Bihar: বিহারে ভাঙল BJP-JD(U) জোট! সরকার গঠনে নতুন বিরোধী সমীকরণ

এদিন বৈঠকের কিছু পরেই স্থির হয় বিজেপির সঙ্গে জোটে থাকছে না নীতিশ কুমারের দল JD(U)। সঙ্গে ঠিক হয়, JD(U)-কে সমর্থন দেবে কংগ্রেস, RJD, হিন্দুস্তানি আওয়াম মোর্চা (HAM)। তৈরি হবে- মহাজোটের নতুন সরকার।
নীতিশ কুমার
নীতিশ কুমারফাইল ছবি, গ্রাফিক্স নিজস্ব

সব জল্পনার অবসান করে, বিহারে অবশেষে ভাঙলো BJP-JD(U) জোট ! আজই রাজ্যপালের সঙ্গে সাক্ষাত করছেন মুখ্যমন্ত্রী নীতিশ কুমার। সূত্রের খবর, তিনি আজই মুখ্যমন্ত্রী পদ থেকে পদত্যাগ করতে পারেন।

মঙ্গলবার সকাল থেকেই ছিল টানটান উত্তেজনা। নিজেদের অবস্থান ঠিক করতে দলীয় বিধায়কদের নিয়ে বৈঠকে বসেন কংগ্রেস, RJD, JD(U)। বৈঠকের কয়েক ঘন্টা পরই স্থির হয়- বিজেপির সঙ্গে জোটে থাকছে না নীতিশ কুমারের দল JD(U)। সঙ্গে ঠিক হয়, JD(U)-কে সমর্থন দেবে কংগ্রেস, RJD, হিন্দুস্তানি আওয়াম মোর্চা (HAM)। তৈরি হবে- মহাজোটের নতুন সরকার।

বর্তমানে বিহার বিধানসভায় মোট আসন সংখ্যা ২৪৩। সংখ্যাগরিষ্ঠতা পেতে দরকার ১২২ জন বিধায়কের সমর্থন। বর্তমানে JD(U) বা নীতিশ কুমারের দলের বিধায়ক সংখ্যা ৪৫। BJP-র বিধায়ক সংখ্যা ৭৭ জন। কংগ্রেসের বিধায়ক সংখ্যা ১৯ জন। তেজস্বী যাদবের RJD-র ৭৯ জন বিধায়ক।

এছাড়া বামেদের ১২ জন বিধায়ক এবং প্রাক্তন মুখ্যমন্ত্রী জিতন রাম মাঝির হিন্দুস্তানি আওয়াম মোর্চা (HAM)-র ৪ জন বিধায়কের সমর্থন পাচ্ছেন নীতিশ কুমার।

JDU, RJD, Congress, HAM, এবং CPIML-এর জোট মোট ১৫৯ জন বিধায়কের সমর্থন নিয়ে সহজেই সংখ্যাগরিষ্ঠতার সীমানা অতিক্রম করবে বলে রাজনৈতিক মহলের অনুমান।

GOOGLE NEWS-এ Telegram-এ আমাদের ফলো করুন। YouTube -এ আমাদের চ্যানেল সাবস্ক্রাইব করুন।

Related Stories

No stories found.
logo
People's Reporter
www.peoplesreporter.in