কৃষক আন্দোলনের জের, জাট সম্প্রদায়ে কৃষি আইনের সুফল প্রচারের সিদ্ধান্ত বিজেপির

প্রায় তিন মাস ধরে দিল্লি সীমান্তে আন্দোলন চালাচ্ছেন দেশের লক্ষাধিক কৃষক। এখনও পর্যন্ত কেন্দ্র আন্দোলনরত কৃষক নেতাদের সঙ্গে ১১ দফার বৈঠক করে ফেলেছে। কিন্তু এরপরেও কোনও সমাধান সূত্র উঠে আসেনি।
কৃষক আন্দোলনের জের, জাট সম্প্রদায়ে কৃষি আইনের সুফল প্রচারের সিদ্ধান্ত বিজেপির
ফাইল ছবি সংগৃহীত

কেন্দ্রের কৃষি আইন নিয়ে কৃষকদের আন্দোলনে ক্রমশ চাপ সৃষ্টি করছে বিজেপির অন্দরমহলে। তাই এবার হরিয়ানা, রাজস্থান ও উত্তরপ্রদেশের মতো রাজ্যে মহাপঞ্চায়েতে সেখানকার জাট সম্প্রদায়ের কৃষক নেতাদের সঙ্গে বৈঠক করেন বিজেপির সর্বভারতীয় সভাপতি জেপি নাড্ডা ও স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। কৃষি আইন নিয়ে কৃষকদের মধ্যে ভুল ধারণা দূর করতে এইসব কৃষক নেতাদের নির্দেশ দেওয়া হয়েছে এই বৈঠকে।

কেন্দ্রের তিন কৃষি আইনের সমর্থনে এইসব রাজ্যের কৃষক নেতারা মহাপঞ্চায়েতের ডাক দিয়েছিল। জাট সম্প্রদায়েরই বিজেপি নেতা, আয়োজক, সাংসদ, বিধায়ক মূলত এই বৈঠকের ডাক দিয়েছিলেন। এই বৈঠকে হাজির ছিলেন, কেন্দ্রীয় কৃষি মন্ত্রী নরেন্দ্র সিং তোমর এবং তাঁর সহযোগী সঞ্জীব বালিয়ান। সূত্রের খবর, অমিত শাহ ও জেপি নাড্ডার নির্দেশেই এই বৈঠক হয়। মহাপঞ্চায়েতের আড়ালে হরিয়ানার জাটদের খাপ পঞ্চায়েতও এই বৈঠকে হাজির হয়েছিল।

দলীয় শীর্ষ নেতৃত্বের তরফে জানানো হয়েছে, এই কৃষক নেতারা নিজেদের সম্প্রদায়ের পাশাপাশি সাধারণের মধ্যে গিয়ে তিনটি কৃষি আ্ইন নিয়ে তাদের ভুল ধারণা দূর করার চেষ্টা করবেন। সূত্রের খবর, বৈঠক চলাকালীন, হরিয়ানার কৃষক নেতারা দিল্লিতে কৃষক আন্দোলনে রাজনৈতিক প্রভাব খাটানোর কথা উল্লেখ করে উদ্বেগ প্রকাশ করেছেন। প্রসঙ্গত, প্রায় তিন মাস ধরে দিল্লি সীমান্তে আন্দোলন চালাচ্ছেন দেশের লক্ষাধিক কৃষক। এখনও পর্যন্ত কেন্দ্র আন্দোলনরত কৃষক নেতাদের সঙ্গে ১১ দফার বৈঠক করে ফেলেছে। কিন্তু এরপরেও কোনও সমাধান সূত্র উঠে আসেনি।

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in