Bihar: 'সরকার বদলের জন্য ভোট' - বিহারে বোচাহান কেন্দ্রের উপনির্বাচনে দাবি ভোটারদের

বেলা ১টা পর্যন্ত ভোট পড়েছে ৩৪.৮০ শতাংশ। চড়া তাপমাত্রা সত্ত্বেও, মহিলারা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে সকাল থেকেই ভোটকেন্দ্রের সামনে লাইন দিয়েছেন। VIP বিধায়ক মুসাফির পাশোয়ানের মৃত্যুতে এই আসন খালি হয়।
Bihar: 'সরকার বদলের জন্য ভোট' - বিহারে বোচাহান কেন্দ্রের উপনির্বাচনে দাবি ভোটারদের
বোচাহান কেন্দ্রের একটি বুথে ভোটারদের লাইন ছবি আইএএনএস ট্যুইটার হ্যান্ডেলের সৌজন্যে

পশ্চিমবঙ্গের এক বিধানসভা এবং এক লোকসভা কেন্দ্রের পাশাপাশি এদিন উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে বিহারের বোচাহান বিধানসভা কেন্দ্রে। বিকাশশীল ইনসান পার্টির বিধায়ক মুসাফির পাশোয়ানের মৃত্যুতে এই আসনটি খালি হয়েছিলো। মঙ্গলবার সকাল থেকেই সূর্যর তেজ উপেক্ষা করে, বিহারের মুজাফফরপুর জেলার এই আসনের বিভিন্ন ভোটকেন্দ্রে বিপুল সংখ্যক ভোটারদের উপস্থিতি লক্ষ্য করা গেছে।

নির্বাচন কমিশনের সূত্র অনুযায়ী, বেলা ১টা পর্যন্ত এই কেন্দ্রে ভোট পড়েছে ৩৪.৮০ শতাংশ। চড়া তাপমাত্রা সত্ত্বেও, মহিলারা তাদের ভোটাধিকার প্রয়োগ করতে সকাল থেকেই ভোটকেন্দ্রের সামনে লাইন দিয়েছেন।

উল্লেখযোগ্যভাবে বেশ কয়েকজন ভোটার দাবি করেছেন যে তারা রাজ্যে সরকার পরিবর্তনের জন্য ভোট দিচ্ছেন। একটি আসনের ফলাফল সরকার পরিবর্তনের জন্য যথেষ্ট কিনা জানতে চাইলে, তাঁরা বলেন, রাজ্যের মানুষ যে রাজ্য সরকারের পরিবর্তন চাইছেন তার ইঙ্গিত এই নির্বাচনী ফলাফল থেকেই পাওয়া যাবে।

বিহার নির্বাচন কমিশনের এক আধিকারিক জানিয়েছেন, বোচাহান বিধানসভা কেন্দ্রে ২,৯০,৭৬৪ জন ভোটার রয়েছে, যার মধ্যে ১,৫৩,০৭৮ জন পুরুষ এবং ১,৩৭,৩৮২ জন মহিলা ভোটার রয়েছে৷ তিনজন মহিলা প্রার্থীসহ মোট ১৩ জন প্রার্থী এই কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন।

গত ২৪ নভেম্বর, ২০২১-এ রাজ্যের জেডিইউ-বিজেপি সরকারের জোটসঙ্গী বোচাহান কেন্দ্রের ভিআইপি বিধায়ক মুসাফির পাসোয়ানের মৃত্যু হয়। অসুস্থতার কারণে তাঁর মৃত্যুতে আসনটি শূন্য হয়। ২০২০ রাজ্য বিধানসভা নির্বাচনে এই কেন্দ্র থেকে ভিআইপি বিধায়ক প্রয়াত মুসাফির পাসোয়ান আরজেডি-র রামাই রামকে ১১,২৬৮ ভোটে পরাজিত করেন। সেবার মুসাফির পাসোয়ান পেয়েছিলেন ৪২.৬২ শতাংশ ভোট এবং আরজেডি প্রার্থী পেয়েছিলেন ৩৬.৪৫ শতাংশ ভোট।

বোচাহানে কেন্দ্রে মূলত ত্রিমুখী প্রতিদ্বন্দ্বিতা হচ্ছে। আরজেডি প্রয়াত মুসাফির পাসোয়ানের ছেলে অমর পাসওয়ানকে মনোনয়ন দিয়েছে। বিজেপির বেবি কুমারী এবং ভিআইপি ডক্টর গীতা কুমারী এই কেন্দ্রে প্রতিদ্বন্দ্বিতা করছেন। গীতা প্রবীণ দলিত নেতা রামাই রামের মেয়ে।

বোচাহান বিধানসভা কেন্দ্রে মোট ২২টি ব্লক এবং ২৮৫টি ভোটকেন্দ্র রয়েছে। আগামী ১৬ এপ্রিল এই কেন্দ্রে ভোট গণনা হবে।

এদিন বিহারের বোচাহানের পাশাপাশি পশ্চিমবঙ্গের বালিগঞ্জ বিধানসভা কেন্দ্র এবং আসানসোল লোকসভা কেন্দ্রে উপনির্বাচন অনুষ্ঠিত হচ্ছে। এছাড়াও মহারাষ্ট্রের কোলাপুর উত্তর এবং ছত্তিশগড়ের খয়রাগড় কেন্দ্রে উপনির্বাচন হচ্ছে।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.