Bihar: 'বিহার এখন শেষের থেকে প্রথম' - হাসপাতালের বেড সংখ্যা নিয়ে নীতিশ সরকারকে আক্রমণে লালুপ্রসাদ

বিহারের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে নীতিশ কুমার পরিচালিত NDA সরকারকে আক্রমণ করলেন বর্ষীয়ান আরজেডি নেতা লালু প্রসাদ যাদব। শনিবার সকালে এক ট্যুইট বার্তায় লালুপ্রসাদ লেখেন – বিহার এখন শেষের দিক থেকে প্রথম।
Bihar: 'বিহার এখন শেষের থেকে প্রথম' - হাসপাতালের বেড সংখ্যা নিয়ে নীতিশ সরকারকে আক্রমণে লালুপ্রসাদ
লালুপ্রসাদ যাদবফাইল ছবি সংগৃহীত

বিহারের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে নীতিশ কুমার পরিচালিত এনডিএ সরকারকে তীব্র আক্রমণ করলেন বর্ষীয়ান আরজেডি নেতা লালু প্রসাদ যাদব। শনিবার সকালে এক ট্যুইট বার্তায় লালুপ্রসাদ লেখেন – বিহার এখন শেষের দিক থেকে প্রথম।

বিহারের স্বাস্থ্য ব্যবস্থা নিয়ে এদিন সকালে নিজের ট্যুইটের সঙ্গে এক পরিসংখ্যান জুড়ে দিয়েছেন। লালু প্রসাদ যাদবের দাবি অনুসারে নীতি আয়োগের সূত্র থেকে ওই পরিসংখ্যান। যে সূত্র উদ্ধৃত করে লালুপ্রসাদ লিখেছেন, সৌজন্যে নীতিশ কুমার এবং বিজেপির ১৬ বছরের শাসন।

বিভিন্ন রাজ্যের জেলা হাসপাতালে বেডের সংখ্যা অনুসারে তৈরি করা হয়েছে ওই পরিসংখ্যান। তালিকার একদম শেষে আছে বিহারের নাম। যেখানে রাজ্যের বিভিন্ন জেলা হাসপাতালে প্রতি ১ লক্ষ মানুষ পিছু বেডের সংখ্যা মাত্র ৬। শেষের দিক থেকে দ্বিতীয়, তৃতীয়, চতুর্থ স্থানে আছে ঝাড়খন্ড (৯), তেলেঙ্গানা (১০), উত্তরপ্রদেশ (১৩), হরিয়ানা (১৩) এবং মহারাষ্ট্র (১৪)-র নাম।

এই তালিকার শীর্ষে আছে পুদুচেরি। যেখানে জেলা হাসপাতালে প্রতি ১ লাখ মানুষ পিছু বেডের সংখ্যা ২২২। আন্দামানে ২০০, লাদাখে ১৫০, অরুণাচল প্রদেশে ১০৪, দমন ও দিউ-তে ১০২। ওই পরিসংখ্যান অনুসারে এই তালিকার ২৬ নম্বর স্থানে আছে পশ্চিমবঙ্গ। যেখানে বিভিন্ন জেলা হাসপাতালে প্রতি ১ লক্ষ মানুষ পিছু বেডের সংখ্যা ১৯। যা জাতীয় গড় (২৪)-এর থেকেও কম।

GOOGLE NEWS-এ আমাদের ফলো করুন

Related Stories

No stories found.
People's Reporter
www.peoplesreporter.in