Elgar Parishad Case: মানবাধিকার কর্মী গৌতম নভলাখার জামিন মঞ্জুর বোম্বে হাইকোর্টে

People's Reporter: হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে এনআইএ। এর জন্য এনআইএ-কে তিন সপ্তাহের সময়ও দিয়েছে হাইকোর্ট।
গৌতম নভলাখা
গৌতম নভলাখা

ভীমা কোরেগাঁও দাঙ্গা মামলায় মানবাধিকার কর্মী এবং সাংবাদিক গৌতম নভলাখাকে জামিন দিল বোম্বে হাইকোর্ট।

Bar and Bench-এর রিপোর্ট অনুসারে, বিচারপতি এএস গড়করি এবং এসজি ডিজের ডিভিশন বেঞ্চ সত্তর বছর বয়সী মানবাধিকার কর্মী গৌতম নভলাখাকে জামিন দিয়েছে। হাইকোর্টের এই নির্দেশকে চ্যালেঞ্জ জানিয়ে সুপ্রিম কোর্টের দ্বারস্থ হতে পারে এনআইএ। এর জন্য এনআইএ-কে তিন সপ্তাহের সময়ও দিয়েছে হাইকোর্ট।

২০১৮ সালের আগস্টে গৌতম নভলাখাকে ইউএপিএ (UAPA) আইনে গ্রেপ্তার করে জাতীয় তদন্তকারী সংস্থা এনআইএ। ২০১৭ সালের ৩১ ডিসেম্বর, মহারাষ্ট্রের পুনেতে এলগার পরিষদ কনক্লেভে উসকানিমূলক বক্তৃতা ও এই অনুষ্ঠানে অর্থ সাহায্য করার অভিযোগ ওঠে তাঁর বিরুদ্ধে। এই সম্মেলন মাওবাদীদের সমর্থন ছিল বলে পুলিশের দাবি। অভিযোগ, এই উসকানিমূলক বক্তৃতাগুলির জেরেই ভীমা কোরেগাঁও যুদ্ধের ২০০তম বার্ষিকীতে (২০১৮ সালের ১ জানুয়ারি) হিংসার ঘটনা ঘটেছিল। 

পড়ে মামলাটি এনআইএ-র হাতে তুলে দেওয়া হয়।

এই ঘটনায় মোট ১৬ জন বিশিষ্ট মানবাধিকার কর্মী, লেখক, আধ্যাপককে গ্রেফতার করা হয়। গৌতম নভলাখাকে নিয়ে ৭ জনকে জামিন দেওয়া হল। বাকিরা হলেন - সুধা ভরদ্বাজ, ভারাভারা রাও, আনন্দ তেলতুম্বে, ভার্নন গনসালভেস, মহেশ রাউত এবং অরুণ ফেরেরা। বাকিরা মুক্তি পেলেও রাউত এখনও কারাগার থেকে মুক্তি পাননি। কারণ তাঁর জামিনের আদেশের উপর স্থগিতাদেশের সময়সীমা বাড়ানো হয়েছে।

অপর এক অভিযুক্ত আদিবাসী অধিকার কর্মী ফাদার স্ট্যান স্বামী হেফাজতে থাকাকালীন মারা যান।

গৌতম নভলাখা
দিল্লি হাইকোর্টে হলফনামা জমা দিয়ে নিঃশর্ত ক্ষমাপ্রার্থনা পরিচালক বিবেক অগ্নিহোত্রীর
গৌতম নভলাখা
স্ট‍্যান স্বামীর কম্পিউটারে ভুয়ো নথি ঢুকিয়েছিল হ্যাকাররা, বিস্ফোরক তথ্য মার্কিন রিপোর্টে

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in