গাজীপুর সীমান্তে বিক্ষোভরত কৃষকদের ওপর হামলা চালালো বিজেপি কর্মীরা, পাল্টা আক্রমণ কৃষকদের

বিজেপির পতাকা নিয়ে একদল লোক কৃষকদের বিক্ষোভ মঞ্চের কাছে এসে BKU এবং কৃষক নেতা রাকেশ টিকাইতের বিরুদ্ধে স্লোগান দিতে শুরু করে। বিজেপি কর্মীরা ক্রমশ আক্রমণাত্মক হয়ে উঠলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে।
গাজীপুর সীমান্তে বিক্ষোভরত কৃষকদের ওপর হামলা চালালো বিজেপি কর্মীরা, পাল্টা আক্রমণ কৃষকদের
ছবি- প্রতীকীফাইল চিত্র

দিল্লি-উত্তরপ্রদেশ সীমান্তের গাজীপুরে কৃষি আইনের বিরুদ্ধে আন্দোলনকারীদের ওপর হামলা চালালো বিজেপি কর্মীরা। পাল্টা আক্রমণ করেছেন কৃষকরাও। কৃষকদের অভিযোগ, বিজেপি কর্মীরা তাঁদের আন্দোলন স্থলে ঢুকে মঞ্চের কাছে গিয়ে স্লোগান দিতে দিতে জিনিসপত্র ভাঙচুর করা শুরু করে। তাঁদের থামাতে গিয়ে দুই পক্ষের মধ্যে ঝামেলা শুরু হয়।

গাজীপুরে আন্দোলনরত কৃষকদের মধ্যে অধিকাংশই ভারতীয় কিষাণ ইউনিয়নের সদস‍্য। এই ঘটনায় সংযুক্ত কিষাণ মোর্চা বা ভারতীয় কিষাণ ইউনিয়ন বা অন্যান্য আন্দোলনকারী কৃষক সংগঠনের পক্ষ থেকে এখনও কোনো অভিযোগ দায়ের করা না হলেও, বিজেপির তরফ থেকে পুলিশের কাছে অভিযোগ জানানো হয়েছে।

ইন্দিরাপুরমের সিও অংশু জৈন জানিয়েছেন, "বিজেপি কর্মীদের কাছ থেকে আমরা একটি অভিযোগ পেয়েছি যেখানে বলা হয়েছে গাজীপুর সীমান্তে কৃষকরা তাদের ওপর হামলা চালিয়েছে। তারা অভিযোগে জানিয়েছে তাদের কনভয় ওই এলাকা দিয়ে যাওয়ার সময় আন্দোলনস্থল থেকে কয়েকজন ব‍্যক্তি উঠে এসে তাদের গাড়ি ভাঙচুর করেছে। আমরা এই অভিযোগের তদন্ত শুরু করেছি। যদি কৃষক সংগঠন কোনো অভিযোগ দায়ের করে তাহলে আমরা একটি FIR দায়ের করবো এবং ঘটনার তদন্ত চালিয়ে যাব।"

প্রত‍্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিজেপির পতাকা নিয়ে একদল লোক কৃষকদের বিক্ষোভ মঞ্চের কাছে এসে ভারতীয় কিষাণ ইউনিয়ন এবং কৃষক নেতা রাকেশ টিকাইতের বিরুদ্ধে স্লোগান দিতে শুরু করেন। বিজেপি কর্মীরা ক্রমশ আক্রমণাত্মক হয়ে উঠলে উভয় পক্ষের মধ্যে সংঘর্ষ বাঁধে।

সোশ্যাল মিডিয়ায় এই ঘটনার ভিডিও ভাইরাল হয়েছে। সেখানে দেখা যাচ্ছে, কৃষকদের প্রতিবাদের জায়গায় পতাকা এবং লাঠি হাতে প্রচুর লোক দাঁড়িয়ে রয়েছে। একদল লোক একে অপরকে লাঠি দিয়ে মারছে এবং পুলিশ তাদের আটকানোর চেষ্টা করছে। একটি ভাঙা গাড়িও দেখা গেছে। জানা গেছে বিজেপি নেতা অমিত বাল্মিকীর গাড়ি সেটা, যাঁকে স্বাগত জানাতে মিছিল করছিলেন বিজেপি কর্মীরা।

কৃষক নেতাদের অভিযোগ, কৃষি আইনের বিরুদ্ধে কৃষকদের আন্দোলনকে কালিমালিপ্ত করার সরকারের একটি ষড়যন্ত্র ছিল এটা। সংযুক্ত কিষাণ মোর্চার মুখপাত্র জাগতার সিং বাজওয়া জানিয়েছেন, "বিজেপি কর্মীরা কৃষকদের সাথে খারাপ আচরণ করেছে এবং ষড়যন্ত্রের অংশ হিসেবে নিজেরাই নিজেদের গাড়ি ভাঙচুর করেছে। সরকারের এই ষড়যন্ত্র সফল হবে না। কৃষকদের বিক্ষোভ থামানোর জন্য এরকম কৌশল আগেও ব্যবহার করা হয়েছিল।"

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in