Bihar: উত্তরপ্রদেশের নতুন জনসংখ্যা নীতি কার্যকরী হবেনা - জানালেন বিজেপির জোটসঙ্গী নীতিশ কুমার

নীতিশ বলেন, উত্তরপ্রদেশ চীন থেকে অনুপ্রাণিত হয়ে এই নীতি গ্রহণ করতে চাইছে। কিন্তু সকলেই জানে চীনে কী হয়েছে। যখন দেশের মহিলাদের প্রকৃত শিক্ষিত করে তোলা যাবে তখনই জনসংখ্যা হার নিয়ন্ত্রণ করা সম্ভব হবে।
নীতিশ কুমার ও যোগী আদিত্যনাথ
নীতিশ কুমার ও যোগী আদিত্যনাথফাইল ছবি সংগৃহীত

গতকালই রাজ্যের জন্য নতুন জনসংখ্যা নীতির ঘোষণা করেছেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ। আর এই ঘোষণার ঠিক একদিন পরেই এই নীতির সমালোচনা ধেয়ে এলো বিজেপির জোটসঙ্গী জেডিইউ-এর প্রধানের পক্ষ থেকে। সোমবার বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ সরাসরি জানালেন, এই নীতি কার্যকরী হবেনা।

সোমবার নীতিশ কুমার উত্তরপ্রদেশের জনসংখ্যা নীতি প্রসঙ্গে মন্তব্য করতে গিয়ে বলেন, আমাদের দেশে বা কোনো রাজ্যে জনসংখ্যা নিয়ন্ত্রণ নীতি কার্যকরী হবে না।

নীতিশ কুমার ও যোগী আদিত্যনাথ
Uttar Pradesh: নতুন জনসংখ্যা নীতি প্রকাশ করলেন মুখ্যমন্ত্রী যোগী আদিত‍্যনাথ - সমালোচনায় বিরোধীরা

এদিন সাংবাদিকদের নীতিশ জানান, আমি সবসময় মহিলাদের শিক্ষার পক্ষে। জনসংখ্যা নিয়ন্ত্রণের এটাই একমাত্র রাস্তা। তিনি আরও বলেন, সচেতনতা না বাড়িয়ে সাধারণ মানুষের সিদ্ধান্তের ওপর না ছেড়ে দিলে জোর করে কোনো নীতি চাপিয়ে দিতে গেলে তা আমাদের দেশে কার্যকরী হবেনা।

নীতিশ বলেন, উত্তরপ্রদেশ চীন থেকে অনুপ্রাণিত হয়ে এই নীতি গ্রহণ করতে চাইছে। কিন্তু সকলেই জানে চীনে কী হয়েছে। যখন দেশের মহিলাদের প্রকৃত শিক্ষিত করে তোলা যাবে তখনই জনসংখ্যা হার নিয়ন্ত্রণ করা সম্ভব হবে। যখন মহিলারা শিক্ষিত হবেন, সচেতন হবেন তখন স্বাভাবিক ভাবেই জনসংখ্যা নিয়ন্ত্রিত হয়ে যাবে।

এই প্রসঙ্গে আরজেডি সুপ্রিমো লালুপ্রসাদ যাদবের নাম না করে কটূক্তি করতেও ছাড়েননি মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। তিনি বলেন, কিছু কিছু শিক্ষিত মানুষ অবশ্য ব্যতিক্রম আছেন। যারা বহু সন্তানের জন্ম দিয়েছেন।

- with inputs from IANS

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in