'প্রতিশ্রুতি রক্ষা করেনি মোদী', পাটনা বিস্ফোরণ নিয়ে BJP-কে খোঁচা JDU-র

২০১৩ সালের ২৭ অক্টোবর, পাটনার গান্ধী ময়দানে নরেন্দ্র মোদীর র‍্যালির ঠিক আগে সিরিয়াল বোমা ব্লাস্ট হয়। এতে প্রাণ হারান ৬ জন ব্যক্তি, এবং আহত হন ৮৯ জন।
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী
প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীফাইল ছবি

আগামী ৩০ মে থেকে ৩০ জুন, টানা একমাস ধরে সারা দেশজুড়ে ‘মহা জন-সম্পর্ক অভিযান’-এ নামছে বিজেপি। মোদী সরকারের নবম বর্ষপূর্তি উপলক্ষে, দেশের ৫৪৩টি লোকসভা আসনে কেন্দ্রের সাফল্য প্রচারের জন্য এই কর্মসূচী নিয়েছে গেরুয়া শিবির।

আর, এই কর্মসূচী শুরুর একসপ্তাহ আগে বিজেপিকে একহাত নিয়েছে নীতীশ কুমারের দল। প্রতিশ্রুতি পূরণে ব্যর্থতার জন্য কেন্দ্রের ক্ষমতাসীন শাসক দলকে নিশানা করেছে জনতা দল-ইউনাইটেড।

২০১৩ সালের ২৭ অক্টোবর, পাটনার গান্ধী ময়দানে (Gandhi Maidan) নরেন্দ্র মোদীর (Narendra Modi) র‍্যালির ঠিক আগে সিরিয়াল বোমা ব্লাস্ট হয়। এতে প্রাণ হারান ৬ জন ব্যক্তি, এবং আহত হন ৮৯ জন। এ সময়, নিহত পরিবারকে সাহায্যের আশ্বাস দিয়েছিলেন তৎকালীন প্রধানমন্ত্রী পদপ্রার্থী তথা গুজরাটের মুখ্যমন্ত্রী নরেন্দ্র মোদী। কিন্তু, এক দশক পরেও সেই সাহায্য পায়নি নিহতদের পরিবার। আর, বিস্ফোরণে নিহত ছয়জনের পরিবারকে দেওয়া প্রতিশ্রুতি পূরণ না করার জন্য বিজেপিকে একহাত নিয়েছে জেডি(ইউ)।

জেডি-ইউ বিজেপিকে মনে করিয়ে দিয়েছে যে, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী-সহ বেশ কয়েকজন বিজেপি নেতার প্রতিশ্রুতি অনুযায়ী নিহতদের পরিবারের সদস্যরা এখনও চাকরি এবং আর্থিক সহায়তার জন্য অপেক্ষা করছে।

জেডি (ইউ) মুখপাত্র নীরজ কুমার নিউজক্লিককে বলেন, ‘সংবাদ মাধ্যমে বলা হচ্ছে, বিহারে এক মাসব্যাপী দলীয় প্রচারে যোগ দিতে পারেন প্রধানমন্ত্রী মোদী। তবে, এসময় তাঁর সমাবেশের আগে বিস্ফোরণে নিহত ছয়জন নিহতের পরিবারের সাথে দেখা করা উচিত। তাঁরা কত সংকটের মধ্যে বেঁচে আছে, সেই সত্য জানতে তাঁদের সাথে দেখা করা উচিত তাঁর (মোদীর)। প্রায় দশ বছর পর তারা কিছুই পায়নি। শুধু পেয়েছে মোদীর বড় বড় প্রতিশ্রুতি আর মিথ্যা আশ্বাস। প্রধানমন্ত্রী মোদীর প্রতিশ্রুতি অনুযায়ী এখনও তাঁরা চাকরি পায়নি।’

তিনি বলেন, 'ক্ষতিগ্রস্থদের পরিবারকে আর্থিক সাহায্য, চিকিৎসা এবং পরিবারের একজনকে চাকরিসহ অন্যান্য সুবিধা দেওয়ার প্রতিশ্রুতি দিয়েছিলেন মোদী। এখনও পর্যন্ত কিছুই হয়নি।'

পাটনা বিস্ফোরণের পর প্রায় এক দশক হয়ে গেছে। কিন্তু, এখনও বিজেপির কাছ থেকে কোনও সাহায্য পায়নি নালন্দার রাজেশ কুমার, গোপালগঞ্জের মুন্না শ্রীবাস্তব, পাটনার রাজ নারায়ণ সিং, বেগুসরাইয়ের বিন্দেশ্বর চৌধুরী, সুপলের ভরত রাজাক এবং কৈমুরের বিকাশ কুমারের পরিবার। তাঁরা সকলেই মোদীর সরকারের কাছ থেকে সাহায্য পাওয়ার সব আশা হারিয়ে ফেলেছেন।

জানা যাচ্ছে, ২০১৩ পাটনার গান্ধী ময়দানে নরেন্দ্র মোদীর সভায় সিরিয়াল বিস্ফোরণের কয়েকদিন পর নিহত ছয়জনের মধ্যে চারজনের পরিবারের সঙ্গে দেখা করেছিলেন মোদী। নিহতদের সন্তানদের উচ্চ শিক্ষার ব্যবস্থা, চাকরি এবং অন্যান্য সুবিধার প্রতিশ্রুতি দিয়েছিলেন তিনি।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in