‘আত্মমর্যাদার বিরুদ্ধে কাজ করতে পারছি না!’ ভরা এজলাসে পদত্যাগ বম্বে হাইকোর্টের বিচারপতির

বিচারপতি দেওয়ের এই আচমকা পদত্যাগের সিদ্ধান্ত ও তাৎপর্যপূর্ণ মন্তব্য উপস্থিত সবাইকেই বেশ অবাক করেছে।
বোম্বে হাইকোর্ট
বোম্বে হাইকোর্টফাইল ছবি

মেয়াদ শেষ হওয়ার আগেই সবাইকে চমকে দিয়ে পদত্যাগ করলেন বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চের বিচারপতি রোহিত বি. দেওয়ে। শুক্রবার ভরা এজলাসে বসেই সমস্ত মামলার শুনানি শেষে উপস্থিত আইনজীবী ও তাঁর সহকারী বিচারপতি এম.ডব্লিউ চান্দওয়ানির সামনেই পদত্যাগের সিদ্ধান্ত জানান তিনি। সমস্ত আইনজীবীদের কাছে ক্ষমা চেয়ে তিনি জানান, “আমি আমার আত্মমর্যাদার বিরুদ্ধে গিয়ে কাজ করতে পারছি না।” বিচারপতি দেওয়ের এই আচমকা পদত্যাগের সিদ্ধান্ত ও তাৎপর্যপূর্ণ মন্তব্য উপস্থিত সবাইকেই বেশ অবাক করেছে।

শুক্রবার প্রথমে বিচারপতি দেওয়ে ও বিচারপতি চান্দওয়ানির ডিভিশান বেঞ্চ শুনানির জন্য তালিকাভুক্ত সমস্ত মামলার নিষ্পত্তি করে। তারপর বিচারপতি চান্দওয়ানি ও কক্ষে উপস্থিত সমস্ত আইনজীবীর উদ্দেশ্যে বিচারপতি দেও বলতে শুরু করেন, “আমি আপনাদের বকা দিয়েছি কারণ আমি চাই আপনারা আরও উন্নতি করুন। আপনারা অনেক কঠোর পরিশ্রম করেন।” বম্বে হাইকোর্টের দ্বিতীয় সর্বাধিক বর্ষীয়ান বিচারপতি আরও জানিয়েছেন, “আমি আপনাদের কাউকেই জেনে বুঝে আঘাত করতে চাইনি। আপনারা আমার পরিবারের মতো। কিন্তু আমি আর আমার আত্মমর্যাদার বিরুদ্ধে কাজ করতে পারছি না।”

উল্লেখ্য, ২০২২ সালের ১৪ অক্টোবর বিচারপতি দেও এবং বিচারপতি অনিল পানসারের ডিভিশন বেঞ্চ দিল্লি বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক জি.এন সাইবাবা-সহ আরও ৫ অভিযুক্তকে মাওবাদী যোগ থাকার মামলায় অব্যাহতি দিয়েছিল। তার পাশাপাশি, বিচারপতি দেওয়ে অভিযুক্তদের দ্রুত মুক্তির নির্দেশও দিয়েছিলেন। যদিও মহারাষ্ট্র সরকার এই রায়কে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টে যায়। সেখানে চলতি বছরের ১৯ এপ্রিল শীর্ষ আদালত এই রায়কে খারিজ করে দিয়ে পুনরায় শুনানির জন্য বম্বে হাইকোর্টেরই অন্য আরেকটি বেঞ্চে ফেরত পাঠায়।

২০১৭ সালে বম্বে হাইকোর্টের অতিরিক্ত বিচারপতি পদে শুরু হয় রোহিত বি. দেওর যাত্রা। তার আগে অবশ্য মহারাষ্ট্রের অ্যাডভোকেট জেনারেল এবং নাগপুরের অতিরিক্ত সলিসিটর জেনারেল পদও সামলান তিনি। এরপর ২০১৯ সালে তিনি বম্বে হাইকোর্টের নাগপুর বেঞ্চের বিচারক পদে স্থায়ীভাবে নিযুক্ত হন। ২০২৫ সালের ডিসেম্বর মাসে বিচারপতি পদে মেয়াদ শেষ হওয়ার পরেই অবসর নেওয়ার কথা ছিল তাঁর। কিন্তু মেয়াদ শেষ হওয়ার এত আগেই তাঁর এই পদত্যাগ বম্বে হাইকোর্টের সদস্য ও কর্মীদের সবাইকেই চমকে দিয়েছে।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in