Bihar: বিহারে পুর নির্বাচন বাতিল - বিজেপি জেডি(ইউ) চাপানউতোর

এই ঘটনা প্রসঙ্গে লালন সিং বলেন, "২০০৭ সালে যখন সুপ্রিম কোর্ট রিজার্ভেশন সংক্রান্ত আদেশ দিয়েছিল, তখন সুশীল কুমার মোদী বিহারের নগর উন্নয়ন মন্ত্রী ছিলেন।
নীতিশ কুমার
নীতিশ কুমারগ্রাফিক্স - সুমিত্রা নন্দন

বিহারে স্থানীয় সংস্থা নির্বাচন বাতিল হওয়ার পরে, JD(U) এবং BJPর মধ্যে দোষারোপের খেলা শুরু হয়েছে। জেডি(ইউ) জাতীয় সভাপতি লালন সিং জানিয়েছেন, বিজেপি বিহারে সংরক্ষণের ভিত্তিতে বিভ্রান্তি তৈরি করার চেষ্টা করছে।

এই ঘটনা প্রসঙ্গে লালন সিং বলেন, "২০০৭ সালে যখন সুপ্রিম কোর্ট রিজার্ভেশন সংক্রান্ত আদেশ দিয়েছিল, তখন সুশীল কুমার মোদী বিহারের নগর উন্নয়ন মন্ত্রী ছিলেন। তাঁর মেয়াদে এবং বিহারে বিজেপি ক্ষমতায় থাকা পর্যন্ত, এর নেতাদের এতে কোনো আপত্তি ছিল না এবং অনেক শহুরে স্থানীয় সংস্থায় নির্বাচন হয়েছে। এখন, বিজেপি ক্ষমতার বাইরে চলে যাবার পরেই তাদের নেতারা এই প্রসঙ্গে প্রশ্ন তুলছেন।"

লালন সিং আরও বলেন, "বিজেপি একটি সংরক্ষণ বিরোধী দল, যারা সংরক্ষণ নিয়ে বিভ্রান্তি তৈরি করার চেষ্টা করছে। গেরুয়া নেতারা মহারাষ্ট্রের জন্য দেওয়া সুপ্রিম কোর্টের সিদ্ধান্তকে তুলে আনছে এবং এখন কমিশনের দাবি করছে। এর কোন প্রাসঙ্গিকতা নেই। বিজেপি নেতারা বিহারে ওবিসি এবং ইবিসি কমিশন গঠনের মাধ্যমে বিভ্রান্তি তৈরি করার চেষ্টা করছেন।”

জেডি(ইউ) পার্লামেন্টারি বোর্ডের সভাপতি উপেন্দ্র কুশওয়াহা বলেছেন: "এই মামলার আবেদনকারীর সঙ্গে বিজেপির সঙ্গে সরাসরি যোগ রয়েছে। বিজেপি নেতারা অন্য কারও চেয়ে এই সিদ্ধান্তকে বেশি সহমত পোষণ করেছেন। আপনি যদি আলাদা আলাদাভাবে বিজেপি নেতাদের বাড়িতে যান তাহলে আপনি সত্য উপলব্ধি করতে পারবেন। বিজেপি নেতাদের দ্বৈত মুখ। একদিকে তারা দাবি করছে যে তারা সংরক্ষণের বিরুদ্ধে নয়, অন্যদিকে তারা দেশে সংরক্ষণের অবসান ঘটাতে চাইছে।”

বিষয়টি নিয়ে নীতীশ কুমার সরকারকে আক্রমণ করেছে বিজেপি। প্রাক্তন উপ-মুখ্যমন্ত্রী এবং বিজেপি বিধায়ক তার কিশোর প্রসাদ জানিয়েছেন: "নীতীশ কুমার সরকার ইচ্ছাকৃতভাবে শহুরে স্থানীয় সংস্থা নির্বাচন বাতিল করার জন্য জটিলতা তৈরি করেছে৷

বিজেপি নেতা আরও বলেন, "এই সরকার যদি কমিশন গঠন করত, তবে নির্বাচন অনুষ্ঠিত হতে পারত। নির্ধারিত সময় সুপ্রিম কোর্ট স্পষ্টভাবে রাজ্যগুলিকে নির্দেশ দিয়েছে ওবিসি এবং ইবিসি-র জন্য কমিশন গঠন করতে এবং নির্বাচনের আগে সমীক্ষা চালাতে। শীর্ষ আদালত মানুষের সামাজিক, আর্থিক এবং শিক্ষার অবস্থার উপরও কিছু মাপকাঠি নির্ধারণ করেছিল। কিন্তু বিহার সরকার সুপ্রিম কোর্টের আদেশকে সরিয়ে রেখে নির্বাচন করতে চেয়েছিল।"

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in