২০১৮-১৯ অর্থবর্ষে বিজেপির সম্পত্তি- সমস্ত জাতীয় দলের মোট সম্পত্তির ৫৪ শতাংশ

এডিআর-এর রিপোর্ট অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবর্ষে বিজেপির মোট সম্পত্তির পরিমাণ ছিল ২ হাজার ৯০৪ কোটি টাকা
২০১৮-১৯ অর্থবর্ষে বিজেপির সম্পত্তি- সমস্ত জাতীয় দলের মোট সম্পত্তির ৫৪ শতাংশ
ফাইল ছবি

২০১৮-১৯ অর্থবর্ষে সাতটি কেন্দ্রীয় রাজনৈতিক দলের সম্পত্তির বিস্তারিত হিসেব প্রকাশ করল বেসরকারি সংস্থা এডিআর। এই রিপোর্ট অনুযায়ী, ওই বছর দেশের সবচেয়ে ধনী দল ভারতীয় জনতা পার্টি বা বিজেপি। কংগ্রেসের সম্পত্তির প্রায় তিনগুণ সম্পত্তির মালিক বিজেপি। ২০১৮-১৯ অর্থবর্ষে তাদের সম্পত্তির পরিমাণ ছিল জাতীয় দলগুলোর মোট সম্পত্তির প্রায় ৫৪ শতাংশ।

এডিআর-এর রিপোর্ট অনুযায়ী, ২০১৮-১৯ অর্থবর্ষে বিজেপির মোট সম্পত্তির পরিমাণ ছিল ২ হাজার ৯০৪ কোটি টাকা। এর মধ‍্যে ফিক্সড ডিপোজিট, টিডিএস এবং টিসিএস, অন্যান্য সম্পত্তি সবই রয়েছে। দ্বিতীয় স্থানে থাকা কংগ্রেসের সম্পত্তির পরিমাণ ৯২৮ কোটি টাকা। তৃতীয় স্থানে রয়েছে মায়াবতীর বিএসপি। এদের মোট সম্পত্তির পরিমাণ ৭৩৮ কোটি টাকা। এছাড়াও এই তালিকায় থাকা বাকি চারটি দল ‌হলো - সিপিআইএম, অল ইন্ডিয়া তৃণমূল-কংগ্রেস, এনসিপি এবং সিপিআই। আলোচ‍্য অর্থবর্ষে এই চারটি দলের সম্পত্তির পরিমাণ ছিল যথাক্রমে ৫১০ কোটি, ২১০ কোটি, ৩২ কোটি এবং ২৫ কোটি।

এছাড়াও ৪১টি আঞ্চলিক দলের সম্পত্তির হিসেবও প্রকাশ করেছে সংস্থাটি। এই তালিকায় প্রথম স্থানে রয়েছে অখিলেশ যাদবের সমাজবাদী পার্টি‌ বা এসপি। সম্পত্তির হিসেবে জাতীয় দলগুলোর মধ্যে চতুর্থ স্থানে থাকা সিপিআইএম-কেও ছাড়িয়ে গেছে তারা। ২০১৮-১৯ অর্থবর্ষে এসপি-র মোট সম্পত্তির পরিমাণ ৫৭২ কোটি টাকা। এরপরই রয়েছে ওড়িশার ক্ষমতাসীন বিজু জনতা দল। এদের সম্পত্তির মূল্য ২৩২ কোটি টাকা। তৃতীয় স্থানে থাকা এআইএডিএমকে-র সম্পত্তি রয়েছে ২০৬ কোটি টাকার। এছাড়াও টিডিপি, ডিএমকে, টিআরএস ও শিবসেনার মতো আঞ্চলিক দলগুলির ওই বছরে মোট সম্পত্তির পরিমাণ ছিল ১৮০ থেকে ২০০ কোটি টাকার মধ্যে।

প্রসঙ্গত, বিগত দিনে কংগ্রেস নেতা রাহুল গান্ধী বহুবার অভিযোগ করেছেন, টাকার জোরে বিজেপি সবাইকে কিনে নিচ্ছে। টাকার জোরে কংগ্রেস বা অন্য কোনো দল ‌বিজেপির সাথে পেরে উঠছে না। কোনো দল যেখানে এক টাকা খরচ করছে, বিজেপি সেখানে ১০ টাকা খরচ করছে। এডিআর-এর রিপোর্টে রাহুল গান্ধীর এই মন্তব্যের প্রতিফলন ঘটেছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in