'দলিতদের ক্ষমতায়নে অনন্য নজির', তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর প্রশংসায় ব্রিটিশ MP-রা

তেলেঙ্গানা সরকারের দলিতবন্ধু প্রকল্পের প্রশংসা করে ব্রিটিশ সাংসদরা বলেন, এই ধরনের প্রকল্পগুলি দলিতদের ব্যাবসা-বাণিজ্য করে মর্যাদা ও আত্মসম্মানের সাথে জীবনযাপন করতে সাহায্য করেছে।
'দলিতদের ক্ষমতায়নে অনন্য নজির', তেলেঙ্গানার মুখ্যমন্ত্রীর প্রশংসায় ব্রিটিশ MP-রা

দলিতদের ক্ষমতায়ন এবং উন্নয়নের লক্ষ্যে কাজ করার জন্য বিদেশের মাটিতে সম্মাননা পেলেন তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী কে. চন্দ্রশেখর রাও (K. Chandrashekar Rao)। বুধবার, ব্রিটিশ পার্লামেন্ট কমিটি হলে তাঁকে সম্মান জানাতে এক অনুষ্ঠানের আয়োজন করে ‘আম্বেদকর ইউকে অর্গানাইজেশন’। নাম দেওয়া হয় - 'থ্যাঙ্কসগিভিং টু সিএম কেসিআর' (Thanksgiving to CM KCR)। সেখানেই KCR-কে তাঁর কাজের জন্য স্বাগত জানান একাধিক ব্রিটিশ সংসদ ও প্রবাসী ভারতীয়রা।

জানা যাচ্ছে, দলিতদের জন্য নীতিগ্রহণ, বি. আর. আম্বেদকরের ১২৫ ফুট লম্বা ব্রোঞ্জ মূর্তি স্থাপন এবং তাঁর (আম্বেদকরের) নামে নতুন রাজ্য সচিবালয়ের নামকরণ - এই সবকিছু বিষয়ের জন্য তেলেঙ্গানার মুখ্যমন্ত্রী KCR-এর প্রশংসা করেছেন ব্রিটিশ সাংসদরা।

অনুষ্ঠানে, তেলেঙ্গানা সরকারের দলিতবন্ধু প্রকল্পের (Dalit Bandhu scheme) প্রশংসা করে ব্রিটিশ সাংসদরা বলেন, এই ধরনের প্রকল্পগুলি দলিতদের ব্যাবসা-বাণিজ্য করে মর্যাদা ও আত্মসম্মানের সাথে জীবনযাপন করতে সাহায্য করেছে।

ভারতে আম্বেদকরের অবদানের কথা স্মরণ করেন ব্রিটিশ সাংসদ বীরেন্দ্র শর্মা, নভেদু মিশ্র এবং ব্যারন কুলদীপ সিং সাহোতা। আম্বেদকরকে মহান সমাজ সংস্কারক হিসাবে বর্ণনা করেন ব্রিটিশ সাংসদরা বলেন, ভারতে অস্পৃশ্যতার বিরুদ্ধে অক্লান্তভাবে লড়াই করেছিলেন তিনি। শুধু তাই নয়, দলিতদের বিরুদ্ধে অসাম্য দূর করতে নানা কাজ করেছিলেন আম্বেদকর।

জানা যাচ্ছে, এদিনের অনুষ্ঠানে বক্তব্য রাখেন তেলেঙ্গানা ফিল্ম ডেভেলপমেন্ট কর্পোরেশনের চেয়ারম্যান অনিল কুরমাচালাম, দলিত ইউকে নেটওয়ার্কের ডিরেক্টর গাজলা শেখ, আম্বেদকর ইউকে অর্গানাইজেশনের প্রতিনিধি সুশান্ত ইন্দ্রজিৎ সিং, এনআরআই বিআরএস ইউকে সভাপতি অশোক গৌড় দোসারি, সহ-সভাপতি নবীন রেড্ডি, টিডিএফ চেয়ারম্যান কমল ভোরান্টি, স্থানীয় কাউন্সিলর প্রভাকর খাজা প্রমুখ।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in