ব্রাহ্মণ-বানিয়াদের পকেটে রাখি আমি - বিজেপি নেতার মন্তব্যে সরগরম মধ্যপ্রদেশ

কমল নাথ বিজেপিকে কটাক্ষ করে বলেছেন, "সবকা সাথ, সবকা বিকাশ স্লোগান দেওয়া বিজেপির মধ্যপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত নেতা বলছেন - আমার এক পকেটে ব্রাহ্মণরা থাকেন এবং অন‍্য পকেটে বানিয়ারা থাকেন।"
ব্রাহ্মণ-বানিয়াদের পকেটে রাখি আমি - বিজেপি নেতার মন্তব্যে সরগরম মধ্যপ্রদেশ
বিজেপির সাধারণ সম্পাদক পি মুরলীধর রাওফাইল চিত্র সংগৃহীত

ব্রাহ্মণ এবং বানিয়া সম্প্রদায়ের লোকেদের নিজের পকেটে রাখি আমি। বিজেপির সাধারণ সম্পাদক পি মুরলীধর রাওয়ের এই মন্তব্য তীব্র বিতর্কের সৃষ্টি করেছে রাজনৈতিক মহল থেকে সর্বত্র। বিজেপি নেতাকে ক্ষমা চাওয়ার দাবি তুলেছে কংগ্রেস। চাপের মুখে বিজেপি নেতা জানিয়েছেন, তাঁর মন্তব‍্যকে বিকৃত করেছে বিরোধীরা।

মধ্যপ্রদেশ বিজেপির দায়িত্বে থাকা মুরলীধর রাও সোমবার ভোপালে দলের সদর দফতরে একটি সাংবাদিক বৈঠক করেছিলেন। সেখানে তিনি বলেন, বিজেপি এবং বিজেপি শাসিত রাজ‍্যের সরকারগুলো তফশিল জাতি ও তফশিল উপজাতিদের ভোটব্যাঙ্ক হিসেবে মনে করে না। বিজেপি তাদের কর্মসংস্থান ও শিক্ষা নিয়ে উদ্বিগ্ন। দল এঁদের ওপর বিশেষ গুরুত্ব দিতে চলেছে।

এরপর সাংবাদিকরা রাওকে বলেন, বিজেপিকে 'ব্রাহ্মণ-বানিয়াদের' দল বলে মনে করে সকলে। এই বিষয়ে তিনি কী বলতে চান? এর উত্তরে নিজের কুর্তার পকেটের দিকে আঙুল দেখিয়ে রাও ‌বলেন, "ব্রাহ্মণ এবং বানিয়াদের আমি নিজের দুই পকেটে রাখি... আপনারা (মিডিয়া) আমাদের ব্রাহ্মণ-বানিয়ার দল হিসেবে অ‍্যাখ‍্যা দিয়েছেন কারণ আমাদের ভোটব‍্যাঙ্কের বেশিরভাগটাই এখান থেকে আসে। যখন একটা নির্দিষ্ট অংশ থেকে অনেক বেশি লোক আসে দলে তখন লোকজন তো বলবেই ওই দল ওই নির্দিষ্ট অংশের লোকের দল।"

SC/ST-দের সম্পর্কে তিনি বলেন, "আমাদের দলে SC বা ST প্রতিনিধি খুব কম সংখ্যক রয়েছে। আমরা চেষ্টা করছি SC/ST সম্প্রদায় থেকে আরও অনেক বেশি লোককে আমাদের দলের সাথে যুক্ত করার। আমরা সকলের কাছে যাচ্ছি এবং বিজেপিকে সমস্ত সম্প্রদায়ের দল হিসেবে গড়ে তোলার চেষ্টা করছি।"

রাওয়ের মন্তব্যের বিতর্কিত অংশের ভিডিও সোশ্যাল মিডিয়ায় ব‍্যাপক ভাইরাল হয়েছে। বিরোধী দলের একাধিক নেতাও এই ভিডিও শেয়ার করেছেন। মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী তথা কংগ্রেস নেতা কমল নাথ ট‍্যুইটারে বিজেপিকে কটাক্ষ করে লিখেছেন, "সবকা সাথ, সবকা বিকাশ স্লোগান দেওয়া বিজেপির মধ্যপ্রদেশের দায়িত্বপ্রাপ্ত নেতা বলছেন - আমার এক পকেটে ব্রাহ্মণরা থাকেন এবং অন‍্য পকেটে বানিয়ারা থাকেন। এই মন্তব্যের মাধ্যমে ওই শ্রেণির লোকেদের অপমান করা হয়েছে। এর মানে ওই শ্রেণি বিজেপির সম্পত্তি। তাদের পকেটে রেখেছে বিজেপি।"

সমালোচনার মুখে একটি ভিডিও বার্তায় রাও জানিয়েছেন, তিনি বৈষম্য সৃষ্টিকারী মন্তব্য করেননি। কংগ্রেস সমাজের সমস্ত অংশকে বিভক্ত করেছে। কংগ্রেসের কারণেই তফশিল জাতিরা পিছিয়ে রয়েছে এখনও। কংগ্রেস তাদের প্রতি অবিচার করেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in