Gautam Adani: শিল্পপতি গৌতম আদানিকে 'Z' ক্যাটাগরির নিরাপত্তা - ঘোষণা কেন্দ্রের

কেন্দ্রীয় সরকার জানিয়েছে, এই পুরো প্রক্রিয়াটি "পেমেন্টের ভিত্তিতে" হবে। এর জন্য প্রতি মাসে খরচ হবে প্রায় ১৫-২০ লক্ষ টাকা।
'Z' ক্যাটাগরি নিরাপত্তা পেলেন গৌতম আদানি
'Z' ক্যাটাগরি নিরাপত্তা পেলেন গৌতম আদানিগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বিলিয়নেয়ার শিল্পপতি এবং আদানি গ্রুপের চেয়ারম্যান গৌতম আদানিকে 'Z' ক্যাটাগরির নিরাপত্তা দেবে কেন্দ্রীয় সরকার। তাঁকে সিআরপিএফ কমান্ডো বেষ্টিত নিরাপত্তা প্রদানের সিদ্ধান্ত নিয়েছে কেন্দ্র।

বুধবার সরকারি সূত্র একথা জানিয়েছে। পাশাপাশি কেন্দ্রীয় সরকার আরও জানিয়েছে, এই পুরো প্রক্রিয়াটি "পেমেন্টের ভিত্তিতে" হবে। এর জন্য প্রতি মাসে খরচ হবে প্রায় ১৫-২০ লক্ষ টাকা। তাঁরা জানিয়েছে, ৬০ বছর বয়সী গৌতম আদানি তাঁর প্রাণনাশের হুমকি উপলব্ধি করতে পেরে কেন্দ্রের কাছে আবেদন জানিয়েছিলেন। এরপরই সরকারের নির্দেশে কেন্দ্রীয় তালিকার অধীনে থাকা নিরাপত্তা সংস্থাগুলি তাঁকে নিরাপত্তা দেওয়া শুরু করে।

কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের তরফে সেন্ট্রাল রিজার্ভ পুলিশ ফোর্স (সিআরপিএফ)-র ভিআইপি সুরক্ষা শাখাকে এই দায়িত্ব গ্রহণ করতে বলা হয়েছে। সংস্থার পক্ষ থেকে জানানো হয়েছে, সিআরপিএফ-র একটি স্কোয়াড সর্বক্ষণ গৌতম আদানির সাথেই রয়েছে।

প্রসঙ্গত, আরআইএল চেয়ারম্যান মুকেশ আম্বানিকে ২০১৩ সালে কেন্দ্রীয় সরকার সিআরপিএফ কমান্ডো বেষ্টিত 'Z+' ক্যাটাগরির নিরাপত্তা দিয়েছিল। কিছু বছর পরে তাঁর স্ত্রী নীতা আম্বানিকে Y+ ক্যাটাগরির নিরাপত্তা দেওয়া হয়েছিল।

প্রসঙ্গত, Z ক্যাটাগরির নিরাপত্তায় যুক্ত থাকেন ৫৫ জন। যার মধ্যে থাকেন ৪ থেকে ৬ জন NSG কম্যান্ডো। দেশের সর্বোচ্চ নিরাপত্তা বলয় হিসেবে Z+ কে দেখা হয়। যেখানে প্রায় ১৫০ জন সুরক্ষাকর্মী থাকেন। এই দলে ১০ জনের বেশি কম্যান্ডো থাকেন।

'Z' ক্যাটাগরি নিরাপত্তা পেলেন গৌতম আদানি
Gujarat: ফের উদ্ধার ৫১৩ কেজি মাদক, আন্তর্জাতিক বাজারে মূল্য প্রায় ১,০২৬ কোটি টাকা

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in