যৌন হেনস্থার পর এবার বেআইনিভাবে খনিজ উত্তোলনের অভিযোগ ব্রিজভূষণের বিরুদ্ধে

সুপ্রিম কোর্টে যৌন হেনস্থার মামলা চলাকালীনই ফের আরও এক আইনি সমস্যার মুখোমুখি হতে হল কাইসেরগঞ্জের বিজেপি বিধায়ককে।
ব্রিজ ভূষণ সিং
ব্রিজ ভূষণ সিংফাইল ছবি

মহিলা কুস্তীগিরদের বিরুদ্ধে যৌন নির্যাতনের পর এবার অবৈধ বালি ও খনিজ উত্তোলন নিয়েও বিপাকে পড়লেন বিজেপি সাংসদ তথা জাতীয় রেসলিং ফেডারেশনের প্রাক্তন প্রধান ব্রিজভূষণ শরণ সিং। তাঁর বিরুদ্ধে এবং উত্তরপ্রদেশের গোণ্ডায় তাঁর কোম্পানির বিরুদ্ধে অবৈধ বালি ও খনিজ উত্তোলন নিয়ে উঠেছে অভিযোগ। বেআইনিভাবে বালি ও খনিজ উত্তোলনের ফলে সরজু নদীর ক্ষতি হচ্ছে বলে অভিযোগ জানিয়ে দায়ের হয়েছে মামলা। এবং বুধবার সেই মামলায় তদন্তেরও নির্দেশ দেওয়া হয়েছে।

চলতি বছরের শুরুতেই ব্রিজভূষণের বিরুদ্ধে যৌন হেনস্থার গুরুতর অভিযোগ উঠেছিল। অভিযোগ করেছিলেন সাক্ষ্মী মালিক, ভিনেশ ফোগটের মতো দেশের আন্তর্জাতিক স্তরের মহিলা কুস্তিগীররা। সুপ্রিম কোর্টে সেই মামলা চলাকালীনই ফের এক আইনি সমস্যার মুখোমুখি হতে হল কাইসেরগঞ্জের বিজেপি বিধায়ককে।

বুধবার তাঁর বিরুদ্ধে ওঠা অভিযোগের ভিত্তিতে ন্যাশনাল গ্রিন ট্রাইব্যুনাল-এর প্রধান বেঞ্চের পক্ষ থেকে একটি বিশেষ কমিটি গঠন করা হয়। গোণ্ডার জেলা ম্যাজিস্ট্রেট-সহ সেই কমিটিতে রয়েছে বন ও জলবায়ু পরিবর্তন মন্ত্রক (MoEF&CC), ন্যাশনাল মিশন ফর ক্লিন গঙ্গা (NMCG), কেন্দ্রীয় দূষণ নিয়ন্ত্রণ বোর্ড (CPCB) এবং উত্তরপ্রদেশ দূষণ নিয়ন্ত্রণ বোর্ড (UPPCB)-এর সদস্যরা। ট্রাইব্যুনালের তরফে এই কমিটিকে আগামী এক সপ্তাহের মধ্যে এই বিষয়ে বৈঠক করে তদন্ত শুরু করার নির্দেশ দেওয়া হয়েছে।

ব্রিজভূষণের বিরুদ্ধে অভিযোগ উঠেছে, বিজেপি বিধায়ক গোণ্ডা-সহ নবাবগঞ্জ, মাজারথ, জৈতপুর, তহসিল তরবগঞ্জে বেআইনি খনন ও ট্রাক ওভারলোড করে খনিজ সম্পদ অবৈধভাবে এক জায়গা থেকে অন্য জায়গায় পরিবহণ করিয়েছেন। তাঁর বিরুদ্ধে প্রতিদিন প্রায় ৭০০টিরও বেশি ট্রাকে প্রায় ২০ লক্ষ ঘনমিটার মাপের খনিজ সম্পদের বেআইনি পরিবহণ ও অবৈধ বিক্রির অভিযোগ রয়েছে। অভিযোগকারী মতে, এর ফলে সরজু নদী ও তার সংলগ্ন এলাকার রাস্তার ভয়ানক ক্ষতি হচ্ছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in