে আসা বিধায়ককে মন্ত্রিসভায় রাখার দাবিতে দলের পতাকা ও পোস্টার পুড়িয়েছিলেন বিজেপি বিধায়ক এ জন কুমার। এরপর ১৯ জুন তাঁকে দলীয় প্রধান কার্যালয়ে বন্ধ করে রাখা হয়েছে বলে খবর। উল্লেখ্য, চলতি বছরেই কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেন এ জন কুমার। গত ২ মে নির্বাচনের ফল ঘোষণার পর এআইএনআরসি-র নেতা এন রঙ্গস্বামী মুখ্যমন্ত্রী হিসেবে শপথ গ্রহণ করেন ৭ মে।

তারপর থেকে ৫০ দিন পার হয়ে গেলেও মুখ্যমন্ত্রী নিজের মন্ত্রিসভা গঠন করতে পারেননি। এদিকে, বিজেপি ও এআইএনআরসি-র মধ্যেকার দ্বন্দ্ব নিয়ে মুখে কুলুপ এঁটেছেন মুখ্যমন্ত্রী। তবে আগামী এক সপ্তাহের মধ্যে মন্ত্রিসভা গঠন হয়ে যাবে বলে রঙ্গস্বামী জানিয়েছেন।

পুদুচেরির এক সাংবাদিক জানিয়েছেন, মুখ্যমন্ত্রী মুখে বললেও এক সপ্তাহের মধ্যে রাজ্যে মন্ত্রিসভা গঠনের ব্যাপারে তিনি নিজের পরিকল্পনা নিয়ে বিজেপিকে মানিয়ে নিতে পারবেন বলে অতটাও আত্মবিশ্বাসী নন রঙ্গস্বামী। এদিকে, মন্ত্রী হিসেবে দলের সদস্যদের ঘুরিয়ে ফিরিয়ে ব্যবহার করা বিজেপির পরিকল্পনা। কিন্তু পরিস্তিতির চূড়ান্ত অবস্থান জানতে হলে সরকারি ঘোষণার জন্য অপেক্ষা করতে হবে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in