Brinda Karat: রাজ্যের সংবিধান, গণতন্ত্র বাঁচানোর লড়াই বাংলার পরিস্থিতি দেখেই তৈরি হবে - বৃন্দা কারাত

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোটের সময় ব্যাপক সন্ত্রাস চালিয়েছে শাসকদল তৃণমূল, অভিযোগ CPIM নেত্রী বৃন্দা কারাতের। তিনি জানিয়েছেন, রাজ্যস্তরের নেতৃত্বের সাথে আলোচনার পরেই রাজ্যে বিরোধী জোটের ভবিষ্যৎ ঠিক হবে।
বুলডোজারের সামনে দাঁড়িয়ে বৃন্দা কারাট
বুলডোজারের সামনে দাঁড়িয়ে বৃন্দা কারাটফাইল ছবি - ট্যুইটারের সৌজন্যে

"গণতন্ত্রকে আক্রমণ করে গণতন্ত্রের রক্ষক হিসেবে নিজেকে দাবি করবেন, এটা গ্রহণযোগ্য হতে পারে না।" বেঙ্গালুরুতে বিরোধীদের বৈঠকের পরের দিনই তৃণমূলকে এই ভাষাতেই আক্রমণ করলেন সিপিআইএম নেত্রী বৃন্দা কারাত।

পশ্চিমবঙ্গে পঞ্চায়েত ভোটের সময় রাজ্যজুড়ে ব্যাপক সন্ত্রাস চালিয়েছে শাসকদল তৃণমূল, অভিযোগ সিপিআইএম নেত্রী বৃন্দা কারাতের। তিনি পরিষ্কার জানিয়েছেন, রাজ্যস্তরের নেতৃত্বের সাথে আলোচনার পরেই রাজ্যে বিরোধী জোটের ভবিষ্যৎ ঠিক করা হবে।

আসন্ন লোকসভা নির্বাচন উপলক্ষ্যে গত ১৭ এবং ১৮ তারিখ বেঙ্গালুরুতে বিজেপি বিরোধী ২৬ টি দলের যে বৈঠক হয়েছে, সেখানে তৃণমূল এবং সিপিআইএম দুই দলই উপস্থিত ছিল। ২৬টি দলের সম্মতিতে এই মহাজোটের নাম দেওয়া হয়েছে I-N-D-I-A। কিন্তু এই জোট নিয়ে অসন্তোষ দেখা দিয়ছে বাংলার সিপিআইএম কর্মীদের মধ্যে।

রাজ্যে সদ্য সমাপ্ত পঞ্চায়েত ভোটে তাদের উপর ব্যাপক সন্ত্রাস চালিয়েছে শাসকদল তৃণমূল, এমনটাই অভিযোগ তাদের। এই পরিস্থিতিতে রাজ্যে তৃণমূলের সাথে কোনোরকম সমঝোতা হবে কিনা, সেই বিষয়ে সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রাজ্য নেতৃত্বের উপরেই ছাড়া হবে বলে জানিয়েছেন সিপিআইএম পলিট ব্যুরো মেম্বার বৃন্দা কারাত।

এক সাংবাদিক সম্মেলনে সিনিয়র সিপিআইএম নেত্রী জানিয়েছেন, "বাংলায় পঞ্চায়েত নির্বাচনের সময় তৃণমূলের একনায়কত্ব রূপ প্রকাশ পেয়েছিল, ৬০ জনের মৃত্যু হয়েছিল। সব রাজ্যের আলাদা আলাদা রাজনৈতিক সমীকরণ আছে। পশ্চিমবঙ্গেরও আছে। পশ্চিমবঙ্গের সংবিধান ও গণতন্ত্র বাঁচানোর লড়াই বাংলার পরিস্থিতি দেখেই তৈরি হবে। রাজ্যে আমাদের দলীয় নেতাদের সঙ্গে আলোচনা করেই জোটের বিষয়ে সিদ্ধান্ত নেওয়া হবে।

পাশপাশি তিনি জানিয়েছেন, বিরোধী দলগুলির জনগণকে আস্থা দেওয়া উচিত যে তারা বিজেপি এবং আরএসএসের আক্রমণ থেকে দেশ এবং সংবিধানকে বাঁচাতে একত্রিত হয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in