নাবালিকা ধর্ষণ মামলায় প্রধান বিচারপতির মন্তব্য প্রত্যাহারের দাবি বৃন্দা কারাতের

একটি ধর্ষণের মামলায় প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে অভিযুক্তকে জিজ্ঞাসা করেন, যে তিনি নির্যাতিতাকে বিয়ে করতে পারবেন কি না? তাঁর এই মন্তব্য প্রত্যাহার করার আর্জি জানিয়ে চিঠি দিয়েছেন বৃন্দা।
নাবালিকা ধর্ষণ মামলায় প্রধান বিচারপতির মন্তব্য প্রত্যাহারের দাবি বৃন্দা কারাতের
প্রধান বিচারপতি এস এ বোবদে ও বৃন্দা কারাতফাইল ছবি সংগৃহীত

পকসো মামলা নিয়ে দেশের প্রধান বিচারপতির মন্তব্যের বিরোধিতা করে চিঠি দিলেন সিপিআইএম পলিটব্যুরোর সদস্য বৃন্দা কারাত। একটি ধর্ষণের মামলার রায় দিতে গিয়ে প্রধান বিচারপতি শরদ অরবিন্দ বোবদে অভিযুক্তকে জিজ্ঞাসা করেন, যে তিনি নির্যাতিতাকে বিয়ে করতে পারবেন কি না? তাঁর এই মন্তব্য প্রত্যাহার করার আর্জি জানিয়ে চিঠি দিয়েছেন বৃন্দা।

মহারাষ্ট্র রাজ্য বিদ্যুৎ উৎপাদন সংস্থার এক ইঞ্জিনিয়ার মোহিত সুভাষ চৌহানের বিরুদ্ধে অভিযোগ, এক নাবালিকাকে হাত-পা বেঁধে একাধিকবার ধর্ষণ করে সে। কাউকে জানালে চোখে অ্যাসিড ঢেলে দেওয়া, পুড়িয়ে মারা, বাবা ও ভাইকে খুন করা হবে বলে হুমকিও দেওয়া হয়। ওই ঘটনায় দায়রা আদালত অভিযুক্তকে জামিন দেয়। সেই রায়ের বিরুদ্ধে ওই মহিলার আপিলের ভিত্তিতে বম্বে হাইকোর্ট আগাম জামিন খারিজ করে।

এবার শীর্ষ আদালতের দ্বারস্থ হয় অভিযুক্ত। সেখানে তার আইনজীবী জানান, জেলে গেলে তার মক্কেলের সরকারি চাকরি থাকবে না। তখন বিচারপতি জিজ্ঞাসা করেন, অভিযুক্ত নির্যাতিতা তরুণীকে বিয়ে করতে পারবে কি না। তিনি এও বলেন, আদালত অভিযুক্তকে জোর করে তাকে বিয়ে করতে বলছে এমন যেন মনে না করা হয়। তরুণীর মতামত জানতে চাওয়া হয়। অভিযুক্তের আইনজীবী জানান, অভিযুক্ত বিবাহিত। তাই তার পক্ষে বিয়ে করা সম্ভব নয়।

বিচারপতির সেই রায়ের বিরোধিতা করে এদিন বৃন্দা কারাত উল্লেখ করেছেন, দেশের প্রধান বিচারপতির মন্তব্য ভবিষ্যতে নাবালিকা ধর্ষণ মামলার ক্ষেত্রে গুরুত্বপূর্ণ ভূমিকা নিতে পারে। তিনি লেখেন, 'বম্বে হাইকোর্ট জামিনের আবেদন খারিজ করে দেওয়ার সময়ে স্পষ্ট বলেছিল, নিম্ন আদালতের রায় ‘অত্যন্ত আপত্তিজনক’। আপনি বম্বে হাইকোর্টের রায় পুনর্বহাল করুন।'

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in