Bihar: জনগণনায় ওবিসি - কেন্দ্রের বিরুদ্ধে আবারও সুর চড়ালেন নীতিশ কুমার

কেন্দ্র যদি জাতিভিত্তিক আদমশুমারি না করে তাহলে বিহার আলাদা করে রাজ‍্যস্তরে এই নিয়ে কাজ শুরু করবে। সোমবার স্পষ্টভাবে একথা জানিয়ে দিয়েছেন এনডিএ জোটসঙ্গী নীতিশ কুমার।
Bihar: জনগণনায় ওবিসি - কেন্দ্রের বিরুদ্ধে আবারও সুর চড়ালেন নীতিশ কুমার
বিহারের মুখ্যমন্ত্রী নীতিশ কুমার ফাইল ছবি সংগৃহীত

খুব অল্প সময়ের মধ্যে দ্বিতীয়বার কেন্দ্রীয় সরকারের বিরুদ্ধে মুখ খুললেন নীতিশ কুমার। এবারও প্রকাশ‍্যে কেন্দ্রের সিদ্ধান্তের বিরুদ্ধে মত প্রকাশ করলেন বিহারের মুখ্যমন্ত্রী। কেন্দ্র যদি জাতিভিত্তিক আদমশুমারি না করে তাহলে বিহার আলাদা করে রাজ‍্যস্তরে এই নিয়ে কাজ শুরু করবে। সোমবার স্পষ্টভাবে একথা জানিয়ে দিয়েছেন এনডিএ জোটসঙ্গী নীতিশ কুমার। তাহলে কি বিজেপি ও তার জোট শরিক জেডিইউয়ের মধ্যে ফাটল ক্রমশ চওড়া হচ্ছে? এই ঘটনা সেই দিকেই ইঙ্গিত করছে বলে অনুমান রাজনৈতিক মহলের।

কয়েকদিন আগে জাতিভিত্তিক আদমশুমারির পক্ষে সওয়াল করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীকে চিঠি লিখেছিলেন নীতিশ কুমার। সেই চিঠির উত্তর এখনও পাননি তিনি। সোমবার পাটনাতে সাংবাদিকদের সামনে ফের একবার সেই দাবি তোলেন তিনি। তিনি বলেন, "আমাদের অবশ্যই এটা বুঝতে হবে যে এই সিদ্ধান্ত কেন্দ্রকেই নিতে হবে। আমরা আমাদের দাবি সরকারকে জানিয়েছি। এটা কোনো রাজনৈতিক বিষয় নয়, এটা সামাজিক বিষয়।"

এরপরই নীতিশ কুমারকে প্রশ্ন করা হয়, কেন্দ্র যদি জাতিভিত্তিক আদমশুমারি না করে তাহলে রাজ‍্য কি নিজের উদ্যোগে এই ধরনের কিছু করবে? এর উত্তরে তিনি বলেন, "তখন আমরা এই বিষয়টি নিয়ে এখানে আলোচনা করবো, তাই না?" প্রসঙ্গত, ২০১৯ এবং ২০২০ - দুই বছরই বিহার বিধানসভায় দেশের জাতিভিত্তিক বৈষম্যের ওপর আদমশুমারি করা নিয়ে প্রস্তাব পাশ হয়েছে।

নীতিশ কুমার বলেন তিনি এই বিষয়ে প্রধানমন্ত্রীকে চিঠি লিখেছিলেন এবং ৪ আগস্ট তাঁর অফিসে সেই চিঠি পৌঁছেছে। কিন্তু এখনও সেই চিঠির কোনো উত্তর দেননি প্রধানমন্ত্রী।

সম্প্রতি কেন্দ্র সংসদে একটি বিবৃতি দিয়ে জানিয়েছে যে শুধুমাত্র তফশিলি জাতি ও তপশিলি উপজাতির জনসংখ্যা নির্ণয়ের জন্য আদমশুমারি করা হবে। এই সিদ্ধান্ত বিহারের রাজনীতিতে উদ্বেগ সৃষ্টি করেছে। কারণ নীতিশ কুমার, তাঁর প্রধান প্রতিদ্বন্দ্বী আরজেডি-র লালুপ্রসাদ যাদব সহ বিহারের একাধিক শীর্ষ রাজনৈতিক ব‍্যক্তিত্ব ওবিসি শ্রেণির অন্তর্গত। এরপর থেকেই জাতিভিত্তিক আদমশুমারির দাবিতে সরব হয়েছেন বিহারের রাজনীতিবিদরা। আরজেডি সাংসদরাও সংসদে এই দাবিতে সরব হয়েছেন।

প্রসঙ্গত, এর আগে পেগাসাস ইস‍্যুতেও কেন্দ্রের বিরুদ্ধে মতপ্রকাশ করেছিলেন নীতিশ কুমার। এই বিষয়ে তদন্তের দাবি তুলেছিলেন তিনি।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in