উমা ভারতী
উমা ভারতীগ্রাফিক্স - আকাশ নেয়ে

রামের উপর BJP-র কোনও কপিরাইট নেই, বিস্ফোরক মন্তব্য উমা ভারতীর

বিজেপির কিছু লোকজনের হাবভাব এমন যেন ভগবান রামচন্দ্র এবং হনুমানের উপর আমাদের কপিরাইট (copyright) রয়েছে। এই ভাবনা ত্যাগ না করলে বিজেপি ধ্বংস হয়ে যাবে।

'ভগবান রামের উপর বিজেপির (BJP) কোনও কপিরাইট নেই।' শুক্রবার, এমনই বিস্ফোরক মন্তব্য করেছেন বিজেপি নেত্রী উমা ভারতী (Uma Bharti)।

রামের নাম নিয়ে বিজেপির কর্মী সমর্থকেরা যেভাবে উল্লাসিত হন, তারও কঠোর সমালোচনা করেছেন মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা। ছিন্দওয়ারা জেলায় এক অনুষ্ঠানে তিনি বলেন, বিজেপির কিছু লোকজনের হাবভাব এমন যেন ভগবান রামচন্দ্র এবং হনুমানের উপর আমাদের কপিরাইট (copyright) রয়েছে। এই ভাবনা ত্যাগ না করলে বিজেপি ধ্বংস হয়ে যাবে।

বিজেপির হিন্দুত্বের রাজনীতির গোড়াকার মুখ উমা আজ বলেন, হিন্দুরা বিজেপির বাঁধা ভোটার নয়। তা যদি হত, তাহলে হিমাচলপ্রদেশে বিজেপি হারত না।

প্রসঙ্গত, মধ্যপ্রদেশের প্রাক্তন মুখ্যমন্ত্রী উমা ভারতী হলেন প্রথম সন্ন্যাসিনী প্রশাসক। যিনি এখনও উত্তরপ্রদেশের যোগী আদিত্যনাথের মতো সর্বক্ষণ গেরুয়া পোশাক পরেন। এদিন তাঁর মুখেও উঠে আসে 'পাঠান' সিনেমায় দীপিকার গেরুয়া স্বল্পবসন প্রসঙ্গ।

তিনি বলেন, 'পাঠান' ছবি নিয়ে হৈচৈ হচ্ছে তার কোনও প্রয়োজনীয়তা নেই। অবিলম্বে, বিজেপি সরকারের উচিত সেন্সর বোর্ডের মাধ্যমে আপত্তিকর দৃশ্যগুলি মুছে ফেলা। এ নিয়ে কোনও রাজনীতির প্রয়োজন নেই।'

আডবাণী ঘনিষ্ঠ নেত্রী উমা এদিন বলেন, 'কারও ধর্মীয় অনুভূতিতে আঘাত করে এমন দৃশ্যগুলি সরানো উচিত। কোনও রঙের অপমান সহ্য করবে না ভারত। গেরুয়া ভারতীয় সংস্কৃতির পরিচয়। অবিলম্বে দৃশ্যগুলি সেন্সর বোর্ডের সরিয়ে ফেলা উচিত।'

সম্প্রতি, কংগ্রেসের 'ভারত জড়ো যাত্রা'কে রামায়ণ মহাকাব্য এবং রাহুল গান্ধীকে রামচন্দ্রের সাথে তুলনা করেছিলেন সিনিয়র কংগ্রেস নেতা সালমান খুরশিদ। সেই ইস্যুতেও এদিন মুখ খোলেন উমা।

'রাম মন্দির আন্দোলন'-র অন্যতম মুখ উমা এ দিন বলেন, 'ব্রহ্মাণ্ডের প্রভু শ্রী রামকে রাহুল গান্ধীর সাথে তুলনা করা ভুল। তারা (কংগ্রেস) শুধুমাত্র নিজেদের উপহাসের বিষয়বস্তু করে তুলছে।' তিনি বলেন, ভারতে কোনো 'জোড়ো যাত্রা'র প্রয়োজন নেই।

বরাবর বিতর্কিত মন্তব্যের জন্য বিখ্যাত বিজেপি নেত্রী উমা। দু’দিন আগেই নিজের রাজ্যে লোধ সমাজের অনুষ্ঠানে দেওয়া তাঁর বক্তব্য নিয়ে শোরগোল চলছে বিজেপির অন্দরে। কেননা, উমা নিজে অন্যান্য অনুন্নত শ্রেণির অংশ লোধ সম্প্রদায়ের মানুষ। তিনি আবার লোধ সমাজের সম্মেলনে বলেছেন, নিজের ভোট কোনও দলের কাছে বাঁধা রাখবেন না। যে দলকে মন চায় ভোট দিন। দলের মুখ চেয়ে ভোট দেবেন না।

উমা ভারতী
Electoral Trusts: নির্বাচনী ট্রাস্ট থেকে পাওয়া মোট অনুদানের ৭২% বিজেপির, বহু পিছিয়ে কংগ্রেস

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in