Bihar: বিহার বিধানসভায় স্পীকারের বিরুদ্ধে অনাস্থা, ভোটাভুটিতে অপসারিত আরজেডির অবোধ বিহারী চৌধুরী

People's Reporter: স্পীকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের সমর্থনে পক্ষে ভোট পড়ে ১২৫ এবং বিপক্ষে ১১২। বিধানসভায় স্পীকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন বিজেপি বিধায়ক নন্দকিশোর যাদব।
বিহার বিধানসভার অপসারিত স্পীকার অবোধ বিহারী চৌধুরী
বিহার বিধানসভার অপসারিত স্পীকার অবোধ বিহারী চৌধুরীফাইল ছবি, দ্য স্ক্রল-এর সৌজন্যে

বিহার বিধানসভার স্পীকারের পদ থেকে অপসারিত হলেন আরজেডি-র অবোধ বিহারী চৌধুরী। সোমবার বিধানসভার অধিবেশনে তাঁকে স্পীকারের পদ থেকে অপসারিত করা হয়। আজই বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতার প্রমাণ দিতে হবে সদ্য শিবির বদলানো মুখ্যমন্ত্রী নীতিশ কুমারকে।

এদিন স্পীকারের বিরুদ্ধে আনা অনাস্থা প্রস্তাবের সমর্থনে ভোটাভুটি হলে পক্ষে ভোট পড়ে ১২৫টি এবং বিপক্ষে ভোট পড়ে ১১২টি। বিহার বিধানসভায় সদস্য সংখ্যা ২৪৩। এদিন বিধানসভায় স্পীকারের বিরুদ্ধে অনাস্থা প্রস্তাব আনেন বিজেপি বিধায়ক নন্দকিশোর যাদব।

এর আগে রাজ্যের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার মহাজোট শিবির ছেড়ে এনডিএ শিবিরে যোগ দিয়ে বিজেপির সমর্থনে মুখ্যমন্ত্রী হন। স্পীকার চৌধুরীকে পদ ছেড়ে দিতে বলা হলে তিনি তা ছাড়তে অস্বীকার করেন।

বিহারের রাজনীতিতে একাধিকবার শিবির বদল করে রেকর্ড করেছেন নীতিশ কুমার। এবার যদি তিনি শিবির বদলালে তা হবে পঞ্চমবার। ৭২ বছর বয়সী নীতিশ কুমার শেষবার শিবির বদলেছিলেন ২০২২ সালে। সেবার তিনি এনডিএ শিবির ছেড়ে আরজেডি-র সঙ্গে জোট করে সরকার গঠন করেন। এর আগে ২০১৩ সালে আচমকাই শিবির বদলে এনডিএ ছেড়ে আরজেডি শিবিরে যোগ দেন। ২০১৯ লোকসভা নির্বাচনের পর ২০২০তে আরজেডি সঙ্গ ছাড়েন নীতিশ কুমার এবং ফের যোগ দেন এনডিএ শিবিরে। এর ঠিক ২ বছর পর ২০২২ সালে আবারও এনডিএ শিবির ছেড়ে আরজেডি শিবিরের সঙ্গে গাঁটছড়া বাধেন নীতিশ কুমার।

বিহার বিধানসভার অপসারিত স্পীকার অবোধ বিহারী চৌধুরী
Opinion: রাজনৈতিক কেরিয়ারের কফিনে অজান্তেই কি শেষ পেরেক পুঁতে ফেললেন নীতিশ কুমার?
বিহার বিধানসভার অপসারিত স্পীকার অবোধ বিহারী চৌধুরী
‘বিশ্বাসঘাতক’ নীতিশের চলে যাওয়ায় ‘ইন্ডিয়া’র অনেকেই ‘স্বস্তির নিঃশ্বাস’ ফেলেছেন - জয়রাম রমেশ

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in