BJP: কর্মসমিতি থেকে বাদ - ট্যুইটার বায়ো বদলালেন সুব্রহ্মনিয়াম স্বামী, ছাঁটাই বহু বিশিষ্ট নেতা

এদিন স্বামীর সঙ্গেই বাদ পড়েছেন মানেকা গান্ধী, বরুণ গান্ধী, চৌধুরী বীরেন্দ্র সিং, এস এস আলুওয়ালিয়া, সিদ্ধার্থ নাথ সিং, রাম মাধব সহ বেশ কয়েকজন মন্ত্রী ও সাংসদ।
BJP: কর্মসমিতি থেকে বাদ - ট্যুইটার বায়ো বদলালেন সুব্রহ্মনিয়াম স্বামী, ছাঁটাই বহু বিশিষ্ট নেতা
জে পি নাড্ডাফাইল ছবি দ্য ট্রিবিউনের সৌজন্যে

বিজেপির নতুন কর্মসমিতি ঘোষণার পরেই নিজের ট্যুইটার বায়ো বদলে ফেললেন তালিকা থেকে সদ্য বাদ যাওয়া সুব্রহ্মনিয়াম স্বামী। এদিন স্বামীর সঙ্গেই বাদ পড়েছেন মানেকা গান্ধী, বরুণ গান্ধী, চৌধুরী বীরেন্দ্র সিং, এস এস আলুওয়ালিয়া, সিদ্ধার্থ নাথ সিং, রাম মাধব সহ বেশ কয়েকজন মন্ত্রী ও সাংসদ। যে ঘটনার পরেই বিজেপির অন্দরে সমীকরণ বদলাতে পারে এবং ক্ষোভ দানা বাঁধতে পারে বলে মনে করছে রাজনৈতিক মহল।

এদিনের নতুন তালিকা থেকে বাদ পড়েছেন উত্তর প্রদেশ থেকে ১২ জন ডাকসাইটে বিজেপি ও আরএসএস ঘনিষ্ঠ নেতা। রাজনৈতিক মহলের ধারণা উত্তরপ্রদেশের লখিমপুর খেরিতে কৃষক হত্যা অথবা কৃষি আইন বাতিলের দাবীতে কৃষক আন্দোলন নিয়ে যারা বিরুদ্ধ সমালোচনা করেছেন তাদের ঘাড়েই নেমে এসেছে শাস্তির খাঁড়া।

নতুন করে জাতীয় কর্মসমিতিতে নেওয়া হয়েছে লালকৃষ্ণ আদভানি, মুরলি মোহন যোশী সহ বাংলার আরও তিন জনকে। এরা হলেন মিঠুন চক্রবর্তী, রাজীব ব্যানার্জী ও দীনেশ ত্রিবেদী।

বিজেপির জাতীয় কর্মসমিতির সদস্যদের নতুন তালিকা ঘোষণা হওয়ার পরেই ক্ষোভে ফেটে পড়েন বাদপড়া নেতা-নেত্রীরা।

বাদ যাওয়া নেতাদের মধ্যে রয়েছেন সুব্রহ্মণ্যম স্বামী, বরুণ গান্ধী, মেনকা গান্ধী, বিনয় কাঠিয়ার, চৌধুরী বীরেন্দ্র সিং, রাজবীর সিং, এস এস আলুওয়ালিয়া। কোনো সন্মানিত গুরু দায়িত্ব না পেয়ে ক্ষুব্ধ অর্জুন সিং। বাদ গেছেন লকেট চট্টোপাধ্যায়ও।

ইউপিএ ওয়ান এবং ইউপিএ টু এর জমানায় মরা বিজেপিকে প্রাণ দিয়েছিলেন সুব্রহ্মণ্যম স্বামী। বিভিন্ন বিতর্কিত ইস্যুতে জাতীয় স্তরে শোরগোল ফেলে দিয়ে বিজেপিকে প্রধান বিরোধী দল হিসেবে প্রতিষ্ঠা করেছিলেন। প্রথম এনডিএ সরকারের আমলে অনেক সঙ্কটকালে অটল বিহারী বাজপেয়ী শরণাপন্ন হয়েছিলেন এই সুব্রহ্মণ্যম স্বামীর। সেই ব্যক্তিকে রাজনৈতিকভাবে কোণঠাসা করতে উদ্যত মোদি শাহ নাড্ডা জুটি।

রাজনৈতিক মহলের ধারণা রাজনৈতিকভাবে কোণঠাসা হওয়া এবং জাতীয় রাজনীতিতে গুরুত্ব হারানো লালকৃষ্ণ আদবাণী, মুরলী মনোহর যোশী, মোহন ভাগবত, রাজনাথ সিং, ভেঙ্কাইয়া নাইডুরা যত সহজে এই ত্রয়ীকে ছেড়ে দিয়েছিলেন সুব্রহ্মণ্যম স্বামী কিন্তু ততটা সহজ নয়। সামনে ২০২৪ বদলা নিতে যথেষ্ট সময় পাচ্ছেন সুব্রহ্মণ্যম স্বামী। এখন দিল্লির রাজনীতিতে এই ঘটনা অন্য কোনো দিকে মোড় নেয় কিনা সেটাই দেখার।

জে পি নাড্ডা
রাজ্যে BJP-র পর্যবেক্ষক ফের কৈলাস, জাতীয় কমিটিতে রাজীব-মিঠুন, জাতীয় সম্পাদক অনুপম হাজরা

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.