বছরে দুবার বোর্ড পরীক্ষা, দুটি ভাষায় অধ্যয়ন বাধ্যতামূলক - নয়া পাঠ্যক্রম নিয়ে একাধিক ঘোষণা কেন্দ্রের

বিজ্ঞান, বাণিজ্য ও কলা বিভাগের কোনও বাধা-নিষেধ ছাড়াই এবার থেকে পড়ুয়ারা যেকোনো বিভাগের যেকোনো পছন্দের বিষয় বেছে নিতে পারবে।
ছবি প্রতীকী
ছবি প্রতীকী সংগৃহীত

এবার থেকে বোর্ডের পরীক্ষা বছরে দু’বার করে নেওয়া হবে। বুধবার এমনটাই জানালো কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক। পাশাপাশি এদিন শিক্ষামন্ত্রক আরও জানিয়েছে, একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের এবার থেকে দুটি ভাষায় অধ্যয়ন বাধ্যতামূলক, যার মধ্যে একটি ভাষা অবশ্যই ভারতীয় হতে হবে। এছাড়াও কেন্দ্রের নয়া পাঠ্যক্রম পরিকাঠামো অনুযায়ী আরও বেশ কয়েকটি নতুন নিয়ম-বিধি ঘোষণা করেছে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক।

বুধবার নয়া পাঠ্যক্রম পরিকাঠামোর আওতায় কেন্দ্রীয় শিক্ষামন্ত্রক জানিয়েছে, নয়া পাঠ্যক্রমে একাদশ ও দ্বাদশ শ্রেণীর ছাত্র-ছাত্রীদের বিষয় বাছাইয়ের ক্ষেত্রে কোনও বিভাগীয় বাধা থাকবে না। অর্থাৎ বিজ্ঞান, বাণিজ্য ও কলা বিভাগের কোনও বাধা-নিষেধ ছাড়াই এবার থেকে পড়ুয়ারা যেকোনো বিভাগের যেকোনো পছন্দের বিষয় বেছে নিতে পারবে। সম্পতি কেন্দ্রের নয়া জাতীয় শিক্ষানীতির পাঠ্যক্রম পরিকাঠামো তৈরির জন্য একটি পরিচালন কমিটি গঠন করা হয়েছিল। সেই কমিটি কয়েকদিন আগেই কেন্দ্রীয় সরকারকে তাদের রিপোর্ট জমা করেছে।

এই নিয়ে কেন্দ্রীয় শিক্ষামন্ত্রী ধর্মেন্দ্র প্রধান জানিয়েছেন, পরবর্তী পদক্ষেপের জন্য সেই রিপোর্ট ইতিমধ্যেই ন্যাশনাল কাউন্সিল অফ এডুকেশনাল রিসার্চ অ্যান্ড ট্রেনিং (NCERT)-এর হাতে তুলে দিয়েছে শিক্ষামন্ত্রক। নয়া পাঠ্যক্রমের জন্য NCERT-এর তরফে ন্যাশনাল ওভারসাইট কমিটি এবং ন্যাশনাল সিলেবাস টেক্সটবুক কমিটি নামক দুটি আলাদা আলাদা কমিটি তৈরি করা হয়েছে।

ধর্মেন্দ্র প্রধান আরও জানিয়েছেন, “আশা করি ভারতীয় চিন্তাধারা ও একবিংশ শতাব্দীর প্রয়োজনীয়তা অনুযায়ী এই দুই কমিটি একটি আদর্শ সিলেবাস তৈরি করবে। আমরা চাই, ওই কমিটি তৃতীয় থেকে দ্বাদশ শ্রেণী পর্যন্ত পড়ুয়াদের জন্য ভবিষ্যতের জন্য উপযোগী টিচিং এবং লার্নিং মেটেরিয়াল তৈরি করুক। আশা করি, আসন্ন পাঠ্যক্রমের বইগুলি ছাত্র-ছাত্রীদের সবরকম প্রয়োজনীয়তা মেটাতে পারবে।”

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in