করোনা শেষ হলেই CAA? শুভেন্দুর কথায় নয়া জল্পনা

শুভেন্দু অধিকারী বলেন, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। CAA কার্যকর নিয়ে তিনি আশ্বস্ত করেছেন। কিন্তু, করোনা মোকাবিলায় এখন ব্যস্ত কেন্দ্র।'
শুভেন্দু অধিকারী
শুভেন্দু অধিকারীগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

দেশের বিভিন্ন প্রান্তে করোনার বুস্টার ডোজ বিতরণ চলছে। এটি সম্পূর্ণ হলেই নাগরিকত্ব (সংশোধনী) আইন (CAA) কার্যকর করবে কেন্দ্র। মঙ্গলবার, কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে সাক্ষাতের পরেই এমনই দাবি করেন শুভেন্দু অধিকারী।

পশ্চিমবঙ্গ বিজেপির দলনেতা শুভেন্দু অধিকারী বলেন, ‘কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রীর সঙ্গে আমার কথা হয়েছে। CAA কার্যকর নিয়ে তিনি আশ্বস্ত করেছেন। কিন্তু, করোনা মোকাবিলায় এখন ব্যস্ত কেন্দ্র। বুস্টার ডোজ বিতরণ চলছে। এটি সম্পূর্ণ হলেই নাগরিকত্ব (সংশোধনী) আইন কার্যকর করবে কেন্দ্র।‘

সকলেই জানেন, ২০১৯ সালের ১১ ডিসেম্বর- সংসদের উভয় কক্ষেই নাগরিকত্ব (সংশোধনী) বিল (CAB) পাশ হয়। এরপরে, ১২ ডিসেম্বর এই বিলে সই করেন তৎকালীন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। ২০২০ সালের জানুয়ারির শুরুতে স্বরাষ্ট্র মন্ত্রক (MHA) বিজ্ঞপ্তি জারি করে জানায়, চলতি বছরের ১০ জানুয়ারি থেকে এই আইন লাগু হবে। তবে, এই আইন কার্যকর করতে যে ‘বিধিমালা’ (Rules) দরকার, তা এখনও প্রস্তুত করেনি ভারত সরকার।

মূলত, পাকিস্তান, বাংলাদেশ ও আফগানিস্তানের হিন্দু, শিখ, বৌদ্ধ, জৈন, খ্রিস্টান ধর্মের উদ্বাস্তুদের ভারতীয় নাগরিকত্ব দেওয়ার জন্য নাগরিকত্ব (সংশোধনী) আইন পাশ করা হয় সংসদে।

আইন অনুযায়ী, ৩১ ডিসেম্বর ২০১৪ সালের এর আগে যারা ভারতে এসে বসতি স্থাপন করেছে, কেবল তাদেরই নাগরিকত্ব দেওয়ার কথা জানিয়েছে কেন্দ্র। তবে, এই আইনের বিরুদ্ধে দেশজুড়ে বিক্ষোভের জেরে 'পিছু হটেছে' মোদী সরকার। দু' বছর অতিক্রম হওয়ার পরেও এখনো তা কার্যকর করতে পারেনি কেন্দ্র।

শুভেন্দু অধিকারী
Kerala: রাজ্যে CAA কার্যকর হবে না, স্পষ্ট জানিয়ে দিলেন কেরালার মুখ্যমন্ত্রী পিনারাই বিজয়ন

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in