Bihar: টানা বৃষ্টির জেরে একাধিক নদী বিপদসীমার ওপর, রাজ্যে বন্যার আশংকা

বিহারে একাধিক নদী বিপদসীমার ওপরে। উত্তর বিহার এবং সীমাঞ্চলে গণ্ডক, বুড়ি গণ্ডক, কমলা বালান, কোসি, মহানন্দা, পারমান প্রভৃতি নদী বিপদসীমার ওপরে। নদীর জল ক্রমাগত বেড়ে চলায় বন্যার আশংকা দেখা দিয়েছে।
Bihar: টানা বৃষ্টির জেরে একাধিক নদী বিপদসীমার ওপর, রাজ্যে বন্যার আশংকা
বিহারে বন্যার আশংকাছবি দ্য লিফলেটের সৌজন্যে

টানা বৃষ্টির জেরে বিহারে একাধিক নদী বিপদসীমার ওপর দিয়ে বইছে। উত্তর বিহার এবং সীমাঞ্চলে গণ্ডক, বুড়ি গণ্ডক, কমলা বালান, কোসি, মহানন্দা, পারমান প্রভৃতি নদী এই মুহূর্তে বিপদসীমার ওপরে। নদীর জল ক্রমাগত বেড়ে চলায় বন্যার আশংকা দেখা দিয়েছে। এছাড়াও ভারী বৃষ্টির কারণে নেপাল থেকে জল ছাড়ায় পরিস্থিতির আরও অবনতি হয়েছে।

গত ২৪ ঘণ্টায় পাটনায় গঙ্গা বিপদসীমার ২.৬৭ মিটার ওপর দিয়ে বইছে। শেষ ২৪ ঘণ্টায় পাটনা জেলা জুড়ে প্রায় ৪৫ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। রাজ্যের অন্যান্য ১১ জেলায় গত ২৪ ঘণ্টায় বৃষ্টিপাতের পরিমাণ ২৫ মিলিমিটার। বিহারের ২৭ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির পূর্বাভাস দিয়েছে। এর মধ্যে আছে পাটনা, গয়া, নালন্দা, মুজফফরপুর, পশ্চিম চম্পারণ, পূর্ব চম্পারণ এবং সারণ।

বিহারের প্রশাসনিক সূত্র অনুসারে বক্সার থেকে ভাগলপুরের কাহালগাঁও পর্যন্ত গঙ্গা বিপদসীমার ওপর দিয়ে বইছে। পাটনা ছাড়াও মুঙ্গেরে গঙ্গার জল বিপদসীমার ১.১৬ মিটার ওপরে এবং ভাগলপুরে ১.১০ মিটার ওপরে।

গঙ্গা ছাড়াও গোপালগঞ্জ, বৈশালী এবং মুজফফরপুরে গণ্ডক নদী বিপদসীমার ওপর দিয়ে বইছে। বীরপুর এবং সহস্রতে কোসি নদী বিপদসীমার ৪৩ এবং ৯ সেন্টিমিটার ওপর দিয়ে বইছে। সীমাঞ্চলের পূর্ণিয়া এবং কাটিহারে মহানন্দা বিপদসীমার ওপরে। আরারিয়া এবং জয়নগরে কমলা বালান এবং পারমান নদী বিপদসীমার ওপরে।

নদীর জল ক্রমশ বেড়ে চলায় এবং বন্যার মত পরিস্থিতি সৃষ্টি হওয়ায় উত্তর বিহারের সীমাঞ্চল সংলগ্ন এলাকায় গ্রামবাসীরা গ্রাম ছেড়ে রাস্তায় চলে আসতে বাধ্য হয়েছেন। ইতিমধ্যেই তলব করা হয়েছে রাজ্য বিপর্যয় মোকাবিলা দল। পশ্চিম চম্পারণের ১৩টি ব্লকের প্রায় দেড় লক্ষের বেশি মানুষ এই ঘটনায় ক্ষতিগ্রস্ত। গোপালগঞ্জ এবং সারনের ৬টি ও ৩টি ব্লকের বসবাসের এলাকায় জল ঢুকে গেছে।

এসডিআরএফ-এর এক আধিকারিক জানিয়েছেন, কোনো জায়গায় জল যদি একটানা ৭২ ঘণ্টা দাঁড়িয়ে থাকে তাহলে সরকার সেই অঞ্চলে বন্যা ঘোষণা করে। বিপর্যয় মোকাবিলা বাহিনী পুরো বিষয়ের ওপর নজর রাখছে।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in