Niti Aayog: সবথেকে বেশি দারিদ্র বিহারে - কেন্দ্রের রিপোর্টকে চ্যালেঞ্জ বিজেপি সাংসদের

সরকারি থিঙ্কট‍্যাঙ্ক নীতি আয়োগের সর্বশেষ রিপোর্টকে চ‍্যালেঞ্জ জানালেন বিজেপি নেতা তথা রাজ‍্যসভার সাংসদ সুশীল মোদী।‌ এই রিপোর্টে বিহারকে অনুন্নত, দরিদ্র রাজ‍্য বলে উল্লেখ করা হয়েছে।
Niti Aayog: সবথেকে বেশি দারিদ্র বিহারে - কেন্দ্রের রিপোর্টকে চ্যালেঞ্জ বিজেপি সাংসদের
প্রতীকী ছবি সৌজন্যে ন্যাশনাল হেরাল্ড

সরকারি থিঙ্কট‍্যাঙ্ক নীতি আয়োগের সর্বশেষ রিপোর্টকে চ‍্যালেঞ্জ জানালেন বিজেপি নেতা তথা রাজ‍্যসভার সাংসদ সুশীল মোদী।‌ এই রিপোর্টে বিহারকে অনুন্নত, দরিদ্র রাজ‍্য বলে উল্লেখ করা হয়েছে। সুশীল মোদীর দাবি, সংশ্লিষ্ট রাজ‍্য সরকারগুলির সাথে পরামর্শ না করেই এই রিপোর্ট তৈরি করেছে নীতি আয়োগ। এই রিপোর্টের বাস্তবতার ওপর ভিত্তি করে তৈরি করা হয়নি।

বিহারের প্রাক্তন উপমুখ‍্যমন্ত্রী বলেন, "নীতি আয়োগ কোনোভাবে তথ‍্য নিয়ে শিক্ষা, স্বাস্থ্য, সড়ক পরিকাঠামো সংক্রান্ত একটি রিপোর্ট তৈরি করেছে এবং সেই রিপোর্টে বিহারকে নীচের দিকে রেখেছে। এর কর্মাকর্তারা বিষয়গুলিকে মূল‍্যায়ন করার জন্য পুরনো পদ্ধতিতে বেছে নিয়েছেন। এটা ভুল। তাঁদের উচিত সংশ্লিষ্ট রাজ‍্য সরকারের সাথে পরামর্শ করা এবং শেষ ১০ থেকে ১৫ বছরের উন্নয়নের কথা মাথায় রেখে বিষয়গুলোর মূল‍্যায়ন করা।"

তিনি আরও বলেন, "আমরা যদি শিক্ষা ব্যবস্থা, স্বাস্থ্য, সড়ক পরিকাঠামো, মাথাপিছু উপার্জন বিশ্লেষণ করি তাহলে বিহার শীর্ষে থাকবে। আমার মতে, রিপোর্ট প্রকাশের আগে অ‍্যানালাইসিস প্রসেস পরিবর্তন করা উচিত নীতি আয়োগের। বর্তমান অ‍্যানালাইসিস প্রোগ্রামটি ২০১৫-১৬ সালের ওপর ভিত্তি করে করা যা আপডেট করা দরকার।"

সুশীল মোদী বলেন, "গুজরাট, পঞ্জাবের মতো উন্নত রাজ‍্যগুলোর সাথে বিহার, ওড়িশার মতো পিছিয়ে পড়া রাজ‍্যগুলো বা গোয়া, উত্তরাখণ্ডের মতো ছোট রাজ‍্যগুলোর কিভাবে তুলনা করতে পারে নীতি আয়োগ? একটা নির্দিষ্ট রাজ‍্যের জনসংখ্যা, এলাকা এবং সম্পদের উপর ভিত্তি করে রিপোর্ট তৈরি করা উচিত।"

প্রসঙ্গত, গত মঙ্গলবার সাসটেইনেবল ডেভেলপমেন্ট গোলস আরবান ইনডেক্স প্রকাশ করেছে নীতি আয়োগ। এই রিপোর্ট অনুযায়ী, বিহারে সবথেকে বেশি দরিদ্রদের বসবাস, ৫১.৯১ শতাংশ। অপুষ্টিতে ভোগা মানুষের সংখ‍্যা সবথেকে বেশি এখানে। শিশুমৃত্যু, স্কুলে পড়া থেকে বঞ্চিত, বিদ‍্যুৎ-রান্নার জ্বালানি থেকে বঞ্চিত সমস্তকিছুই বেশি বিহারে।

-With IANS Inputs

Niti Aayog: সবথেকে বেশি দারিদ্র বিহারে - কেন্দ্রের রিপোর্টকে চ্যালেঞ্জ বিজেপি সাংসদের
Niti Aayog: সবচেয়ে বেশি দরিদ্র মানুষের বসবাস বিহার, ঝাড়খন্ড এবং উত্তরপ্রদেশে - সবচেয়ে কম কেরালায়

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in