Bulli Bai App: ব্লক করা হল মুসলিম মহিলাদের অবমাননাকারী অ্যাপ, আরও কড়া পদক্ষেপ দাবী রাজনৈতিক মহলের

এক বছরেরও কম সময়ের মধ্যে ফের উগ্র দক্ষিণপন্থীদের দ্বারা মুসলিম মহিলাদের 'নীলামের' ঘোষণা। অনুমতি ছাড়াই কয়েকশ মুসলিম মহিলার নাম ও ছবি প্রকাশ করে তাঁদের 'নীলাম'-এর জন্য তালিকাভুক্ত করার অভিযোগ উঠলো।
Bulli Bai App: ব্লক করা হল মুসলিম মহিলাদের অবমাননাকারী অ্যাপ, আরও কড়া পদক্ষেপ দাবী রাজনৈতিক মহলের
ছবি প্রতীকীছবি সংগৃহীত

এক বছরেরও কম সময়ের মধ্যে ফের দক্ষিণপন্থীদের দ্বারা মুসলিম মহিলাদের 'নিলামের' ঘোষণা। অনুমতি ছাড়াই কয়েকশ মুসলিম মহিলার নাম ও ছবি প্রকাশ করে তাঁদের 'নিলাম'-এর জন্য তালিকাভুক্ত করার অভিযোগ উঠলো 'বুল্লি বাই' নামক একটি অ‍্যাপের বিরুদ্ধে। যে ঘটনায় প্রতিবাদ ধেয়ে এসেছে নেটিজেনদের তরফ থেকে।

বিষয়টি নিয়ে দিল্লি পুলিশের কাছে শনিবার অভিযোগ দায়ের করেন সাংবাদিক ইসমত আরা। আইটি মন্ত্রী অশ্বিনী বৈষ্ণবকে ট‍্যাগ করে ট‍্যুইটারে বিষয়টি নিয়ে সরব হন শিবসেনা সাংসদ প্রিয়ঙ্কা চতুর্বেদী। তাঁর অভিযোগ, মহিলাদের বিরুদ্ধে ব‍্যাপক বিদ্বেষ ছড়ানো হচ্ছে এবং তাঁদের সাম্প্রদায়িক লক্ষ্যবস্তু বানানো হচ্ছে।

শনিবার গভীর রাতেই অভিযুক্ত অ‍্যাপটি বন্ধ করে দেয় কেন্দ্র। অশ্বিনী বৈষ্ণব ট‍্যুইটারে লেখেন, "GitHub (মাইক্রোসফট মালিকানাধীন সফ্টওয়্যার-শেয়ারিং প্ল‍্যাটফর্ম যা 'বুল্লি বাই' অ‍্যাপ তৈরি এবং চালানোর কাজে ব‍্যবহৃত হয়) আজ সকালে নিজেই এই অ‍্যাপটি ব্লক করার বিষয়টি নিশ্চিত করেছে। CRET (Computer Emergency Response Team) এবং MEITY (Ministry of Electronics and Information Technology)-র অফিস এবং পুলিশ পরবর্তী পদক্ষেপের জন্য আলোচনা করছে।" দিল্লি পুলিশ ইসমত আরার দায়ের করা অভিযোগের ভিত্তিতে এবং মুম্বাই পুলিশ প্রিয়ঙ্কা চতুর্বেদীর অভিযোগের ভিত্তিতে এই ঘটনার তদন্ত শুরু করেছে।

প্রসঙ্গত, প্রায় এক বছর‌ আগে একইভাবে মুসলিম মহিলাদের নাম ও ছবি দিয়ে তাঁদের নিলামে তোলার অভিযোগ উঠেছিল 'সুল্লি ডিল' নামে একটি অ‍্যাপের বিরুদ্ধে। এই অ‍্যাপটিও GitHub-এর মাধ্যমে তৈরি করা হয়েছিল। দক্ষিণপন্থীরা মুসলিম মহিলাদের অপমান করার জন্য 'সুল্লি' শব্দটি ব্যবহার করে থাকে। অ‍্যাপটির আসল উদ্দেশ্য ছিল মুসলিম মহিলাদের অপমান এবং হয়রানি করা। দিল্লি এবং উত্তরপ্রদেশে সুল্লি ডিল নিয়ে দুটি এফআইআর দায়ের করা হলেও কোনো ব‍্যবস্থা না নেওয়ার অভিযোগ উঠেছিল পুলিশের বিরুদ্ধে।

ছবি প্রতীকী
Haridwar Hate Speech: ঘৃণাসূচক মন্তব্য কান্ডে ধর্মীয় নেতার বিরুদ্ধে উত্তরাখণ্ড পুলিশের এফআইআর

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in