Lok Sabha 24: 'একলা চলো' নীতিতেই ডুবলেন মায়াবতী! নিজে শূন্য হয়ে বিজেপিকে ১৬ আসন 'উপহার' BSP-র

People's Reporter: গত লোকসভা নির্বাচনে ১৯.২৬ শতাংশ ভোট পেয়েছিল মায়াবতীর বিএসপি। সেই ভোট শতাংশ এই নির্বাচনে কমে ৯.৩৯ শতাংশে দাঁড়িয়েছে।
বিএসপি সুপ্রীমো মায়াবতী
বিএসপি সুপ্রীমো মায়াবতীফাইল ছবি সংগৃহীত

২০২৪ লোকসভা নির্বাচনে মায়াবতীর বহুজন সমাজ পার্টির ঝুলিতে এবার একটাও আসন যায়নি। নির্বাচনে একা লড়ার সিদ্ধান্ত নিয়েই কি শূন্য হয়ে গেল বিএসপি? দলের অন্দরেই এখন এই প্রশ্ন উঠতে শুরু করেছে।

২০১৯ লোকসভা নির্বাচনে নরেন্দ্র মোদীর প্রধানমন্ত্রী হওয়া নিশ্চিত করেছিল উত্তরপ্রদেশ। অষ্টাদশ লোকসভা নির্বাচনে সেই উত্তরপ্রদেশেই সমস্ত অঙ্ক বদলে দিয়েছে ইন্ডিয়া মঞ্চ। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে ইন্ডিয়া মঞ্চের মধ্যে যদি মায়াবতীর বিএসপি আসতো তাহলে কমপক্ষে আরও ১৬টি আসন হারাতে হতো বিজেপিকে। ভোটের অঙ্ক দেখে তেমনটাই দাবি করা হয়েছে।

২০২৪ লোকসভা নির্বাচনে ইন্ডিয়া মঞ্চের তরফ থেকে মায়াবতীকে জোটে আসার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু তিনি 'একলা চলো' নীতি অবলম্বন করেন। মায়াবতী ইন্ডিয়া মঞ্চের সাথে থাকলে আকবরপুর, আলিগড়, আমরোহা, বাঁশগাঁও, ভাদোহি, বিজনোর, দেওরিয়া, ফারুখাবাদ, ফতেপুর সিক্রি, হারদোই, মিরাট, মির্জাপুর, মিসরিখ, ফুলপুর, শাহজাহানপুর এবং উন্নাও এই ১৬টি আসনের ফলাফল অন্যরকম হতে পারতো বলে মনে করা হচ্ছে।

এই ১৬টি আসনের মধ্যে বিজেপি জিতেছে ১৪টি আসনে এবং বাকি দুটি আসন বিজনোর ও মির্জাপুর জিতেছে বিজেপির জোটসঙ্গী আরএলডি এবং আপনা দল (সোনিলাল)।

যেমন মির্জাপুরে অনুপ্রিয়া প্যাটেল সমাজবাদী পার্টির প্রার্থীকে ৩৭,৮১০ ভোটে পরাজিত করেন। ওই কেন্দ্রে বিএসপি ভোট পায় ১,৪৪,৪৪৬টি। বিএসপি জোট করে লড়লে এই আসন ইন্ডিয়া মঞ্চের অধীনে থাকতো। সম্ভবত একাধিক আসনও জিততে পারতো মায়াবতীর দল।

শাহজাহানপুরে বিজেপির প্রার্থী অরুণ কুমার সাগর ৫৫,৩৭৯ ভোট পেয়ে জয়ী হয়েছেন। এখানে বিএসপি প্রার্থী ডোড রাম ভার্মা ৯১,৭১০ ভোট পেয়েছেন।

ফারুখাবাদে বিজেপি প্রার্থী মুকেশ রাজপুত মাত্র ২,৬৭৮ ভোটে জিতেছেন। এই কেন্দ্রে বিএসপি প্রার্থী ক্রান্তি পান্ডে পেয়েছেন ৪৫,৩৯০ ভোট।

আলিগড় কেন্দ্রে ১৫,৬৪৭ ব্যবধানে সমাজবাদী পার্টির বিজেন্দ্র সিং-কে হারান বিজেপির সতীশ কুমার গৌতম। কিন্ত ওই কেন্দ্রে বহুজন সমাজ পার্টির প্রার্থী পান ১,২৩,৯২৯টি ভোট।

উল্লেখ্য, ২০১৪ সালের লোকসভা নির্বাচনেও শূন্য হয়েছিল বিএসপি। ২০১৯ লোকসভা নির্বাচনে সমাজবাদী পার্টি, আরএলডি এবং বিএসপি মিলে 'মহাজোট' করে লড়াইয়ে নেমেছিল। বিএসপি লড়েছিল ৩৮ আসনে। জিতেছিল ১০টি আসন। সমাজবাদী পার্টি লড়েছিল ৩৭টি আসনে। জয়ী হয়েছিল ৫টি আসনে। আরএলডি ৩ আসনে প্রতিদ্বন্দ্বিতা করলেও একটিও আসন জিততে পারেনি।

গত লোকসভা নির্বাচনে ১৯.২৬ শতাংশ ভোট পেয়েছিল মায়াবতীর বিএসপি। সেই ভোট শতাংশ এই নির্বাচনে কমে ৯.৩৯ শতাংশে দাঁড়িয়েছে।

বিএসপি সুপ্রীমো মায়াবতী
Narendra Modi: ৮ জুন তৃতীয়বারের জন্য প্রধানমন্ত্রী পদে শপথ নিচ্ছেন মোদী! জমা দিলেন পদত্যাগপত্র
বিএসপি সুপ্রীমো মায়াবতী
স্পিকার পদ, ৫ মন্ত্রকের দাবি নাইডুর, নীতিশের নজরে রেল সহ ৩ মন্ত্রক - জোট শরিকদের দাবিতে জেরবার মোদী

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in